Akshaya Tritiya 2024: অক্ষয় তৃতীয়ায় সোনা-রূপো ছাড়াও কিনুন এই ৫ জিনিস, সংসারে আসবে সুখ-সমৃদ্ধি-সৌভাগ্য

Hindu Rituals: বাঙালির ধনতেরাস হল এই অক্ষয় তৃতীয়া। দিওয়ালির আগে ধনতেরাসে সোনা-রূপোর দোকানে ক্রেতাদের ভিড় চোখে পড়ার মতো হয়। তবে বাঙালি মানুক না মানুক, বাংলা ক্যালেন্ডার মতে অক্ষয় তৃতীয়ার দিন সোনা-রূপো কেনার জন্য সবচেয়ে শুভ দিন। তাই এদিন বহু বাঙালি সমৃদ্ধি ও সৌভাগ্য বৃদ্ধির জন্য সোনার গয়না বা দেবদেবীর মূর্তি বা কয়েন কেনেন।

Akshaya Tritiya 2024: অক্ষয় তৃতীয়ায় সোনা-রূপো ছাড়াও কিনুন এই ৫ জিনিস, সংসারে আসবে সুখ-সমৃদ্ধি-সৌভাগ্য
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2024 | 4:27 PM

হিন্দু শাস্ত্রে সবচেয়ে শুভ দিনগুলির মধ্যে অক্ষয় তৃতীয়া হল অন্যতম। কারণ এদিনটির গোটা সময়টাই শুভ ও শুদ্ধ হয়। যেকোনও কাজ করার শুভ দিন বলে মনে করা হয়। সনাতন ধর্মেও এই শুভদিনটিতে শুভ্র ও পবিত্রতার প্রতীক বলে মনে করা হয়। এদিনে যে কোনও শুভ কাজ পালন করা হলে তার অনন্তফল পাওয়া যায়।  এদিনের শুভ তিথিতে বাঙালির ঘরে ঘরে লক্ষ্মী-নারায়ণের আরাধনা করা হয়। এদিন শুধু পুজো করাই নয়, শুদ্ধ তিথিতে লক্ষ্মীর প্রসাদ ও নৈবেদ্য দান করা ও কেনাকাটা করাও শুভ বলে মনে করা হয়। অনেকেই মনে করেন, এদিন শুভ মুহুর্তে সোনা ও রূপোর গয়না ও জিনিস কিনলে সৌভাগ্য ফিরে আসে। কিন্তু এই মূল্যবৃদ্ধির বাজারে সোনা ও রুপোর গয়না কেনা সকলের সামর্থ্য থাকে না। তারা সোনা ও রৌপ্য ছাড়াও, এ দিনে আরও অনেক জিনিস কিনতে পারেন, সংসারে সুখ-শান্তি ও অর্থবৃষ্টি আসতে পারে।

সোনা-রূপো ছাড়া কী কী কিনবেন?

বাঙালির ধনতেরাস হল এই অক্ষয় তৃতীয়া। দিওয়ালির আগে ধনতেরাসে সোনা-রূপোর দোকানে ক্রেতাদের ভিড় চোখে পড়ার মতো হয়। তবে বাঙালি মানুক না মানুক, বাংলা ক্যালেন্ডার মতে অক্ষয় তৃতীয়ার দিন সোনা-রূপো কেনার জন্য সবচেয়ে শুভ দিন। তাই এদিন বহু বাঙালি সমৃদ্ধি ও সৌভাগ্য বৃদ্ধির জন্য সোনার গয়না বা দেবদেবীর মূর্তি বা কয়েন কেনেন। এছাড়া জমি, বাড়ি, নতুন ফ্ল্যাট, গাড়ি, বাসনপত্র, যন্ত্রপাতি, আসবাবপত্র, কাপড় ইত্যাদি কেনাও শুভ। এদিনে নতুন কোনও কাজ শুরু করলে তাতেও সাফল্য মেলে। পাশাপাশি মূল্যবান জিনিসও ক্রয় করলে তা দীর্ঘ সময়ের জন্য শুভ ফল প্রদান করে।

এই খবরটিও পড়ুন

অক্ষয় তৃতীয়ার শুভ মুহূর্তে রীতি মেনে দেবী লক্ষ্মীর আরাধনা করলে ধন-সম্পদ লাভের সম্ভাবনা তৈরি হয়। এর পাশাপাশি দেবী লক্ষ্মীর সম্মানে ঘট, বাসনপত্র, মূল্যবান ধাতু, গরু, যব, শ্রীযন্ত্র, দক্ষিণাবর্তি শঙ্খ কিনলেও তা আপনার জন্য শুভ। খুলে যেতে পারে কপালও।

অক্ষয় তৃতীয়ার গুরুত্ব

অক্ষয় একটি সংস্কৃত শব্দ, যার অর্থ কোনও কিছুর ক্ষয় বা ধ্বংস হয় না। এমন জিনিস যার কখনও বিনাস হয় না। যারা দীর্ঘদিন ধরে কোনও শুভ কাজের জন্য শুভ সময়ের জন্য অপেক্ষা করছেন তারা অক্ষয় তৃতীয়ার দিনে শুভ কাজটি সেরে ফেলতে পারেন।

এদিনে, দেবী লক্ষ্মীকে খুশি করার জন্য মন্ত্রগুলিও জপ করতে পারেন…

১. পদ্মনে পদ্ম পদ্মক্ষ্মী পদ্ম সম্ভবে তন্মে ভজসী পদ্মক্ষি য়েন সৌখ্যম্ লভম্যহম্।

২. ওম হ্রীম শ্রী ক্রীম ক্লীম শ্রী লক্ষ্মী মম গৃহে ধন পুরিয়ে, ধন পুরিয়ে, চিন্তেয়ঁ দুরে-দুরায়ে স্বাহা।