Kolkata: পর্যটকদের কাছে কলকাতা হবে ‘ফ্রেন্ডলি ডেস্টিনেশন’, গড়ে উঠছে ‘টুরিস্ট পিক-আপ ও ড্রপ পয়েন্ট’

The City Of Joy: এমন অনেক মানুষ আছেন যাঁরা ঘুরতে দেখতে চান 'দ্য সিটি অফ জয়'। কিন্তু এই শহরের ব্যস্ততা পর্যটকদের সমস্যায় ফেলে।

Kolkata: পর্যটকদের কাছে কলকাতা হবে 'ফ্রেন্ডলি ডেস্টিনেশন', গড়ে উঠছে 'টুরিস্ট পিক-আপ ও ড্রপ পয়েন্ট'
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2022 | 8:29 AM

মেট্রো শহরগুলো অনেকেরই বাকেটলিস্টে থাকে। জনবহুল হলেও শহরগুলোর মধ্যে লুকিয়ে থাকে ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং আরও অনেক কিছু। তাই এই শহরগুলো ঘুরে দেখতে বহু মানুষ আগ্রহী হন। কিন্তু এই শহরগুলোর ব্যস্ততা পর্যটকদের মধ্যে বিভ্রান্তি বাড়িয়ে তোলে। এই যেমন রাস্তা জুড়ে ট্রাফিক, আবার কোথাও ওয়ান ওয়ে, আবার কোন রাস্তায় বাস-ট্রামের দেখা মেলে না। যেহেতু ওই শহরের বাসিন্দা আপনি নন, তাই ঘুরতে গিয়েও পরিস্থিতি জটিল হয়ে যায়। এই যেমন ধরুন কলকাতা। কলকাতা আপনার-আমার শহর হলেও, কিছু মানুষের কাছে এই শহর রয়েছে তাঁদের বাকেটলিস্টে। কিন্তু নতুন শহর ঘুরে দেখতে একটু দ্বিধা বোধ করেন অনেকেই। এবার তাঁদের জন্য এক অভিনব সুবিধা আনছে অ্যাসোসিয়েশন অফ ট্যুরিজম সার্ভিস প্রোভাইডার অফ বেঙ্গল। কলকাতার বিভিন্ন জায়গা থেকে পর্যটকেরা পিক-আপ ও ড্রপের সুবিধা পাবেন।

এমন অনেক মানুষ আছেন যাঁরা ঘুরতে দেখতে চান ‘দ্য সিটি অফ জয়’। কিন্তু এই শহরের ব্যস্ততা পর্যটকদের সমস্যায় ফেলে। কোনও রুটের জন্য কোন গাড়িতে চাপতে হবে, কোন স্টপেজে নামতে হবে তা নিয়ে সমস্যা তৈরি হয়। এই কারণে অনেক টুরিস্ট স্পট অনেক সময় বাদ চলে যায়। তাই পর্যটকদের জন্য পিক-আপ ও ড্রপের সুবিধা আনছে অ্যাসোসিয়েশন অফ ট্যুরিজম সার্ভিস প্রোভাইডার অফ বেঙ্গল।

কীভাবে কাজ করবে এই পরিষেবা? কলকাতার বিশেষ বিশেষ টুরিস্ট স্পটকে কেন্দ্রকে গড়ে উঠবে ‘টুরিস্ট পিক-আপ ও ড্রপ পয়েন্ট’। এক পর্যটন কেন্দ্র থেকে সহজেই আপনি গাড়ি পেয়ে যাবেন অন্য পর্যটক কেন্দ্রে যাওয়ার জন্য। এই পরিষেবার মূল দায়িত্বে থাকবে টুরিস্ট অপারেটররা। এই পরিষেবা পাওয়ার জন্য টুরিস্ট গাড়িগুলোকে নথিভুক্ত করতে হবে। নির্দিষ্ট টুরিস্ট স্পটে ৫-১০ মিনিট অপেক্ষা করলেই আপনি এই পিক-আপ কিংবা ড্রপের পরিষেবা পাওয়া যাবে।

কলকাতার জনপ্রিয় পর্যটক কেন্দ্র ভিক্টোরিয়া মেমোরিয়াল, হাওড়া ব্রিজ, ভারতীয় জাদুঘর, ইডেন গার্ডেন, সায়েন্স সিটি, জেমস প্রিনসেপ ঘাট, বেলুড় মঠ, দক্ষিণশ্বরের মন্দির ইত্যাদি জায়গা থেকে এই ‘টুরিস্ট পিক-আপ ও ড্রপ’-এর পরিষেবা পাওয়া যাবে। আগামী দিনে এই পরিষেবা আরও উন্নত করা হবে। শহরকে পর্যটকদের কাছে ‘ফ্রেন্ডলি ডেস্টিনেশন’ করে তোলার লক্ষ্যে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।