Travelling: ভ্রমণের সঙ্গী কি আদরের চারপেয়ে? সফর উপভোগ করতে কী কী আবশ্যিক, নোট করুন

Travel With Pets: সফরের সময় তাদের শান্ত রাখাটাও বিশাল কাজ। তাদেরকে শান্ত রাখতে ও বাইরের জগতের সঙ্গে মানিয়ে নিতে যাতে পারে, উদ্বেগ কম করতে ক্যানাবিস-ইনফিউজড তেল দেওয়া ভাল।

Travelling: ভ্রমণের সঙ্গী কি আদরের চারপেয়ে? সফর উপভোগ করতে কী কী আবশ্যিক, নোট করুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 5:05 PM

বাড়িতে পোষ্য (Your Pet) রয়েছে, কিন্তু তাঁকে ফেলে কোথাও যেতে পারছেন না! এখন আর সেই চিন্তাও নেই। প্রতিটি অভিভাবক চান, তাঁর পোষ্য যেন তাঁদের কাছেই থাকে। তাতে তার যত্নের কোনও ত্রুটি থাকে না। আবা অন্যের কাছে ছেড়ে যেতেও মন চায় না। সম্প্রতি পোষ্য-বান্ধব আইনের (Pet-Friendly Laws) কারণে বিভিন্ন জায়গায় পোষ্যদের সঙ্গে নিয়েই ভ্রমণে যেতে পারবেন আপনি। সঙ্গে প্রিয় পোষ্য তাকলে বিনোদনেরও কোনও কমতি থাকে না। তবে পোষ্যকে সঙ্গে নিয়ে ভ্রমণে (Travelling with Pets) গেলে বেশ কয়েকটি জিনিস মাথায় রাখা দরকার। তাদের দেখভাল ও অন্যান্য দিক যাতে কোনও অংশেই বাদ না পড়ে সেদিকেও খেয়াল রাখতে হবে।

কারণ ভ্রমণের সময় নানান বিপদে পড়তে পারে অবলা প্রাণীটি। সফরের সময় তাদের শান্ত রাখাটাও বিশাল কাজ। তাদেরকে শান্ত রাখতে ও বাইরের জগতের সঙ্গে মানিয়ে নিতে যাতে পারে, উদ্বেগ কম করতে ক্যানাবিস-ইনফিউজড তেল দেওয়া ভাল। পোষা প্রাণীদের ডিহাইড্রেশন এড়াতে নারকেল জল বহন করতে পারেন। আরও গুরুত্বপূর্ণ হল ভ্রমণের সময় নিজের ও পোষ্যের সমস্ত প্রয়োজনীয় জিনিসপত্র ও শংসাপত্র বহন করুন। তাতে গোটা সফরের কাজই ভ্রমণ সহজ হয়ে ওঠে। পোষ্যকে নিয়ে যাত্রা শুরু আগে কিছু গুরুত্বপূর্ণ টিপস অনুসরণ করুন,…

জরুরি কিট– পোষ্যের জন্য জরুরি কিট একটি আবশ্যিক জিনিস। যেখানে অ্যান্টিমেটিক ওষুধ, ওআরএস, ক্ষত নিরাময় স্প্রে বা মলম, গজ এবং কাঁচি অন্তর্ভুক্ত থাকে। পশুচিকিত্সকের পরামর্শ অনুযায়ী সেইসব জিনিস একসঙ্গে রাখুন।

স্ন্যাকস ও পানীয়- আপনার আদরের ছোট্ট প্রাণীর পছন্দের ও প্রিয় খাবার নিতে যেন ভুলবেন না। স্ন্যাকস, মিল হিসেবে যে খাবার খায় কা সঙ্গে নিন। ভ্রমণের ২ ঘণ্টা আগে খাওয়াবেন না। কারণ খাবার হজম না হলে তারা বাইরে গিয়ে অসুস্থ হয়ে পড়তে পারে। নারকেলের জলের মতো হাইড্রেটিং পানীয় বা তার পছন্দের স্মুদি সঙ্গে নিয়ে রাখুন। অবশ্যই পোষ্যের পাত্র নিয়ে ভুলবেন না যেন।

নেম ট্য়াগ-সহ লেশ ও কলার- ভ্রমণের সময় পোষ্য ও অন্যান্যদের নিরাপত্তা নিশ্চিত করতে তার লেশ অবশ্যই বহন করুন। কলারে পোষ্যের নাম, আপনার নাম ও যোগাযোগের বিশদ তথ্য লিখে রাখুন। এমনকি পোষ্যের মাইক্রোচিপও ব্যবহার করতে পারেন। যাতে তারা হারিয়ে গেলে দ্রুক খুঁজে পাওয়া যায়।

পরিস্কার ও পরিচ্ছন্ন অপরিহার্য- কিছু পোষ্য প্রাণীর জন্য ভ্রমণ করা কঠিন হতে পারে। কারণ তাদের কাছে একেবারেই নতুন লাগতে পারে। চাই তারা ভয়ে মলত্যাগ ও মূত্রত্যাগ করে ফেলতে পারে যত্রতত্র। সফরের সময় তাদের বাথরুম ব্রেক দিন। টিস্যু, ওটেয় ওয়াইপস, পুপ ব্যাগ ও স্কুপার বহন করা গুরুত্বপূর্ণ। সংক্রমণ এড়াতে পোষ্যের পা পোছার জন্য আলাদা স্যানিটাইজার ব্যবহার করুন।

পছন্দের খেলনা বা  কম্বল- প্রতিটি প্রাণীর নিজস্ব পছন্দের খেলনা ও কম্বল বা পোশাকের টুকরো থাকে, যা একেবারে তাদের নিজস্ব ও আরামদায়ক হিসেবে সঙ্গে রাখে। তাই গাড়ি বা ফ্লাইট সফর করার সময় পোষ্যের জন্য বহন করুন।

গুরুত্বপূর্ণ তথ্য- টিকা দেওয়ার শংসাপত্র, কৃমিনাশক চার্ট, ফিট-টু-ফ্লাই সার্টিফিকেট, রেলওয়ে কর্তৃপক্ষের অনুমতি শংসাপত্র নিতে যেন ভুলে যাবেন না।

আরও পড়ুন: Uttar Pradesh: শীঘ্রই আসছে নতুন হেলিপোর্ট! পর্যটকদের জন্য নয়া সিদ্ধান্ত এই সরকারের