১০০ টাকার রেকারিং ডিপোজ়িটে পাবেন ৭,০০০ টাকা, জানেন কীভাবে?

এই পরিষেবায় জয়েন্ট বা সিঙ্গল দুই ধরনেরই অ্যাকাউন্ট খোলা যায়। তবে যদি অ্যাকাউন্ট হোল্ডার অপ্রাপ্তবয়স্ক হয়, তাহলে সে ক্ষেত্রে অ্যাকাউন্টের সঙ্গে একজন অভিভাবককে সংযুক্ত থাকতে হবে।

১০০ টাকার রেকারিং ডিপোজ়িটে পাবেন ৭,০০০ টাকা, জানেন কীভাবে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 18, 2021 | 5:52 PM

কলকাতা: পোস্ট অফিসের স্বল্প মেয়াদে মাত্র ১০০ টাকা করে জমালেই পেতে পারেন ৭,০০০ টাকা। পোস্ট অফিসের এই প্রকল্পে পাবেন ৫.৮ শতাংশ সুদ। এই প্রকল্পের পরিষেবার জন্য পোস্ট অফিসে খুলতে হবে একটি রেকারিং অ্যাকাউন্ট (Recurring Deposit Account)। সেই অ্যাকাউন্টে প্রতি মাসে ১০০ কিংবা এর বেশি টাকা জমা করতে পারেন। তবে এই অ্যাকাউন্ট ৫ বছরের বেশি চালানো যাবে না।

কারা পেতে পারেন এই পরিষেবার সুবিধা?

এই পরিষেবায় জয়েন্ট বা সিঙ্গল দুই ধরনেরই অ্যাকাউন্ট খোলা যায়। তবে যদি অ্যাকাউন্ট হোল্ডার অপ্রাপ্তবয়স্ক হয়, তাহলে সে ক্ষেত্রে অ্যাকাউন্টের সঙ্গে একজন অভিভাবককে সংযুক্ত থাকতে হবে। একটি অ্যাকাউন্টে সর্বোচ্চ ৩ জনের নাম থাকতে পারে সে ক্ষেত্রে। নগদ ও চেকের মাধ্যমে এই প্রকল্পে টাকা জমা দেওয়া যায়। এক বছর টাকা জমা দেওয়া হয়ে গেলে মোট জমার অর্ধেক টাকা ঋণ নেওয়ারও সুবিধা রয়েছে।

কীভাবে ৭,০০০ টাকা পাবেন?

আপনি যদি ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের কোনও একদিন ১০০ টাকা দিয়ে রেকারিং অ্যাকাউন্ট চালু করেন, তাহলে ৫ বছর পর ২০২৬ সালে আপনি পাবেন ৬,৯৬৯ টাকা ৬৭ পয়সা। পাঁচ বছরে প্রতি মাসে ১০০ টাকা অর্থাৎ আপনার মোট টাকা জমা পড়বে ৬,০০০ টাকা। আর ৫ বছরে সুদ পাবেন ৯৬৯ টাকা ৬৭ পয়সা। আপনি চাইলে ৫ বছর আগেই এই রেকারিং ডিপোজ়িট অ্যাকাউন্ট বন্ধ করতে পারেন। সে ক্ষেত্রে নির্দিষ্ট ফর্ম পূরণ করলে আপনি সুদ সমেত টাকা ফেরত পেয়ে যাবেন।

আরও পড়ুন: দুয়ারে ব্যাঙ্ক! চাইলে ঘরে বসেই মিলবে ২০,০০০ টাকা

আরও পড়ুন: গ্যাসে ভর্তুকি পেতে থাকতে হবে আধার লিঙ্ক, কীভাবে করবেন?