Share Market Timing: আরও বেশি সময় খোলা থাকবে শেয়ার বাজার, সোমবার থেকে বদলাচ্ছে নিয়ম, বড় ঘোষণা RBI-এর

Share Market: বুধবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ২০২৩ সালের প্রথম আর্থিক পলিসি ঘোষণা করেন। ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি সংক্রান্ত কমিটির বৈঠক।

Share Market Timing: আরও বেশি সময় খোলা থাকবে শেয়ার বাজার, সোমবার থেকে বদলাচ্ছে নিয়ম, বড় ঘোষণা RBI-এর
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 7:00 AM

মুম্বই: শেয়ার বাজার (Share Market) খোলা থাকার সময়সীমা বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India)। করোনা অতিমারিকালের আগে যেমন সময় খোলা থাকত (Pre Pandemic Timing) প্রতিদিনের শেয়ার বাজার, সেই পদ্ধতিই আবার ফিরে আসছে। অর্থাৎ, ভারতীয় সময় অনুযায়ী সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে শেয়ার বাজার। আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে এই নিয়ম। বুধবার রিজার্ভ ব্যাঙ্কের তরফে এমনই জানানো হয়েছে। প্রসঙ্গত, এর আগে কোভিড পরিস্থিতির সময়ে রিজার্ভ ব্যাঙ্কের তরফে শেয়ার বাজারে কেনাবেচার সময় কমিয়ে সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ৩টে পর্যন্ত করা হয়েছিল।

প্রসঙ্গত, বুধবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ২০২৩ সালের প্রথম আর্থিক পলিসি ঘোষণা করেন। ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি সংক্রান্ত কমিটির বৈঠক। তিনদিন ধরে চলা বৈঠক আজ শেষ হয়। রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটির সিদ্ধান্ত সাংবাদিক বৈঠকে জানানো সময় শেয়ার বাজার কেনাবেচার সময়সীমা সংক্রান্ত বদলের কথা ঘোষণা করেন গভর্নর। বললেন, মার্কেট অপারেশন ও লিকুইডিটি ধাপে ধাপে স্বাভাবিকের দিকে ফেরানোর যে পদক্ষেপ করা হচ্ছে। সেই মতো সিদ্ধান্ত নেওয়া হয়েছে কোভিডকালের আগের সময় অর্থাৎ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাজার খোলা থাকবে।

বুধবার রিজার্ভ ব্যাঙ্কের তরফে একটি প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা নিয়ন্ত্রিত বাজারগুলি খোলা রাখার সময়সীমা কোভিডকালের ঝুঁকির কারণে ২০২০ সালের ৭ এপ্রিল থেকে বদল করা হয়েছিল। তারপর ৯ নভেম্বর থেকে ধাপে ধাপে বাজার খোলা রাখার সময় স্বাভাবিকের দিকে আনা হয়েছে। সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে বাজার খোলা রাখার সময় সকাল ৯টা- দুপুর সাড়ে ৩টে থেকে বাড়িয়ে সকাল ৯টা-বিকেল ৫টা করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে শেয়ার বাজার আরও চাঙ্গা হবে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।