Shillong: অপ্রত্যাশিত তুষারপাতে সাদা বরফে ঢাকল শিলং! উচ্ছ্বসিত স্থানীয় থেকে পর্যটকরা

ভারী তুষারপাত হওয়ার কারণে শিলংয়ে এখন তাপমাত্রা নিম্নগামী। ফলে হাড় হিম করা ঠান্ডায় জবুথবু মেঘালয়ের রাজধানী। ক্রিসমাসের আগে অপ্রত্যাশিতভাবে তুষারবৃষ্টির কারণে গোটা শহর এখন সাদা রঙের মায়াবী হয়ে উঠেছে।

Shillong: অপ্রত্যাশিত তুষারপাতে সাদা বরফে ঢাকল শিলং! উচ্ছ্বসিত স্থানীয় থেকে পর্যটকরা
ভারী তুষারপাতের কারণে সিলংয়ের রাস্তা, বাড়ি-ঘর সাদা বরফে ঢেকে গিয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 9:57 AM

ডিসেম্বরের শেষে উত্তর-পূর্ব ভারতে চলছে শৈত্যপ্রবাহ। কয়েক সপ্তাহ ধরে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের বিভিন্ন এলাকায় ভারী তুষারপাত দেখা গিয়েছে। কুল্লু ও মানালির বিস্তৃত অংশ সাদা বরফে ঢেকে গিয়েছে। তবে এবার অরুণাচল প্রদেশ থেকে মণিপুর, মেঘালয় জুড়েও চলছে তীব্র উত্তুরে হাওয়া। বুধবার দুপুরে মেঘালয়ের রাজধানী শিলংয়ে সকলকে চমকে দিয়ে তুষারবৃষ্টি শুরু হয়। ভারী তুষারপাতের কারণে সিলংয়ের রাস্তা, বাড়ি-ঘর সাদা বরফে ঢেকে গিয়েছে। এমন মায়াবী শিলংকে দেখতে পেয়ে পর্যটকরা তো বটেই, স্থানীয়রাও উচ্ছ্বসিত।

ভারী তুষারপাত হওয়ার কারণে শিলংয়ে এখন তাপমাত্রা নিম্নগামী। ফলে হাড় হিম করা ঠান্ডায় জবুথবু মেঘালয়ের রাজধানী। ক্রিসমাসের আগে অপ্রত্যাশিতভাবে তুষারবৃষ্টির কারণে গোটা শহর এখন সাদা রঙের মায়াবী হয়ে উঠেছে। মেঘালয়ের ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট-এর এক গবেষক জানিয়েছেন, এই ঘটনা প্রায় অস্বাভাবিক। গত এক দশকে শীতের মরসুমে রাজ্যে তুষারবৃষ্টি মাত্র ৩-৪ বার ঘটেছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিজ্ঞানীর কথায়, প্রি-ক্রিসমাসে ছাদের উপর জমে থাকা বরফগুলিতে ছোট আকারের শিলাবৃষ্টি বলে মনে হয়েছিল। পরে বোঝা যায় শিলাবৃষ্টি নয়, বরং তুষারপাত হয়েছে।

শিলংয়ে শীতের মরসুমে তুষারবৃষ্টি কিন্তু প্রতি বছর হয় না। গত ১০ বছরে, ৩-৪বার সামান্য পরিমাণ তুষারপাত হতে দেখা গিয়েছে। তবে আবহাওয়া দপ্তরের কথায়, ওই দিন কোনও শৈত্যপ্রবাহের খবর পাওয়া যায়নি। বায়ুমণ্ডলের অস্থিরতা ও পর্যাপ্ত আর্দ্রতার কারণে তুষারবৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছিল। এক্ষেত্রে শিলংয়ে সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছিল ৬ ডিগ্রি সেলসিয়াসে। অন্যদিকে বাংলাদেশ ও মেঘালয়ের সীমান্তে একটি ঘূর্ণিঝড়ের পরিস্থিতি হয়েছিল।

আরও পড়ুন: Christmas 2021: ক্রিসমাসের আগে দারুণ খবর! তিন যুগ পর ফের খুলল কাশ্মীরের প্রাচীনতম চার্চ