Puducherry: পর্যটক টানতে বিচ ফেস্টিভ্যালের আয়োজন পুদুচেরিতে! এপ্রিলের ছুটি কাটাতে যাবেন নাকি এখানে?

Summer Holiday: পুদুচেরির সমুদ্র সৈকত, দেশের সবচেয়ে সুন্দর সমুদ্র সৈকতগুলির মধ্যে একটি। এবার সেখানেই পর্যটকদের আকর্ষণ কাড়তে আয়োজন করা হল এই বিচ ফেস্টিভ্যাল।

Puducherry: পর্যটক টানতে বিচ ফেস্টিভ্যালের আয়োজন পুদুচেরিতে! এপ্রিলের ছুটি কাটাতে যাবেন নাকি এখানে?
পুদুচেরিImage Credit source: gettyimages.in
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 4:52 PM

গ্রীষ্মকাল পরার সঙ্গে সঙ্গে গরমের ছুটি কাটাতে অনেকেই সমুদ্র সৈকতকে বেছে নেন। যদি আপনিও এই এপ্রিলের ছুটি কাটাতে কোনও রঙিন সমুদ্র সৈকতে (Colorful Beaches) থাকেন, এই সুযোগে ঘুরে আসুন পুদুচেরি (The Union Territory of Puducherry)। আগামী ১৩ এপ্রিল থেকে পুদুচেরিতে শুরু হতে চলেছে বিচ ফেস্টিভ্যাল (Beach Festival)। পুদুচেরির সমুদ্র সৈকত, দেশের রঙিন ও সুন্দর সমুদ্র সৈকতগুলির মধ্যে একটি। এবার সেখানেই পর্যটকদের আকর্ষণ কাড়তে আয়োজন করা হল এই বিচ ফেস্টিভ্যাল। তবে শুধু পর্যটন শিল্পই নয়, এই উদ্যোগ বাড়াবে পুদুচেরি কেন্দ্রশাসিত অঞ্চলের কর্মসংস্থানও। জানা গিয়েছে, পুদুচেরিতে কর্মসংস্থান সুযোগ করে দেবে এই উৎসব।

১৩ এপ্রিল থেকে টানা চারদিন ব্যাপী অনুষ্ঠিত হতে চলেছে এই বিচ উৎসব। পুদুচেরির পর্যটন মন্ত্রী লক্ষ্মীনারায়ণন জানিয়েছেন, এই বিচ উৎসবে পর্যটকরা সাংস্কৃতিক অনুষ্ঠান, পাশ্চাত্য সঙ্গীত ও নৃত্য, ফ্যাশন শো, সামুদ্রিক খাবার, ওয়াটার স্পোর্টস এবং ভলিবল টুর্নামেন্টের মতো বেশ কয়েকটি অনুষ্ঠান দেখতে পাবেন। গান্ধী মূর্তি সৈকত, চুন্নাম্বর ওয়াটার স্পোর্টস কমপ্লেক্স, প্যারাডাইস বিচ, স্যান্ড ডিউনস সমুদ্র সৈকত, এবং গান্ধী জোয়ারের ক্রাফট বাজার এবং পন্ডি মেরিনা বিচে এই উৎসব অনুষ্ঠিত হতে চলেছে বলে জানা গিয়েছে।

গরমের ছুটি কাটাতে অনেকেই সমুদ্র সৈকতকে বেছে নেন। দক্ষিণ ভারতের অন্যতম জনপ্রিয় সমুদ্র সৈকত এবং পর্যটন কেন্দ্র হল পুদুচেরি। সাধারণত, কর্ণাটক, তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশ থেকে বহু পর্যটকেরা সপ্তাহান্তের ছুটি কাটাতে পুদুচেরি আসেন। প্রতিবেশি রাজ্যগুলি থেকে পুদুচেরিতে আরও পর্যটক টানতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। পুদুচেরি সরকারের তরফ থেকে পুদুচেরিকে একটি পর্যটন কেন্দ্রে পরিণত করার প্রস্তাব দেওয়া হচ্ছে ইউটি-কে। যাতে শুধু সপ্তাহান্তে নয়, সারা সপ্তাহ জুড়ে ভিড় লেগে থাকে পর্যটকদের।

যদিও ইউটি বছরের পর বছর ধরে বেশ কয়েকটি সুবিধা তৈরি করেছে, যাতে বেশিরভাগই পর্যটকের ডেস্টিনেশন হয় পুদুচেরির সমুদ্র সৈকত। পুদুচেরির পর্যটনমন্ত্রী এই বিষয়ে জানিয়েছেন, “কোভিড পরিস্থিতির কারণে সৃষ্ট পরিস্থিতি কাটিয়ে উঠতে আমরা সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছি এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পর্যটনের উন্নতির পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টির জন্য চার দিনব্যাপী বিচ উৎসব এই পদক্ষেপের অংশ।”

কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি ফরাসি কলোনি এবং শান্ত সমুদ্র সৈকতগুলির জন্য বিখ্যাত। এটি ভারতের দক্ষিণাঞ্চলে সবচেয়ে বেশি জনপ্রিয় গন্তব্যস্থলগুলির মধ্যে একটি। সেই জনপ্রিয়তাকে আরও বাড়ানোর জন্যই এই বিচ উৎসবের আয়োজন করা হয়েছে। যত বেশি পর্যটক আসবে, উন্নত হবে কেন্দ্রশাসিত অঞ্চলের পর্যটন শিল্প। এর পাশাপাশি পুদুচেরির বহু মানুষ সুযোগ পাবেন কর্মসংস্থানের। কারণ বহু মানুষ এই পর্যটন শিল্পকে নির্ভ‌র করেই জীবিকা নির্বাহ করে।

আরও পড়ুন:  হিমালয়ের কোলে এপ্রিলের ছুটি কাটাবেন? কোথায় যাবেন? রইল লিস্ট