Uttarakhand: প্রকৃতিপ্রেমীদের জন্য সুখবর! অভিনব ‘তিতলি উত্‍সবে’ মজে দেবালসারি

Butterfly Fest: ভারতে এখনও পাখি পর্যটনের প্রসার ঘটেনি, তবে ধীরে ধীরে পাখিদের নিয়ে গবেষণা, পর্যটন শিল্পে প্রজাপতি-পাখিদের নিয়ে আগ্রহ ও সচেতনতা বৃদ্ধি বেড়েছে।

Uttarakhand: প্রকৃতিপ্রেমীদের জন্য সুখবর! অভিনব 'তিতলি উত্‍সবে' মজে দেবালসারি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 5:20 PM

করোনা অতিমারির পর ফের প্রকৃতিকে সঙ্গী করেই পর্যটন শিল্পে (Tourism) মনোনিবেশ করার চেষ্টা করছে উত্তরাখণ্ড (Uttarakhand)। আগামী ৪ জুন থেকে শুরু হচ্ছে উত্তরাখণ্ডের অন্যতম আকর্ষণীয় তিতলি উত্‍সব ( Butterfly Fest)। তেহরি গাড়ওালের দেবালসারিতে তিন দিনের জন্য আয়োজন করা হয়েছে মজাদার ও অভিনবত্বে মোড়া প্রজাপতির উত্‍সব। যেখানে পাহাড়ের রোমাঞ্চকর প্রকৃতির উপর নির্ভর করে রয়েছে পর্যটন শিল্প, সেখানেই সুন্দর ও রঙিন প্রজাপতিদের নিয়ে বসেছে মজার মেলা।

বিভিন্ন প্রজাপতির ছবি, প্রজাপতি সম্পর্কে ক্যুইজ, প্রজাপতির প্রজাতি নিয়ে আলোচনা তো রয়েছেই, এছাড়া পাখি, পথ, প্রজাপতির ফটোগ্রাফি, প্রকৃতিতে তাদের অবদান নিয়ে থাকবে বিস্তর পদক্ষেপ। ভারতে এখনও পাখি পর্যটনের প্রসার ঘটেনি, তবে ধীরে ধীরে পাখিদের নিয়ে গবেষণা, পর্যটন শিল্পে প্রজাপতি-পাখিদের নিয়ে আগ্রহ ও সচেতনতা বৃদ্ধি বেড়েছে। তাই পাখি ও প্রজাপতিদের নিয়ে মেলার আসরের সঠিক ও উপযুক্ত জায়গা,পাহাড়ি সৌন্দর্যের সাক্ষী থাকার জন্য উত্তরাখণ্ডই হল সেরা জায়গা। এর থেকে ভাল আর কোনও কিছু নেই। হিমালয়ের কোলে অবস্থিত উত্তরাখণ্ডের প্রকৃতিতে কী নেই! একজন পর্য়টকের কাছে যা যা স্বপ্নের লিস্টি থাকে, তার অধিকাংশই পূরণ করে উত্তরাখণ্ড।

দেবালসারি এনভায়রনমেন্ট প্রোটেকশন অ্যান্ড টেকনোলজি ডেভেলপমেন্ট সোসাইটির আধিকারিক অরুণ গৌর জানিয়েছেন, দেবালসারি পর্যটন বিস্তারের জন্য প্রজাপতি উত্‍সবটি এ বছর তৃতীয় সংস্করণ। এখানে রয়েছে সীমিত বাসস্থান। এরই মধ্যে দেশ-বিদেশ থেকে বেশ কয়েকটি বুকিং এসেছে। আশা করা হচ্ছে এরপর আরও বুকিং পাওয়া যাবে।

তিনি আরও জানিয়েছেন, এই অভিনব উত্‍সবটি রাজ্যের একটি শ্রেনীর ও প্রকৃতির উপর নির্ভর করে আয়োজন করা হয়েছে। বিশেষত পর্যটন শিল্পের জন্যই এই উত্‍সবের আয়োজন। এই উত্‍সবের থেকে পাওয়া টাকার একটি অংশ স্থানীয় সম্প্রদায়েপ উন্নয়নের খাতে ব্যয় করা হবে। বাকিটা প্রৃতি সংরক্ষণের কাজে জমা করা হবে। সবুজে ঘেরা দেবালসারিতে রয়েছে প্রচুর প্রজাপতি। গবেষণা করে দেখা গিয়েছে, এখানে প্রায় ১৯৮টি প্রজাতির প্রজাপতির বাস।

আরও পড়ুন: Indian Railways: গরমে রেলের উপহার তিনটি নতুন টয় ট্রেন! কালকা-শিমলা রুটেও এবার ভিস্তাডোম কোচ