Indian Railways: গরমে রেলের উপহার তিনটি নতুন টয় ট্রেন! কালকা-শিমলা রুটেও এবার ভিস্তাডোম কোচ

Himachal Pradesh: পর্যটকদের জন্য নয়া উপহার আনল ভারতীয় রেল। এই রুটের যাত্রীরা এবার থেকে স্পেশাল ভিস্তাডোম কোচে যাত্রা করতে পারবেন।

Indian Railways: গরমে রেলের উপহার তিনটি নতুন টয় ট্রেন! কালকা-শিমলা রুটেও এবার ভিস্তাডোম কোচ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 9:41 PM

দীর্ঘ ১১৮ বছর পর এই প্রথমবার, হিমাচল প্রদেশকে (Himachal Pradesh) মোট তিনটি নয়া টয় ট্রেন (New Toy Trains) উপহার দিতে চলেছে ভারতীয় রেল (Indian Railways)। লাইভমিন্টের সহকারী প্রকাশনা হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন অনুসারে, এই বছরের শেষেই এই ট্রেনগুলি ট্র্যাকে চালানো হবে বলে জানানো হয়েছে। শিমলা-কালকা রুটে সাধারণত এই বিলাসবহুল ট্রেনগুলি চালানো হবে। এও জানা গিয়েছে, কালকা-শিমলা টয় ট্রেনের ( Kalka-Shimla toy train) কোচগুলি কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরিতে নির্মাণকাজ চলছে বলে রেলের এক আধিকারিক জানিয়েছেন।

কালকা-সিমলা টয় ট্রেন

ব্রিটিস আমলের খোলস ছেড়ে এবার সাবালক হওয়ার পথে ভারতীয় রেল। কারণ হিমাচল প্রদেশে দিন দিন পর্যটকের সংখ্যা বেড়েই চলেছে। ফলে পর্যটকদের অন্যতম আকর্ষণ এই টয় ট্রেনকে নতুনের মোড়কে পরিবেশন করতে ও ট্রেনগুলির পরিকাঠামো উন্নতি ঘটাতে এই নয়া সিদ্ধান্ত নিয়েছে রেল। প্রসঙ্গত নতুন ট্রেনের কোচগুলি জার্মান সংস্থা লিংক হফম্যান বুশের দ্বারা ডিজাইন করা হয়েছে। বিশ্বমানের ডিজাইনে পর্যটন শিল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে পারে বলে আশাবাদী রেলের উচ্চপদস্থ কর্তারা। টয় ট্রেনগুলির জন্য মোট ৩০টি নতুন মডেলের এলএইচবি কোচ থাকবে। এগুলি সাধারণত ৭৬৫ মিমি ন্যারোগেজে ব্যবহার করা হয়।

সুবিধা কী কী

রেলের তরফে মোতায়েন করা শীতাতপ নিয়ন্ত্রিত বিশেষভাবে সাজানো কামরায় রয়েছে ১৮০ ডিগ্রি রিভলভিং চেয়ার। চেয়ারে বসেই অন্যদিকের জানালা দিয়ে বাইরের প্রাকৃতিক শোভা উপভোগ করতে পারবেন। এছাড়া জিসি কোচগুলিতে ফ্লিপ-টাইপ বসার ব্যবস্থা রয়েছে। এমনকি প্রতিটি কোচে থাকবে সিসিটিভির ব্যবস্থা, জরুরি অ্যালার্ম পুশ বাটন, প্য়াসেঞ্জার অ্যানাউন্সমেন্ট সিস্টেম, প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম, ওয়াইফাইয়ের ব্যবস্থা ও সিঙ্ক-ইন এলইডি ডেস্টিনেশন বোর্ড।

কোচ বুকিং

নয়া কালকা-শিমলা টয় ট্রেনগুলিতে ব্য়াক্তিগত ও গ্রুপ বুকিংয়ের ক্ষেত্রে বসার জায়গার ভাগ রয়েছে। পর্যটকদের জন্য নয়া উপহার আনল ভারতীয় রেল। এই রুটের যাত্রীরা এবার থেকে স্পেশাল ভিস্তাডোম কোচে যাত্রা করতে পারবেন। বিলাসবহুল কামরার বিশাল কাঁচের জানলা দিয়ে প্রকৃতির সেই সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন যাত্রীরা।

প্রসঙ্গত, ১৯০৩ সালে ব্রিটিস আমলে তৈরি হওয়া ৯৬.৬ কিমি ন্য়ারো-গেজ ট্র্যাকেই চালানো হবে এই নয়া টয় ট্রেন। কালকা-শিমলা ছাড়াও ভারতে এমন ট্রেন দেখা যায় দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, তামিলনাড়ুর নীলগিরি মাউন্টেন রেলওয়ে, মাথেরান হিল রেলওয়ে, হিমাচল প্রদেশের কাংড়া ভ্যালি রেলওয়েতে।

আরও পড়ুন: Travelling: ভ্রমণের সঙ্গী কি আদরের চারপেয়ে? সফর উপভোগ করতে কী কী আবশ্যিক, নোট করুন