Hill Station: সবুজ ঘাস আর ফুলের মেলা! বসন্তের সাক্ষী হতে কোন পাহাড়ে পাড়ি দেবেন?

যাঁরা বেশি ঠান্ডা ভালবাসেন না, পাহাড়ে যেতে সংকোচ বোধ করেন, এই ঋতুতে মিঠে রোদকে সঙ্গে নিয়ে পাহাড় ভ্রমণের উদ্দেশ্যে বেড়িয়ে পড়তে পারেন।

Hill Station: সবুজ ঘাস আর ফুলের মেলা! বসন্তের সাক্ষী হতে কোন পাহাড়ে পাড়ি দেবেন?
বসন্ত ঋতুতে ঘুরে আসুন পাহাড় থেকে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 8:13 AM

উত্তরে হিমালয় (Himalaya) থেকে দক্ষিণে কন্যাকুমারী পর্যন্ত, আপনি ভারতের মরুভূমি, পর্বত, সমুদ্র সৈকত, জলপ্রপাত এবং প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পারেন। যদিও, বসন্ত (Spring) দেশের প্রকৃতির সৌন্দর্যের সাক্ষী হওয়ার অন্যতম সেরা ঋতু। ফেব্রুয়ারি থেকে শুরু হয় এই মরসুম। থাকে মার্চ অবধি। এখন আবহাওয়া যেমন মনোরম, প্রাকৃতিক সৌন্দর্য ততই মধুর। যাঁরা বেশি ঠান্ডা ভালবাসেন না, পাহাড়ে যেতে সংকোচ বোধ করেন, এই ঋতুতে মিঠে রোদকে সঙ্গে নিয়ে পাহাড় ভ্রমণের উদ্দেশ্যে বেড়িয়ে পড়তে পারেন। আমাদের দেশে এমন অনেক পর্যটন কেন্দ্র (Tourist Spots) রয়েছে, যা বসন্ত ঋতুতে আরও সুন্দর দেখায়।

ওয়ানাদ, কেরল- কেরলে বসন্ত ঋতুতে আবহাওয়া খুব মনোরম থাকে। তার ওপর যদি পশ্চিমঘাটের কোনও পাহাড়ি পর্যটন কেন্দ্র হয় তাহলে আনন্দ হয়ে ওঠে দ্বিগুণ। এর জন্য আপনি ঘুরে আসতে পারে ওয়ানাদ থেকে। প্রকৃতি প্রেমীদের জন্য পারফেক্ট ডেস্টিনেশন ওয়ানাদ। সবুজে মোড়া ওয়ানাদে জলপ্রপাত রয়েছে। এছাড়াও অ্যাডভেঞ্চার প্রেমী হলে এখানে রয়েছে ট্রেকিংয়ের সুযোগ।

দার্জিলিং, পশ্চিমবঙ্গ- বাঙালির জনপ্রিয় হিল স্টেশন দার্জিলিং। এখানের বসন্ত একটু অন্যরকম। সবুজে ঘেরা চা বাগান। নিশ্চুপে দাঁড়িয়ে রয়েছে ঘুম। আর দূরে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে কাঞ্চনজঙ্ঘা। আর চারিদিক ভরে উঠেছে রডড্রেনডন ফুলে। এই সময় আকাশ পরিষ্কার থাকে, তাই কাঞ্চনজঙ্ঘার দৃশ্য মিস হওয়ার কোনও সুযোগই নেই।

জিরো ভ্যালি, অরুণাচল প্রদেশ- এই বসন্তে যদি কোনও অফবিটের খোঁজে থাকেন তাহলে ঘুরে আসুন অরুণাচলের জিরো উপত্যকা থেকে। এই উপত্যকা বসন্তকালে একটি দারুণ অভিজ্ঞতা প্রদান করবে আপনাকে। সবুজে মোড়া, চারিদিকে ছোট্ট ছোট্ট টিলা আর তার মাঝে উপত্যকা। এখানে অনেকগুলো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটও রয়েছে, আপনি চাইলে সেখানেও একবার ঢুঁ মারতে পারেন।

বির, হিমাচল প্রদেশ- বসন্তে হিমাচল প্রদেশের যে স্থানেই বেড়াতে যান কেন, আপনি নিরাশ হবে না। তবে বির অন্যান্য পর্যটন কেন্দ্রগুলিত থেকে একটু আলাদা। এই জায়গাটি ইকো-ট্যুরিজম ও মেডিটেশন কেন্দ্র হিসাবে বেশ জনপ্রিয়। এছাড়াও এখানে রয়েছে হাইকিং, প্যারাগ্লাইডিংয়ের মত বিভিন্ন অ্যাডভেঞ্চার মূলক স্পোর্টসের সুযোগ। এখানে আপনি তিব্বতের মনেস্ট্রি ও চা বাগানগুলোও ঘুরে দেখতে পারেন।

দয়লা বুগিয়াল, উত্তরাখণ্ড- উত্তরাখণ্ডের জনপ্রিয় ট্রেকিং রুট দয়লা বুগিয়াল। ট্রেকিংয়ের জন্য এই রুটে সারা বছর খোলা থাকলেও, সবচেয়ে সুন্দর অভিজ্ঞতা পেতে বসন্ত ঋতুতে ঘুরে আসতে পারেন। এটি ৬দিনের একটি ট্রেকিং রুট, যেখানে আপনি সাক্ষী হবেন হিমালয়ের সৌন্দর্য, সুন্দর বন্য ফুলের আর সবুজ ঘারে। ওক, পাইনের মধ্যে দিয়ে হেঁটে যেতে যেতে হিমালয়ের কোলে থাকা সেই বন্য প্রাণীরও সাক্ষী হতে পারেন যেগুলোর দেখা সহজে মেলে না।

আরও পড়ুন: বসন্তে কেমন দেখায় ফুলের উপত্যকাকে? জোশীমঠ থেকে ট্রেক করে আসুন নন্দাদেবী ন্যাশানাল পার্কে