Uttar Pradesh: শীঘ্রই আসছে নতুন হেলিপোর্ট! পর্যটকদের জন্য নয়া সিদ্ধান্ত এই সরকারের

Uttar Pradesh Tourism: নয়া হেলিপোর্টগুলিতে হেলিকপ্টার ছাড়াও প্রাইভেট এয়ারক্রাফ্টের জন্যও ব্যবহার করার অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Uttar Pradesh: শীঘ্রই আসছে নতুন হেলিপোর্ট! পর্যটকদের জন্য নয়া সিদ্ধান্ত এই সরকারের
ছবি সৌজন্যে ইন্সটাগ্রাম
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 5:37 PM

করোনা অতিমারীর পর থেকেই সারা দেশজুড়ে পর্যটনশিল্পে (Tourism) জোয়ার আনতে তোড়জোড় শুরু করেছে কেন্দ্র। কাশ্মীর থেকে কন্যাকুমারী, সর্বত্র পর্যটকের সংখ্য়া বৃদ্ধিতে পর্যটন কেন্দ্রগুলির উন্নয়নের উপর নয়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। তার অন্যতম উল্লেখযোগ্য হল উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। সম্প্রতি পর্যটকের কথা মাথায় রেখে এবার হেলিপোর্ট (Heliports) গড়ার সিদ্ধান্ত নিয়েছে এই রাজ্যের প্রশাসন। উত্তরপ্রদেশের পর্যটন সার্কিটে ধীরে ধীরে বেড়ে চলেছে অফবিট পর্যটন কেন্দ্র। আর তাতেই ভিড় বাড়ছে অতি-উত্‍সাহী পর্যটকদের।

রাজ্যে পর্যটন সার্কিট বৃদ্ধি করতে রাজ্য মন্ত্রিসভা চারটি নয়া হেলিপোর্টের অনুমোদন করেছে। এই নতুন হেলিপোর্টগুসি প্রাথমিকভাবে রাজ্য পর্যটন বোর্ডের অন্তর্গত হিসেবেই প্রস্তাব করা হয়েছিল। লখনউ, প্রয়াগরাজ, মথুরা ও আগ্রার মত বিখ্যাত ও জনপ্রিয় পর্যটন শহরগুলিও সেই প্রস্তাবিত অংশের মধ্যে পড়বে বলে জানা গিয়েছে। নয়া হেলিপোর্টগুলিতে হেলিকপ্টার ছাড়াও প্রাইভেট এয়ারক্রাফ্টের জন্যও ব্যবহার করার অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকও একই বিষয়ে একটি সরকারি তথ্য ও নির্দেশ জারি করেছে। সেখানে বলা হয়েছে, পর্যটন কেন্দ্রগুলির উন্নয়নের লক্ষ্যে কেন্দ্রশাসিত অঞ্চল ও প্রশাসনের প্রকল্পের অধীনে হেলিপোর্ট নির্মাণের জন্য আর্থিক সাহায্যের নির্দেশিকা জারি করেছে পর্যটন মন্ত্রক।

সার্কিটের চারটি শহরই ভারতের কিছু বিখ্যাত পর্যটন গন্তব্য রয়েছে। সেগুলি হল, আগ্রার তাজমহল, মথুরা ও প্রয়াগরাজের নানা হিন্দু মন্দির, লখনউয়ের প্রাচীন ভারতের স্থাপত্য ও সংস্কৃতির নিদর্শন অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া এই সব জায়গায় প্রসিদ্ধ সব নানান স্বাদের, রকমারি রান্না চেখে দেখারও সুযোগ রয়েছে।

রও পড়ুন: Indian Railway: পর্যটকদের জন্য দারুণ খবর! এবার পোস্ট অফিস থেকেও মিলবে ট্রেনের টিকিট

রও পড়ুনAntarctica: স্বপ্নের চাকরি! ঠান্ডা পোস্ট অফিসে বসে পাখি গুনেই পান মোটা মাইনে!