Himalaya: হিমালয়ের কোলে এপ্রিলের ছুটি কাটাবেন? কোথায় যাবেন? রইল লিস্ট

Incredible India: যাঁরা বেশি ঠান্ডা ভালবাসেন না, পাহাড়ে যেতে সংকোচ বোধ করেন, এই সময় মিঠে রোদকে সঙ্গে নিয়ে পাহাড় ভ্রমণের উদ্দেশ্যে বেড়িয়ে পড়তে পারেন।

Himalaya: হিমালয়ের কোলে এপ্রিলের ছুটি কাটাবেন? কোথায় যাবেন? রইল লিস্ট
আমাদের দেশে এমন অনেক পর্যটন কেন্দ্র রয়েছে, যা এপ্রিল ও মে-তে আরও সুন্দর দেখায়।Image Credit source: gettyimages.in
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 8:03 PM

বসন্তে নতুন রঙ লাগে পর্ণমোচী গাছগুলোয়। এরপর যখন গরম আসে হিমালয়ের কোলে, পাহাড়ের আরও রঙ ফুটে। কচি-কচি সবুজ ঘাস যেন আগমনী বার্তা নিয়ে আসে হিমালয়ের (Himalaya) সৌন্দর্যে। এপ্রিলে হিমালয়ের প্রতিটি উপত্যকা নতুন রঙে সেজে ওঠে। উপত্যকাগুলো ভরে ওঠে সবুজে। পাহাড়ের প্রতিটি কোলে দেখা যায় ফুলের মেলা। তখন হিমালয়ের প্রতি জায়গাই মনে হয় ‘ভারতের সুইজারল্যান্ড’। এমন বিস্ময় সারা বিশ্বে (Incredible India) খুব কমই রয়েছে। উপরন্ত এই সময় পাহাড়ে বেড়াতে গেলে আবহাওয়াও খুব মনোরম থাকে। যাঁরা বেশি ঠান্ডা ভালবাসেন না, পাহাড়ে যেতে সংকোচ বোধ করেন, এই সময় মিঠে রোদকে সঙ্গে নিয়ে পাহাড় ভ্রমণের উদ্দেশ্যে বেড়িয়ে পড়তে পারেন। আমাদের দেশে এমন অনেক পর্যটন কেন্দ্র (Tourist Spots) রয়েছে, যা এপ্রিল ও মে-তে আরও সুন্দর দেখায়।

কিন্নর, হিমাচল প্রদেশ- হিমাচলি সংস্কৃতির সাক্ষী হতে চাইলে আপনাকে ঘুরে আসতে হবে কিন্নর জেলা থেকে। কিন্নর জেলার মধ্যেই রয়েছে কলপা, নাকো, সাংলা, পিন ভ্যালি উপত্যকা ইত্যাদি। এই জায়গাগুলিও নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে। গরমে বসন্তে কলপা ও সাংলায় আপেল না দেখতে পেলেও, আপেল বাগানের সৌন্দর্য নিশ্চয়ই দেখতে পাবেন। পাইন, দেবদারু, ওক আর আপেল বাগানে ঘেরা এই জায়গা আপনার মন কেড়ে নিতে বাধ্য।

কাসোল, হিমাচল প্রদেশ- যদি হিমালয়ের কোলে কিছুটা সময় একান্তে কাটাতে চান তাহলে বেছে নিতে পারেন কাসোলকে। কুল্লু জেলার পার্বতী উপত্যকার জনপ্রিয় হিল স্টেশন কাসোল। একে ভারতের মিনি ইজ়রায়েলও বলা হয়। পারফেক্ট হিপ্পি ডেস্টিনেশনের তালিকায় সবচেয়ে ওপরে রয়েছে এই স্থানটি। এই কাসোল থেকে আপনি পার্বতী উপত্যকার বিভিন্ন স্থানে ট্রেক করতে পারবেন। জিভি, রাসোল, মণিকরণ, ক্ষীরগঙ্গার মত বিভিন্ন জায়গায় আপনি ট্রেক করতে পারবেন কাসোল থেকে।

লাদাখ, লে ও লাদাখ- হিমালয়ের কোলে যদি বাইক নিয়ে ঘুরে বেড়াতে চান, তাহলে এখনই রওনা দিন লাদাখের উদ্দেশ্যে। লাদাখ প্রতিটি ভ্রমণপিপাসু মানুষের ড্রিম ডেস্টিনেশনের তালিকায় থাকে। লাদাখ যাওয়ার সেরা সময় মার্চ থেকে অক্টোবর অবধি। যদি এপ্রিলে অ্যাডভেঞ্চারের খোঁজে থাকেন, তাহলে ঘুরে আসুন লাদাখ থেকে।

লাচেন ও লাচুং, সিকিম- এপ্রিল মাসে সিকিম যাওয়ার অর্থ হল লাল টুকটুকে রডোডেনড্রনের মাঝ থেকে কাঞ্চনজঙ্ঘা দেখার সুযোগ। এটাই সিকিম বেড়াতে যাওয়ার সেরা সময়। এই সময় সিকিমের বিভিন্ন অঞ্চলেই আপনি যেতে পারেন, তুষারাবৃত হিমালয়ের চূড়া দেখার জন্য বেছে নিন দক্ষিণ সিকিমকে। দক্ষিণ সিকিমের লাচেন ও লাচুং হিমালয়ের দুটি সুন্দর শহর, যা আপনার ছুটি কাটানোর জন্য সেরা হতে পারে।

আরও পড়ুন: সান্দাকফু ট্রেক করতে যাবেন? ফেরার পথে দু’ দিন কাটিয়ে যান তিমবুরেতে