বেড়াতে যাওয়ার আগে মেয়েদের কী কী মনে রাখতেই হবে?

কোন কোন জিনিস মনে রাখবেন, তার একটা তালিকা সাজিয়ে দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আপনার কাজে লাগবে।

বেড়াতে যাওয়ার আগে মেয়েদের কী কী মনে রাখতেই হবে?
বছরে একবার অথবা একাধিকবার ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়া হয়তো আপনার দীর্ঘদিনের রুটিন।
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 12:27 PM

বেড়াতে (Travel) তো সকলেই ভালবাসেন। বছরে একবার অথবা একাধিকবার ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়া হয়তো আপনার দীর্ঘদিনের রুটিন। বেড়াতে যাওয়ার আগে নির্দিষ্ট পরিকল্পনাও করতে হয় বৈকি! কিন্তু কোনও মহিলা যদি একা বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন, অথবা দলবেঁধে মহিলারা বেড়াতে যান, তাহলে বিশেষ কয়েকটি জিনিস মনে রাখতেই হবে। কোন কোন জিনিস মনে রাখবেন, তার একটা তালিকা সাজিয়ে দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আপনার কাজে লাগবে।

১) বেড়াতে যাওয়ার পরিকল্পনা করা বা যে জায়গায় বেড়াতে যাচ্ছেন, তার সম্পর্কে আগে থেকে রিসার্চ করাটাই অনেকের কাছে বেড়ানোর মতো আনন্দ বয়ে আনে। মহিলাদের ক্ষেত্রে সুরক্ষার বিষয়টা আগে মনে পড়ে। সে কারণেই ডেস্টিনেশন সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন। কোন কোন পাবলিক ট্রান্সপোর্ট রয়েছে, কাছের থানা কোনটা, অসুস্থ হয়ে পড়লে চিকিৎসক পাওয়া যাবে কি না- সব জেনে তবেই পরিকল্পনা করুন।

আরও পড়ুন, ডেস্টিনেশন বিষ্ণুপুর: কোন জায়গাগুলো উইশ লিস্টে রাখবেন?

২) বেড়াতে যাওয়ার সময় এমন কিছু সঙ্গে না নেওয়াই ভাল, যা হারিয়ে গেলে বিপদে পড়তে হতে পারে। অর্থাৎ মূল্যবান গয়না, পারিবারিক কোনও স্মৃতি বা ল্যাপটপ, ক্যামেরার মতো দামি জিনিস আদৌ সঙ্গে নেবেন কি না ভেবে দেখুন। পরিচয় পত্র সঙ্গে নেওয়াটা বাঞ্ছনীয়। তবে তা যত্নে রাখতেই হবে।

৩) বিশেষত একা বেড়াতে গেলে সহজে কাউকে বিশ্বাস করার প্রয়োজন নেই। দলবেঁধে মহিলারা বেড়াতে গেলেও কাকে বিশ্বাস করবেন, আর কাকে করবেন না, তা একটু সময় নিয়ে বিবেচনা করুন। যে জায়গায় বেড়াতে যাচ্ছেন, সেখানকার সাধারণ মানুষের সঙ্গে কথা বলুন। ভ্রমণার্থীরা গেলেই তাঁদের ব্যবসা হয়। ফলে তাঁরা সাধারণত ঠকাবেন না।

আরও পড়ুন, ডেস্টিনেশন বেনারস: কোন কোন ঘাট মিস করবেন না?

৪) ট্রাভেল বাজেট সকলেরই থাকে। আপনিও নির্দিষ্ট খরচের হিসেব নিশ্চয়ই আগে করে তবেই বেড়াতে যাবেন। কিন্তু নির্ধারিত খরচের তুলনায় সঙ্গে একটু বেশি টাকা রাখুন। প্রয়োজনে কাজে লাগতে পারে।

৫) একা বেড়াতে গেলে বিশ্বাসযোগ্য জায়গা ছাড়া মদ্যপান না করাই ভাল। এমনকি যে সব খাবার খাবেন, তাও ভাল জায়গা থেকে খান। বেড়াতে গিয়ে কোনও ভাবেই অসুস্থ হয়ে পড়া কাম্য নয়।

আরও পড়ুন, মরুভূমিতে বেড়াতে যাবেন? উইশ লিস্টে রাখুন এই সব জায়গা