Munsiyari: হাত বাড়ালেই ধরা যাবে তুষারাবৃত পঞ্চচুল্লি! এমন দৃশ্য উত্তরাখণ্ডের কোন গ্রাম থেকে দেখা যায় জানেন?

প্রাকৃতিক সৌন্দর্য, রোমাঞ্চকর রাস্তা আর পৌরাণিক কাহিনির খোঁজে যদি থাকেন, তাহলে উত্তরাখণ্ডের মুন্সিয়ারি সেখানে একদম ফিট বসে।

Munsiyari: হাত বাড়ালেই ধরা যাবে তুষারাবৃত পঞ্চচুল্লি! এমন দৃশ্য উত্তরাখণ্ডের কোন গ্রাম থেকে দেখা যায় জানেন?
মুন্সিয়ারি থেকে পঞ্চচুল্লির দৃশ্য!
Follow Us:
| Updated on: Dec 24, 2021 | 7:21 AM

চকৌরির মত শান্ত গ্রামে দু’রাত কাটানোর পর আর মন চায় না, অন্য কোনও শহরে গিয়ে দিন কাটাতে। কিন্তু চকৌরি থেকে পঞ্চচুলি, নন্দাদেবীর মত হিমালয় পাহাড়ের দৃশ্য দেখার পর, মনে হয় আরও কাছ থেকে যদি এর দৃশ্য দেখতে পেতাম… যদি হাত বাড়ালেই বরফ পেতাম… এই ইচ্ছাপূরণের একমাত্র জায়গা হল পরবর্তী গন্তব্য মুন্সিয়ারি।

প্রাকৃতিক সৌন্দর্য, রোমাঞ্চকর রাস্তা আর পৌরাণিক কাহিনির খোঁজে যদি থাকেন, তাহলে উত্তরাখণ্ডের মুন্সিয়ারি সেখানে একদম ফিট বসে। পিথোরাগড় জেলার কুমায়ন অঞ্চলের মধ্যে অবস্থিত এই মুন্সিয়ারি। উত্তরাখণ্ডের এই গ্রাম থেকে আপনি হিমালয়ের এক অন্য রূপ দেখতে পেতে পারেন।

তিব্বতের প্রাচীন সল্ট রুটটিও গেছে এই গ্রাম ছুঁয়ে। তবে এই গ্রাম পৌঁছানোর জন্য পেরোতে হয় কালামুনি টপ। এই পাসের উচ্চতা প্রায় ৯০০০ মিটারেরও বেশি এবং সেই উচ্চতা থেকে উত্তরাখণ্ডের আর এক দৃশ্য ধরা দিতে পারে আপনার চোখে। তবে কালামুনি টপ যাওয়ার আগে মুন্সিয়ারির প্রায় ৩৫ কিলোমিটার আগে রয়েছে বিরথি জলপ্রপাত। ১২০ মিটার উচ্চ এই জলপ্রপাত পর্যটকদের মধ্যে বেশ জনপ্রিয়।

Munsiyari – a peek into the soul of rural India!

মুন্সিয়ারি গ্রাম!

তবে একবার এই গ্রামে পৌঁছে গেলে আপনি নন্দাদেবী, নন্দাকোট, রাজারম্ভার এবং পঞ্চচুল্লির মত শৃঙ্গের যে দৃশ্য দেখতে পাবেন, তা চিরস্মরণীয় হয়ে থাকবে। গ্রাম হিসাবে বেশ শান্ত মুন্সিয়ারি। লোকজনের বাস এখানে বেশ ভালই। সারা বছরই কম-বেশি পর্যটকদের ভিড় লেগে থাকে মুন্সিয়ারিতে। শীতে এই গ্রাম ঢেকে থাকে বরফের সাদা চাদরে। ডিসেম্বর-জানুয়ারিতে যদি মুন্সিয়ারি যান তুষারপাতের সাক্ষীও হতে পারেন।

উত্তরাখণ্ডে দেবতাদের বাস থাকায় একে বলা হয় দেবভূমি। এই দেবভূমিরই আর এক অংশ হল মুন্সিয়ারি। এই মুন্সিয়ারির সঙ্গে যোগ রয়েছে মহাভারতের। কথিত আছে, পাণ্ডবরা নাকি এই মুন্সিয়ারি থেকে স্বর্গের পথে রওনা হয়েছিলেন৷ স্বর্গ যাওয়ার আগে পঞ্চচুল্লিতেই তাঁরা রেঁধে ছিলেন। যার জন্য পাঁচটি শৃঙ্গের এই পাহাড়ের নাম পঞ্চচুল্লি। পঞ্চ অর্থাৎ পাণ্ডব এবং চুল্লি যার অর্থ উনুন।

এরকম কিছুটা গল্প রয়েছে নন্দাদেবীর। এই পাহাড় পর্বতগুলির দৃশ্য আরও মনোরম ভাবে দেখার জন্য রয়েছে নন্দাদেবীর মন্দির; যেখানে লুকিয়ে আছে আরেকটি পুরাণ কাহিনি। এরকম আরও পৌরাণিক কাহিনির সাক্ষী হতে পারেন এই মুন্সিয়ারিতে। এই গ্রামেই রয়েছে এই নন্দাদেবীর মন্দির। মন্দিরের পিছনের কাহিনি যাই হোক না কেন, এর অবস্থান মুন্সিয়ারির প্রাকৃতিক সৌন্দর্যের একটি নিদর্শন।

Munsiyari – a peek into the soul of rural India!

নন্দাদেবীর মন্দির

কেউ যদি ট্রেকিংয়ে ইচ্ছুক হন, সেখানেও আপনাকে নিরাশ করবে না মুন্সিয়ারি। এই গ্রাম থেকে আপনি খালিয়া টপের মত জায়গায় ট্রেক করতে যেতে পারেন। এটি এখানের সবচেয়ে জনপ্রিয় ট্রেকিং রুট। এছাড়া এখান থেকে ট্রেক শুরু হয় নন্দাদেবীরও। এর জন্য পোর্টা‌র সহ যাবতীয় ট্রেকিংয়ের সরঞ্জাম মুন্সিয়ারির বাজারেই পেয়ে যাবেন।

আগামিকাল: পাতাল ভুবনেশ্বর

আরও পড়ুন: Bageshwar-Chaukori: পুরাণ ও হিমালয়ের সৌন্দর্য একসঙ্গে মিশেছে যেখানে…

আরও পড়ুন: Kausani: উত্তরাখণ্ডেও রয়েছে সবুজে মোড়া এক সুইজারল্যান্ড! জেনে নিন সেই পাহাড়ি শহরের ঠিকানা