পাহাড় আপনাকে টানছে? পর্যটকদের জন্য খুলে গেল সিকিমের ইয়ুমথাং ভ্যালি!

কোভিড অতিমারির পর মার্চ মাস থেকে সিকিমের সমস্ত জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

পাহাড় আপনাকে টানছে? পর্যটকদের জন্য খুলে গেল সিকিমের ইয়ুমথাং ভ্যালি!
পর্যটকদের জন্য খুলে গেল সিকিমের ইয়ুমথাং ভ্যালি!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 9:12 AM

সামনেই পুজো। করোনার আতঙ্কে মানুষ এখনও উদ্বিগ্ন হলেও, এই মারণভাইরাস যে আগামী দিনগুলিতেও নিত্যসঙ্গী, তা বলে দেওয়ার অপেক্ষা রাখে না। তাই কোভিড১৯-কে সঙ্গী করেই বেড়িয়ে পড়ার পরিকল্পনা করছেন অনেকেই। তবে কোথায় যাবেন, কোভিডের জেরে কোন কোন জায়গা সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে, সেই সব তথ্য এখনও হাতে পাননি? তবে পাহাড় যদি আপনার ভাললাগার জায়গা হয়, তাহলে হাতের কাছেই রয়েছে দুরন্ত সুযোগ। কারণ, সম্প্রতি পর্যটকদের জন্য সিকিমের ইয়ুমথাং উপত্যকা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। লাচুং এলাকার এই জায়গায় প্রতি বছর দেশে-বিদেশের বহু পর্যটক এখানে ভিড় করেন। বিশেষ করে পুজোর সময় বেশি ভিড় চোখে পড়ে। ইতোমধ্যেই খুলে দেওয়া হয়েছে বাবা মন্দির, নাথুলা পাস, সমগো লেকও।

উত্তর সিকিমের লাচুং গ্রামের বিখ্যাত এই পর্যটন কেন্দ্রগুলিতে ভ্রমণের নিষেধাজ্ঞা শিথিল করা হলেও কোভিড-সংক্রান্ত নির্দেশিকা কঠোরভাবে অনুসরণ করা হবে বলে জানানো হয়েছে। রাজ্য সরকারের একটি বিবৃতি অনুযায়ী, গত সপ্তাহেই সিকিমে পর্যটকদের জন্য খুলে দেওয়া হলে, পূর্ব সিকিমের বাবা মন্দির ও সামগো লেকেও ভিড় করেন বহু পর্যটকরা। আগামী দিনে রাজ্য সরকার আরও কয়েকটি জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে। তার মধ্যে উত্তর সিকিমের লাচেন গ্রামের গুরুদংমার লেক অন্যতম। তবে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার পরই এই জনপ্রিয় লেকটি খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে।

কোভিড অতিমারির পর মার্চ মাস থেকে সিকিমের সমস্ত জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীক্ষেত্রে, জুলাই থেকে ফের পর্যটন শিল্পে আলোর দিশা দেখায় কোভিড টিকাকরণ প্রক্রিয়া। সেখানে বলা হয়, যে সব পর্যটকরা ভ্যাকসিনের ২টি ডোজ়-ই গ্রহণ করেছেন, তাঁরা সিকিমের বিশেষ বিশেষ এলাকায় পরিদর্শন করতে পারবেন। অন্যদিকে করোনার জেরে প্রায় অন্ধকারে ডুবে যাওয়া হোটেল ব্যবসাকে ফের সক্রিয় করে তুলতে রাজ্য সরকার সিদ্ধান্ত নেয়, ৫০ শতাংশ হোটেল ও হোমস্টেগুলিকে ছাড় দেওয়া হবে।

অপরদিকে, যাঁরা একটিমাত্র টিকা গ্রহণ করেছেন, তাঁদের আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট থাকা বাধ্যতামূলক। তবে যাঁরা টিকার ২টি ডোজ়ই নিয়েছেন,তাঁদের রাজ্যে যেকোনও জায়গায় কোনও বাধা ছাড়াই প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: COVID update: সুখবর! পর্যটকদের জন্য কোভিড বিধি শিথিল করার সিদ্ধান্ত নিল সিকিম