Maredumilli: ঘন সবুজ অরণ্য আর খরস্রোতা নদী! ‘পুষ্পা- দ্য রাইজ’-এর শুটিং লোকেশন কোথায় জানেন?

লাল চন্দনের বেআইনি ব্যবসা এবং সিন্ডিকেট নিয়ে তৈরি এই 'পুষ্পা- দ্য রাইজ' দক্ষিণ ভারতের বিভিন্ন অঞ্চলে শুটিং করা হয়েছে। তবে সবচেয়ে নজর কেড়েছে খরস্রোতা নদী আর সবুজে ঘেরা পাহাড় মারেদুমিল্লি।

Maredumilli: ঘন সবুজ অরণ্য আর খরস্রোতা নদী! 'পুষ্পা- দ্য রাইজ'-এর শুটিং লোকেশন কোথায় জানেন?
'পুষ্পা‌- দ্য রাইজ' সিনেমার দৃশ্য।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2022 | 10:57 AM

সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে আল্লু অর্জুন অভিনীত ‘পুষ্পা- দ্য রাইজ’ (Pushpa- The Rise)। এই তেলেগু সিনেমাটি যেমন জনপ্রিয়তা লাভ করছে, তেমনই দর্শকদের নজর কেড়েছে এর শুটিং লোকেশন (Shooting Location)। সিনেমাটিতে অ্যাকশন যেমন রয়েছে তেমনই সবুজে ঘেরা অরণ্য (Forest) বেশ মনোমুগ্ধকর এই সিনেমায়। লাল চন্দনের বেআইনি ব্যবসা এবং সিন্ডিকেট নিয়ে তৈরি এই ‘পুষ্পা’ দক্ষিণ ভারতের বিভিন্ন অঞ্চলে শুটিং করা হয়েছে। তবে সবচেয়ে নজর কেড়েছে খরস্রোতা নদী আর সবুজে ঘেরা পাহাড় যেটি লাল চন্দনের জঙ্গল হিসাবে উপস্থাপন করা হয়েছে। এই জায়গাটি হল অন্ধ্রপ্রদেশের মারেদুমিল্লি (Maredumilli)।

অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরী জেলায় অবস্থিত রাজামুন্দ্রি থেকে ৯০ কিলোমিটার দূরত্বে অবস্থিত মারেদুমিল্লি । প্রকৃতি প্রেমীদের কাছে স্বর্গোদ্যান এই মারেদুমিল্লি। যাঁরা হায়দ্রাবাদ, ভাইজাক যাওয়ার প্ল্যান করছেন পরের ছুটিতে, তাঁরা ককিনদা থেকে সহজেই ঘুরে আসতে পারেন এই মারেদুমিল্লি থেকে। ভাইজাক থেকে এই জায়গার দূরত্ব ২০০ কিলোমিটার। আপনি চাইলে সহজেই একদিনের ট্রিপ প্ল্যান করতে পারেন মারেদুমিল্লি গ্রামে।

Maredumilli

মারেদুমিল্লি

‘পুষ্পা- দ্য রাইজ’ সিনেমায় যেমন ভাবে মারেদুমিল্লি গ্রামকে চিত্রায়িত করা হয়েছে, সেরকমই মনোমুগ্ধকর এর প্রাকৃতিক বৈচিত্র্য। মারেদুমিল্লি বাস স্টান্ড থেকে ১৫ কিলোমিটার দূরত্বে রয়েছে আমরুথাধারা জলপ্রপাত। যদিও এখানে ভ্রমণের সেরা সময় হল বর্ষাকাল। বর্ষায় এই জলপ্রপাতের অন্যরূপ দেখা যায়। সবুজে ঘেরা অরণ্যের মধ্যে এই জলপ্রপাত যেন তাদের প্রাণ। এই জলপ্রপাতের সবচেয়ে ভাল বিষয় হল যে, এই জলপ্রপাত এবং এর আশেপাশে এলাকা রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে ওই অঞ্চলের আদিবাসী মানুষ। তাঁরাই পর্যটকদের সুবিধার জন্য জঙ্গলের মধ্যে রাস্তা, পার্কিং‌ ব্যবস্থা সব কিছু করেছে।

আমরুথাধারা জলপ্রপাতের কাছেই রয়েছে মানয়াম ভিউ পয়েন্ট। রাজামুন্দ্রি ভদ্রাচলম হাইওয়ের ওপর মারেদুমিল্লি গ্রাম থেকে ১৩ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই ভিউ পয়েন্টটি। মারেদুমিল্লি গ্রামে পর্যটকদের আনাগোনা বেশি থাকার পিছনে এই ভিউ পয়েন্টের অবদান অনেক। কারণ এই ভিউ পয়েন্ট থেকে আপনি মারেদুমিল্লির উপত্যকার একটি প্যানোরমিক দৃশ্য অন্বেষণ করতে পারবেন। সবুজে মোড়া পূর্বঘাট পর্বতমালা এমন দৃশ্য খুব কম জায়গা থেকেই দেখা যায়।

‘পুষ্পা- দ্য রাইজ’ সিনেমার মাধ্যমে দক্ষিণ ভারতের একাধিক খরস্রোতা নদী ও জলপ্রপাতের দৃশ্য উঠে এসেছে দর্শকদের সামনে। তার মধ্যে রয়েছে মারেদুমিল্লির আরেকটি জলপ্রপাত, যার নাম জলতরঙ্গিনি। এই অঞ্চলে এমন অনেক জলপ্রপাত রয়েছে যা সবুজ ঘন জঙ্গল আর পাথরের মধ্য দিয়ে প্রবাহিত হয়। তার মধ্যে জলতরঙ্গিনি হল একটি। জলতরঙ্গিনি দেখতে গেলে আপনি এখানে হাইকিংয়ের সুযোগ পেতে পারেন। আর এই জঙ্গলে বাস রয়েছে ২৪০ প্রজাতির পাখির। সুতরাং পক্ষী প্রেমীরাও নিরাশ হবেন না মারেদুমিল্লি বেড়াতে এলে।

আরও পড়ুন: জানেন কি উত্তরাখণ্ডের এই গ্রামে বিদেশি পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ?