ব্রেকফাস্টে খান ‘সুপার হেলদি’ পোহার ধোসা! চটপট সুস্বাদু এই রেসিপি বানান বাড়িতেই

ধোসাতেও একটু বদল ঘটিয়ে সুপার স্বাস্থ্যকর বানাতে ডালের পরিবর্তে চিঁড়ে বা পোহা ব্যবহার করতে পারেন।

ব্রেকফাস্টে খান 'সুপার হেলদি' পোহার ধোসা! চটপট সুস্বাদু এই রেসিপি বানান বাড়িতেই
চটপট সুস্বাদু এই রেসিপি বানান বাড়িতেই
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 1:16 PM

দক্ষিণ ভারতীয় খাবার মানেই ধোসা, ইডলি, সাম্বার, বড়ার কথাই মাথায় আসে।আর সেই ভাবনাটা আসাই স্বাভাবিক। তবে সবচেয়ে বেশি জনপ্রিয় হল ধোসা আর তার সঙ্গে নারকেলের চাটনি ও সাম্বারের মিশেল। মসুর ডাল, চালের গুঁড়ো ব্যবহার করা হয়। বাড়ির স্বাস্থ্যকর খাবার খেতে কার না ভাল লাগে। তবে এই ধোসাতেও একটু বদল ঘটিয়ে সুপার স্বাস্থ্যকর বানাতে ডালের পরিবর্তে চিঁড়ে বা পোহা ব্যবহার করতে পারেন। ব্রেকফাস্টের জন্য এই সুপার হেলদি পোহার ধোসা বানাতে কী কী লাগবে, কীভাবে করবেন তা দেশের বিখ্যাত শেফ সঞ্জীব কাপুরের ইউটিউব ভিডিয়ো দেখে জানতে পারেন, নাহলে আমরাই আপনাকে সেই সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবারের হদিশ দিচ্ছি…

কীভাবে করবেন

ইউটিউব ভিডিয়ো অনুসারে, ২ কাপ চালের গুঁড়ো, ৩/৪ কাপ নারকেল কুঁড়ো, ৩/৪ কাপ চিঁড়ে, ১ চা চামচ ভেজানো মেথি বীজ, ২ কাপ ল। এবার এগুলি ব্লেন্ড করে একসঙ্গে ৬-৮ ঘণ্টার জন্য আলাদা করে রেখে দিন। এরপর স্বাদমতো নুন দিন। এবার একটি ধোসা প্যানে একটির পর একটি ধোসা তৈরি করুন। স্বাস্থ্যকর, মুচমুচে ধোসা পরিবেসন করুন বাড়িতে বানানো সাম্বার ও নারকেলের চাটনি দিয়ে।

বিশেষজ্ঞদের মতে, পোহা বা চিঁড়ে হল স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট ও চর্বির ভাল উত্‍স। যা আপনাকে সারাদিন সক্রিয় ও শক্তির যোগান দিতে সক্ষম। সমীক্ষা অনুসারে, এটি প্রায় ৭৬.৬ শতাংশ কার্বোহাইড্রেট ও ২৩ শতাংশ ভালো চর্বি রয়েছে। এছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ডায়াবেটিসদের জন্য এই পোহা অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। পোহাতে রয়েছে আয়রনের উত্‍স। সকালের ব্রেকফাস্টের জন্য এই আয়রন সমৃদ্ধ চিঁড়ের তৈরি যে কোনও রান্না বানিয়ে খেতে পারেন।

আরও পড়ুন : দুপুরের ভোজের পর পান নয়, ভাইকে দিন ‘স্পেশাল’ পান শটস! রইল রেসিপি