মরুভূমিতে বেড়াতে যাবেন? উইশ লিস্টে রাখুন এই সব জায়গা

স্বরলিপি ভট্টাচার্য

স্বরলিপি ভট্টাচার্য |

Updated on: Jan 18, 2021 | 6:13 PM

এই চারটি জায়গা উইশ লিস্টে রাখতে পারেন। তবে করোনা পরিস্থিতির পর কোথায় কতটা সুযোগ, সুবিধে রয়েছে তা আগে থেকে খোঁজ নিয়ে যাওয়াই ভাল।

মরুভূমিতে বেড়াতে যাবেন? উইশ লিস্টে রাখুন এই সব জায়গা
আপনি কোন জায়গায় যেতে চান?

মরুভূমি। স্কুল পাঠ্যের থেকে বেরিয়ে এসে যদি বেড়াতে (travel) যেতে চান? মরুভূমি ভ্রমণ এক অনন্য অনুভূতি দেবে নিঃসন্দেহে। আপনি বেড়াতে ভালবাসলে, কখনও না কখনও মরুভূমি যেতে চাইবেন। চারটি মরুভূমির কথা আপনাদের সঙ্গে শেয়ার করা হল। এই চারটি জায়গা উইশ লিস্টে রাখতে পারেন। তবে করোনা পরিস্থিতির পর কোথায় কতটা সুযোগ, সুবিধে রয়েছে তা আগে থেকে খোঁজ নিয়ে যাওয়াই ভাল।

লাদাখ

আকাশ এবং পৃথিবীর মিলন প্রত্যক্ষ করতে চাইলে আপনাকে লাদাখ যেতেই হবে। কারাকোরাম পর্বতমালার একটা রেঞ্জ আপনি দেখতে পাবেন লাদাখে। জুন থেকে অক্টোবরের মধ্যে যে কোনও সময় লাদাখের পরিকল্পনা করতে পারেন। পরিচ্ছন্ন আকাশ এবং জমাটি ঠাণ্ডা আপনাকে স্বাগত জানাবে।

আরও পড়ুন, ডেস্টিনেশন পুরুলিয়া: কোন কোন জায়গা দেখতেই হবে?

কচ্ছ

গুজরাতের কচ্ছের রণ। এই মরুভূমিতে নাকি উড়ে আসে আরব সাগরের হাওয়া। মরুভূমিতে ছড়িয়ে রয়েছে নুন। সাদা আস্তরণ দেখতে পাবেন আপনি। ওখানকার বাসিন্দাদের কঠোর জীবনযাত্রা দেখতে পাবেন। ভ্রমণ পিপাসুদের চেকলিস্টে রাখতেই হবে এই মরুভূমির নাম।

লাহাউল এবং স্পিটি

হিমাচল প্রদেশ এতটাই বড় জায়গা, একবার গিয়ে সব জায়গা দেখা সম্ভব নয়। তাই একবার ট্যুর প্ল্যানের মধ্যে শুধুমাত্র রাখুন লাহাুন এবং স্পিটি। বছরের বেশিরভাগ সময় তুষারপাতে ঢেকে থাকে এই অঞ্চল। সে কারণেই পৃথিবীর শীতলতম মরুভূমির তকমা পেয়েছে এই জায়গা।

আরও পড়ুন, ডেস্টিনেশন মায়াপুর: কোন কোন স্থান দর্শন করতেই হবে?

থর মরুভূমি

ছোটবেলায় ভুগোল বইতে পড়া থর মরুভূমি অত্যন্ত একবার সামনে থেকে দেখা উচিত। বিশ্বের মানচিত্রে বৃহত্তম মরুভূমির আখ্যা পেয়েছে থর। গরমে যেমন তীব্র গরম, ঠাণ্ডায় ততধিক ঠাণ্ডা এখনকার আবহাওয়া। কোন পরিস্থিতিতে কী কী সুবিধা পাওয়া যাবে, তা আগে থেকে জেনে তবেই পরিকল্পনা করুন।

আরও পড়ুন, হাতে সময় কম? শীতে বেড়াতে যান পশ্চিমবঙ্গের এই সব জায়গায়

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla