IRCTC Tour Package: নতুন বছরে তীর্থ ভ্রমণে যেতে চান? EMI-এ টাকা মেটান, সুবিধা দিচ্ছে IRCTC

EMI service for package tours: পকেট খালি থাকলেও আপনি 'স্বদেশ দর্শন' করতে পারবেন। পর্যটকদের জন্য EMI-এর সুবিধা এনেছে আইআরসিটিসি।

IRCTC Tour Package: নতুন বছরে তীর্থ ভ্রমণে যেতে চান? EMI-এ টাকা মেটান, সুবিধা দিচ্ছে IRCTC
Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2022 | 8:01 AM

শীতের আমেজে মনটা বেড়াতে যাওয়ার জন্য আনচান করে। আর এখন তো উৎসবের মরশুম। বছর শেষের মন খারাপের সঙ্গেই নতুন বছর শুরুর উত্তেজনা। এই সব কিছুর মাঝেই বেড়াতে যাওয়ার জন্য প্ল্যান করতে করতে সময় কেটে যায়। তার উপর পকেটের দিকটাও ভাবতে হয়। তাই আপনার কথা ভেবে আইআরসিটিসি এনেছে দারুণ প্যাকেজ। পকেট খালি থাকলেও আপনি ‘স্বদেশ দর্শন’ করতে পারবেন। পর্যটকদের জন্য EMI-এর সুবিধা এনেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন।

দক্ষিণ ভারতের পাঁচ তীর্থভূমি ভ্রমণের প্যাকেজ এনেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন। এই প্যাকেজের নাম ‘স্বদেশ দর্শন’। এই প্যাকেজের জন্য EMI-এর সুবিধাও দিচ্ছে আইআরসিটিসি। আগামী ১৫ মার্চ ২০২৩ শুরু হবে ‘স্বদেশ দর্শন’। যাত্রা শুরু হবে বিহারের কাটিহার থেকে। ট্রেনটি কলকাতা হয়ে রওনা দেবে দক্ষিণ ভারতের একাধিক তীর্থকেন্দ্রের উদ্দেশ্যে। স্বদেশ দর্শনের মধ্যে আইআরসিটিসি ঘুরিয়ে দেখাবে তিরুপতি, মাদুরাই, রামেশ্বর, কন‌্যাকুমারী, মল্লিকার্জুনের মতো তীর্থকেন্দ্র।

স্বদেশ দর্শন প্যাকেজে এসি টু ও এসি থ্রি ও স্লিপারে ভ্রমণের সুযোগ থাকছে। এছাড়া সকালে প্রাতঃরাশ, দুপুরে ও রাতে নিরামিশ খাবারের ব‌্যবস্থা রয়েছে। এছাড়া বাসে করে প্রতিটা তীর্থকেন্দ্র ঘুরিয়ে দেখাবে আইআরসিটিসি। স্লিপার, এসি থ্রি ও এসি টুতে জন প্রতি খরচ পড়বে যথাক্রমে ২০,৯০০, ৩৪,৫০০ ও ৪৩,০০০ টাকা।

এই ট্যুর প্যাকেজের খরচ EMI-তেও দিতে পারবেন পর্যটকেরা। এক্ষেত্রে পর্যটকদের ১০ থেকে ১৫ শতাংশ ডাউন পেমেন্ট করতে হবে। বাকি টাকা এক বা দুই বছরের মধ্যে কিস্তিতে দিতে হবে। সরকারি ও বেসরকারি ব্যাঙ্কের মাধ্যমে পর্যটকেরা এই কিস্তি শোধ করতে পারবেন। আর্থিক সমস্যার কারণে যাতে ভ্রমণে বাধা না আসে তাই এই সুযোগ দিচ্ছে আইআরসিটিসি। আপাতত শুধু প্যাকেজেই এই EMI-এর সুবিধা দিচ্ছে আইআরসিটিসি। তবে আগামী দিনে এই সুবিধা সাধারণ টিকিটেও মিলতে পারে। তবে এ বিষয়ে এখনও কিছু চূড়ান্ত হয়নি।

আগামী বছরে আন্দামান ও নিকোবর, ডুয়ার্স, সিকিম, মেঘালয়ের মতো বিভিন্ন পর্যটন স্থানকে কেন্দ্র করে আইআরসিটিসি বিভিন্ন প্যাকেজ শুরু করতে চলেছে। এছাড়াও বিভিন্ন স্টেশনে ‘রেল কোচ রেস্টুরেন্ট কাম ফুড অ‌্যান্ড স্টল’ শুরুর কথা চিন্তাভাবনা করেছে আইআরসিটিসি।