Chennai: এই সেতুতে হাঁটতে গেলে চোখ যাবে ধাঁধিয়ে! ব্রিটিশ আমলের ব্রিজ এখন আস্ত একটা দাবার বোর্ড

Napier Bridge in Chennai: চেন্নাইয়ের মামাল্লাপুরমে দাবা অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, প্রায় ১৮০টি দেশের ২০০০ প্রতিযোগী অংশগ্রহণ করবে বলে জানা গিয়েছে।

Chennai: এই সেতুতে হাঁটতে গেলে চোখ যাবে ধাঁধিয়ে! ব্রিটিশ আমলের ব্রিজ এখন আস্ত একটা দাবার বোর্ড
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 5:52 PM

দূর থেকে মনে হতে পারে নদীর উপর বিশাল একটি দাবার বোর্ড (Chess Board) ছড়ানো রয়েছে। কিন্তু কাছে গেলেই ভ্রম কাটবে আপনার। কারণ ওটি দাবার বোর্ডটি আর কিছুই নয়, আস্ত সেতুটাই দাবার বোর্ডের মত করে অঙ্কন করা হয়েছে। এবার মনে হতেই পারে, এমন বিচিত্র ধরনের অঙ্কন করা হয়েছে? চেন্নাই (Chennai) এর গর্বের নেপিয়ার ব্রিজের (Napier Bridge) রঙ এখন সুন্দর কালো ও সাদায় দাবার বোর্ডের মত সাজিয়ে তোলা হয়েছে। প্রসঙ্গত, চেন্নাইয়ে এবছর ৪৪তম দাবা অলিম্পিয়াডের (44th Chess Olympiad) জন্য় ঐতিহ্যবাহী সেতুটিকে দাবা বোর্ডের মত আঁকা হয়েছে। গোটা সেতুটিতে সাদা-কালো বর্গাকার বক্স করে আঁকা হয়েছে। আগামী ২৮ জুলাই চেন্নাইয়ে অনুষ্ঠিত হতে চলেছে দাবা অলিম্পিয়াডের। চলবে আগামী ১০ অগস্ট পর্যন্ত।

তামিলনাড়ু সরকারের পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও বন বিভাগের প্রধান সচিব সুপ্রিয়া সাহু, সুপারস্টার রজনীকান্ত, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বরা এই উদ্যোগের প্রশংসা ও শুভেচ্ছা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। তবে চেন্নাইকে ভারতের দাবার রাজধানী হিসেবেও পরিচিত।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ৩৯সেকেন্ডের টিজারে দেখা গিয়েছে, চেন্নাইয়ের বিভিন্ন সাংস্কৃতিক ও ঐতিহ্যগত দিকগুলি পরিস্ফুট হয়েছে। টিজারে মামাল্লাপুরম স্মৃতিস্তম্ভ, শাস্ত্রীয় নৃত্য পরিবেশন, কিংবদন্তী এ আর রহমান , এম কে স্ট্যালিনকেও দেখা গিয়েছে। ভিডিয়োটি বিঘ্নেশ শিবন পরিচালনা করেছেন।

তবে এই ভিডিয়ো ঘিরে সোশ্যাল মিডিয়ায় পজিটিভ ও নেগেটিভ উভয় প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। দুই দলে বিভক্ত হয়ে  সোশ্যাল মিডিয়ায় ১৫৩ বছরের পুরনো সেতুর নয়া রূপের প্রশংসা করেছেন নেটিজেনের একাংশ। অন্য়দিকে, একদলের কথায়, এমন প্য়াটার্নটি গাড়ি চালানোর সময় চোখ ধাঁধিয়ে যেতে পারে। তাতে ভ্রম লেগে দুর্ঘটনাও ঘটে যেতে পারে।

প্রসঙ্গত, চেন্নাইয়ের মামাল্লাপুরমে দাবা অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, প্রায় ১৮০টি দেশের ২০০০ প্রতিযোগী অংশগ্রহণ করবে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি ১০০ বছরের মধ্যে এই প্রথম ভারত দাবা অলিম্পিয়াড আয়োজন করা হয়েছে। ইভেন্টটি আগে রাশিয়ায় হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কিন্তু ইউক্রেনের সঙ্গে যুদ্ধপরিস্থিতির কারণে তা এদেশে স্থানান্তরিত হয়। নেপিয়ার ব্রিজ হল শহরের সবচেয়ে পুরনো একটি ব্রিজ। ব্রিটিশ আমলে মেরিনা বিচের কাছে কুওভাম নদীর উপর নির্মিত হয়েছিল। সেই সেতুটিই বর্তমানে সাদা-কালো রঙে মোড়া।