World’s Greatest Places of 2023: লাদাখের সঙ্গে ওড়িশার এই জেলাও রয়েছে বিশ্বের সেরা পর্যটনকেন্দ্রের তালিকায়

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Mar 20, 2023 | 1:27 PM

Incredible India: লাদাখ বহু ভারতীয় পর্যটকদের ড্রিম ডেস্টিনেশন। তবে, ময়ূরভঞ্জ সম্পর্কে খুব কম মানুষই জানেন। হঠাৎ করে ময়ূরভঞ্জ সেরা পর্যটনকেন্দ্রের তালিকায় এই দুই জায়গা কেন উঠে এল?

World’s Greatest Places of 2023: লাদাখের সঙ্গে ওড়িশার এই জেলাও রয়েছে বিশ্বের সেরা পর্যটনকেন্দ্রের তালিকায়
লাদাখের সঙ্গে ওড়িশার ময়ূরভঞ্জ রয়েছে ওই তালিকায়।

Follow us on

ভ্রমণের জন্য মুখিয়ে থাকে বাঙালি। তাও ভারত ভ্রমণ যেন এক জন্মে সার্থক হয় না। তবে, টাইমস ম্যাগাজ়িনের লিস্ট করা দু’টি ডেস্টিনেশন আপনি সহজেই ঘুরে নিতে পারেন। টাইমস ম্যাগাজ়িন সম্প্রতি বিশ্বের সেরা পর্যটনকেন্দ্রের (World’s Greatest Places of 2023) তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় নিজের জায়গা রয়েছে ভারতের দু’টি পর্যটন কেন্দ্র। লাদাখ (Ladakh) ও ময়ূরভঞ্জ (Mayurbhanj)। করোনার পর ঘুরে দাঁড়িয়েছে বিশ্বের পর্যটন শিল্প। আর সেখানেই বিশেষ মর্যাদা পেয়েছে ভারতের এই দুই জায়গা।

লাদাখ বহু ভারতীয় পর্যটকদের ড্রিম ডেস্টিনেশন। তবে, ময়ূরভঞ্জ সম্পর্কে খুব কম মানুষই জানেন। ওড়িশা রাজ্যের সবচেয়ে বড় জেলা ময়ূরভঞ্জ। কিন্তু হঠাৎ করে ময়ূরভঞ্জ সেরা পর্যটনকেন্দ্রের তালিকায় এই দুই জায়গা কেন উঠে এল? বিরল প্রজাতির বাঘ এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য ময়ূরভঞ্জকে বেছে নেওয়া হয়েছে। অন্যদিকে লাদাখকে বেছে নেওয়া রয়েছে এখানকার প্রাচীন মন্দির, সুস্বাদু তিব্বতি খাবার এবং অ্যাডভেঞ্চারের জন্য।

লাদাখ প্রসঙ্গে টাইমস ম্যাগাজ়িন লিখেছে, লাদাখের বিস্ময়কর প্রাকৃতিক পরিবেশ অত্যন্ত মনোরম। তার সঙ্গে রয়েছে এখানকার তিব্বতি-বৌদ্ধ সংস্কৃতি। উত্তর ভারতের এমনই এক জায়গা যেখানে একবার গেলে মন ভরবে না। টাইমস ম্যাগাজ়িন লাদাখের প্রথম ডার্ক স্কাই রিজার্ভের কথা উল্লেখ করেছে। লাদাখের রাজধানী লেহ থেকে প্রায় ১৬৮ মাইল দক্ষিণ-পূর্বে হ্যানলে গ্রামে রয়েছে ভারতের প্রথম ডার্ক স্কাই রিজার্ভ। এক বছরে ২৭০ দিন রাতে তারায় ভরা আকাশ দেখার সুযোগ রয়েছে এখানে। টাইমস ম্যাগাজ়িন লাদাখে রাত কাটানোর জন্য তিনটি জায়গার কথাও উল্লেখ করেছে। নুব্রা উপত্যকার ক্যাগার হোটেল, শেল লাদাখ এবং লেহের ডলখার।

মূলত প্রাকৃতিক সৌন্দর্যের জন্যই টাইমস ম্যাগাজ়িন বেছে নিয়েছে ওড়িশার ময়ূরভঞ্জ। প্রাকৃতিক সৌন্দর্য ছাড়াও এখানকার সংস্কৃতি ও প্রাচীন মন্দিরের জন্য টাইমস ম্যাগাজ়িনের বিশ্বের সেরা পর্যটনকেন্দ্রের তালিকাতে রয়েছে ময়ূরভঞ্জ। তবে, ময়ূরভঞ্জ সম্পর্কে টাইমস ম্যাগাজ়িন বলেছে, এটি বিশ্বের একমাত্র স্থান যেখানে বিরল প্রজাতির কালো বাঘ দেখা যায়। ময়ূরভঞ্জ জেলায় সিমিলিপাল ন্যাশনাল পার্ক ছাড়াও অনেক পর্যটন কেন্দ্র রয়েছে যা আপনি ঘুরে দেখতে পারেন। ময়ূরভঞ্জের সংস্কৃতিকেও তুলে ধরেছে টাইমস ম্যাগাজ়িন। ময়ূরভঞ্জের ছৌ নৃত্যের কথা উল্লেখ করা হয়েছে। আগামী এপ্রিল মাসে ইউনেস্কোর তালিকাভুক্ত ময়ূরভঞ্জের ছৌ নৃত্যের উৎসব অনুষ্ঠিত হবে। বেসপোক ছৌ এই অঞ্চলের প্রাচীন মার্শাল আর্ট এবং লোকনৃত্য।

প্রসঙ্গত, গত বছর টাইমস ম্যাগাজ়িনের এই সেরা পর্যটন কেন্দ্রের তালিকায় নাম ছিল ভারতের অহমেদাবাদ শহর ও কেরল রাজ্য। এছাড়াও এই বছরের এই পর্যটন কেন্দ্রের তালিকায় রয়েছে, ফ্লোরিডার টাম্পা, ওরেগাঁওয়ের উইলামেটে ভ্যালি, রিও গ্রান্দে, অ্যারিজোনার টাসকন, ক্যালিফোর্নিয়ার হোসেমিটে ন্যাশনাল পার্ক, মান্তানার বোজেম্যান, ওয়াশিংটন, ভ্যানকোভার, চার্চিল, ফ্রান্সের ডিজন, ইটালির পানটেল্লেরিয়া, ইটালির নাপোলি, ডেনমার্কের আরহুস, সুইজারল্যান্ডের মোরিটজ, বার্সেলোনা, রোমানিয়ার তিমিসোয়ারা, আলবানিয়ার বেরাট, বুদাপেস্ট, ভিয়েনা, অস্ট্রেলিয়ার ব্রিসবেন, অস্ট্রেলিয়ার ক্যাঙারু আইল্যান্ড, ডমিনিকা, মেক্সিকো সিটি, ব্রাজিলের পানটানাল, কলম্বিয়ার মেডেলিন, জাপানের নাগোয়া, থাইল্যান্ডের ফুকেট, দক্ষিণ কোরিয়ার জিজু আইল্যান্ড, কেনিয়ার চায়ুলু হিলস, মরক্কোর রাবাট, সেনেগালের ডাকার, গ্যাবনের লোয়ানগো ন্যাশনাল পার্ক, সৌদি আরবের রেড সি, জর্ডানের আকাবা, জেরুজালেম।

Latest News Updates

Related Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla