Uttarakhand: দারুণ খবর! রোমাঞ্চকর কেভ ট্যুরিজমের সুযোগ এবার উত্তরাখণ্ডেও

সেপ্টেম্বরে আবিষ্কৃত নয়টি ভূগর্ভস্থ গুহাগুলিকে ঘিরে একটি রোমাঞ্চকর পর্যটক কেন্দ্রস্থল হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে।

Uttarakhand: দারুণ খবর! রোমাঞ্চকর কেভ ট্যুরিজমের সুযোগ এবার উত্তরাখণ্ডেও
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2021 | 10:20 AM

স্লোভেনিয়ার অবিশ্বাস্য গুহা পর্যটন সার্কিটের অনুকরণে উত্তরাখণ্ড পিথোরাগড়ের গাঙ্গোলিহাটে নিজস্ব গুহা পর্যটন সার্কিট স্থাপনের পরিকল্পনা করা হয়েছে। সম্প্রতি পাহাড়ের কোলে বেশ কয়েকটি গুহা আবিস্কার করা গিয়েছে। সেপ্টেম্বরে আবিষ্কৃত নয়টি ভূগর্ভস্থ গুহাগুলিকে ঘরে একটি রোমাঞ্চকর পর্যটক কেন্দ্রস্থল হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে।

আবিস্কারের পর গুহাগুলি উত্তরাখণ্ড স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার (ইউএসএসি) এর বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করেছিলেন। বিশেষজ্ঞদের মতে, ওই গুহাগুলি হাজার বছরের পুরানো হতে পারে। গুহাগুলি শৈলীশ্বর, গুপ্ত গঙ্গা, বৃহদ তুং, মুক্তেশ্বর, দানেশ্বর এবং মেইলচৌড়া এলাকায় অবস্থিত। আগামী মাসে এলাকার জিওট্যাগিং সম্পন্ন হওয়ার পর আরও বিশদে জানা যাবে বলে আশা করা হচ্ছে।

রিপোর্ট বলা হয়েছে, গুহাগুলি বহু-স্তরবিশিষ্ট এবং ৫০ মিটার পর্যন্ত লম্বা, তাতে একাধিক ব্লক রয়েছে। USAC ডিরেক্টর, এমপিএস বিস্ত একটি বিবৃতিতে জানিয়েছেন যে, “এগুলি প্রাকৃতিক ঐতিহ্যবাহী স্থান, যা আমরা রক্ষা করতে যাচ্ছি এবং অবশেষে সেগুলি পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে৷ কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে৷  গুহা পর্যটনের মাধ্যমে স্লোভেনিয়া প্রায় ৩০ শতাংশ রাজস্ব আয় করে। আমরাও এইভাবে ভাল পর্যটন আয় করতে পারি।”

কার্স্ট ল্যান্ডস্কেপের অংশ হিসেবে গুহাগুলোকে ট্যাগ করা হয়েছে। এই ধরনের ল্যান্ডস্কেপ বৈচিত্র্যময়, কারণ এটি ডুবন্ত স্রোত, ঝর্ণা, সিঙ্কহোল, গুহা এবং অন্যান্য বৈশিষ্ট্য তৈরি করে। এটিকে একটি বিরল বাস্তুতন্ত্র বলা হয় যা মাটির নীচে এবং উপরে উভয় পরিবেশগত বৈচিত্র্যকে সমর্থন করে।

এই গুহাগুলি আবিষ্কারের পর উত্তরাখণ্ডের টুপিতে আরও একটি পালক যোগ হল। কারণ এই নয়া গুহাগুলি সন্ধানের পর এই রাজ্যে পর্যটকের সংখ্যা বৃদ্ধি তো পাবেই, এই কারণে একটি অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্রও গড়ে উঠবে। পর্যটকদের জন্য দুঃসাহসিক রোমাঞ্চকর জগতের জন্য একেবারে পারফেক্ট গন্তব্য তৈরি হতে পারে। স্লোভেনিয়ার অবিশ্বাস্য পোস্টোজনা গুহাটি রেলওয়ে-সহ একটি কার্স্ট গুহা রয়েছে। এই আকর্ষণীয় গুহা ভ্রমণের জন্য সারা বিশ্ব থেকে অসংখ্য পর্যটকরা আসেন।

আরও পড়ুন: Himachal Pradesh: পর্যটকদের জন্য দুঃসংবাদ! মরসুমের মধ্যেই এই জেলায় বন্ধ হল মাউন্টেনারিং ও ট্রেকিংয়ের সব সুবিধা