Margashirsha 2021: কোন মাস কৃষ্ণের সবচেয়ে বেশি প্রিয়? গ্রহদোষ কাটতে এই মাসে তিনটি নিয়ম মানুন

হিন্দুধর্মে, মার্গশীর্ষ (আঘন) বিশেষ এবং পবিত্র হিসাবে বিবেচিত হয়। কারণ এই মাস থেকে সত্যযুগ শুরু হয়েছিল।

Margashirsha 2021: কোন মাস কৃষ্ণের সবচেয়ে বেশি প্রিয়? গ্রহদোষ কাটতে এই মাসে তিনটি নিয়ম মানুন
ভগবান কৃষ্ণের প্রতীকী ছবি।

অগ্রহায়ণ বা অঘ্রান বাংলা মাসের অষ্টম এবং শকাব্দের নবম মাস। এই মাসের আরেক নাম মার্গশীর্ষ। এই মাসটি আবার আঘন নামেও পরিচিত। হিন্দুধর্মে, মার্গশীর্ষ (আঘন) বিশেষ এবং পবিত্র হিসাবে বিবেচিত হয়। কারণ এই মাস থেকে সত্যযুগ শুরু হয়েছিল। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, ২০ নভেম্বর থেকে অঘ্রান মাস শুরু হয়েছে। অঘ্রান মাস হল ভগবান শ্রীকৃষ্ণের প্রিয় মাস।

হিন্দুদের মতে, ঋষি কাশ্যপ এই মাসে কাশ্মীর প্রতিষ্ঠা করেছিলেন। ধর্মীয় বিশ্বাস এই মাসে শ্রী কৃষ্ণের আরাধনা খুব ভাল। এছাড়াও কিছু বিশেষ কাজ আছে যা করলে ভগবানের আশীর্বাদ পাওয়া যায়। আসুন জেনে নিই অঘ্রানে যে কোনও কাজকে শুভ বলে মনে করা হয়।

অন্যের নিন্দা করা এড়িয়ে চলুন

মার্গশীর্ষে কোনও মানুষের নিন্দা করা এড়িয়ে চলা উচিত। এর সাথে অন্যের নিন্দা শ্রবণ করাও খারাপ বলে বিবেচিত হয়। যদি কোনও কারণে অন্যের সমালোচনা শুনতে হয় তাহলে মনে মনে ‘ওম দামোদরায় নমঃ’ বলে উচ্চারণ করুন।

রৌপ্য দান

অঘ্রান মাসে দানের বিশেষ গুরুত্ব রয়েছে। দান হিসাবে রৌপ্য ব্যবহার অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে রূপা দান করলে শরীরের দুর্বলতা দূর হয়। এছাড়া যৌন সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। যেখানে খাদ্যদান করলে চোখের ব্যাধি দূর হয়। সেই সঙ্গে মনের ইচ্ছাও পূরণ হয়।

একবেলা খাবার দান করুন

শাস্ত্র অনুসারে, অগ্নিকাণ্ডের সময় একজন ব্যক্তির দিনে মাত্র একবার খাওয়া উচিত। এর সঙ্গে ব্রাহ্মণদের তাদের সামর্থ্য অনুযায়ী খাবার খাওয়ানো উচিত এবং যা যথাসম্ভব দান করা উচিত। এমনটি বিশ্বাস করা হয় যে ব্যক্তি এটি করেন তিনি অনেক ধরণের পাপ থেকে মুক্ত হন।

আরও পড়ুন: National Milk Day 2021: শুধু পুজোর জন্য নয়, স্বাস্থ্য়ের নানান সমস্যা থেকে মুক্তি পেতেও অব্যর্থ চরণামৃত!

Click on your DTH Provider to Add TV9 Bangla