Vastu Dosh: জীবনযাত্রায় বাস্তুদোষ কাটাতে কী কী করা আবশ্যিক, জেনে নিন

সমস্ত জীবের জীবনে বাস্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। জেনে-বুঝে, বাস্তুর উপযোগিতাকে ভালোভাবে কাজে লাগিয়ে তারা তাদের জীবনকে সহজ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সমস্ত জীব প্রকৃতির দ্বারা বিভিন্ন রূপে শক্তি গ্রহণ করে। এর মধ্যে কিছু প্রাণীর জীবনচক্রের অনুকূল এবং কিছুর বিরূপ প্রভাব রয়েছে। অতএব, সমস্ত প্রাণী অনুকূল শক্তির সর্বোচ্চ সুবিধা নেওয়ার চেষ্টা করে এবং প্রতিকূল শক্তিগুলি এড়াতে চেষ্টা […]

Vastu Dosh: জীবনযাত্রায় বাস্তুদোষ কাটাতে কী কী করা আবশ্যিক, জেনে নিন
কীভাবে বাস্তু দোষ দূর করবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 6:45 AM

সমস্ত জীবের জীবনে বাস্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। জেনে-বুঝে, বাস্তুর উপযোগিতাকে ভালোভাবে কাজে লাগিয়ে তারা তাদের জীবনকে সহজ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সমস্ত জীব প্রকৃতির দ্বারা বিভিন্ন রূপে শক্তি গ্রহণ করে। এর মধ্যে কিছু প্রাণীর জীবনচক্রের অনুকূল এবং কিছুর বিরূপ প্রভাব রয়েছে। অতএব, সমস্ত প্রাণী অনুকূল শক্তির সর্বোচ্চ সুবিধা নেওয়ার চেষ্টা করে এবং প্রতিকূল শক্তিগুলি এড়াতে চেষ্টা করে।

কীভাবে বাস্তু দোষ দূর করবেন

-সকালে ঘুম থেকে উঠলে শরীরের একটি অংশে সবচেয়ে বেশি চৌম্বক ও বৈদ্যুতিক শক্তি থাকে, তাই পৃথিবীর সাথে শরীরের সেই অংশ স্পর্শ করলে পাঁচটি উপাদানের শক্তি ভারসাম্যপূর্ণ হয়।

– যদি কোন ধরনের ছিদ্র যেমন একটি স্তম্ভ, বড় গাছ বা বহুতল ভবন থাকে, তবে এর কারণে আপনার স্বাস্থ্য বা আর্থিক অবস্থা ক্ষতিগ্রস্ত হতে পারে।

– আপনার বাড়ির সামনে একটি ল্যাম্পপোস্ট লাগান। যদি তা সম্ভব না হয় তবে বাড়ির সামনে অশোক গাছের পাত্র এবং সুগন্ধি ফুলের গাছ লাগান। তুলসী গাছ স্বাস্থ্যের জন্য শুভ। ঘরে অবিচ্ছিন্নভাবে শ্রী রামচরিত মানসের নয়টি পাঠ করলে বাস্তুর ত্রুটি দূর হয়।

-নয় দিন ঘরে অখন্ড ভগবন্নাম-কীর্তন করলে বাস্তুজনিত দোষ রোধ হয়।

– দরজায় সিঁদুর দিয়ে একটি স্বস্তিক চিহ্ন তৈরি করুন। এই চিহ্নটি নয় আঙ্গুল লম্বা এবং নয় আঙ্গুল চওড়া হওয়া উচিত।

– ঘরের দরজায় ঘোড়ার নাল (লোহা) রাখুন।

-বাড়ির সকল প্রকার বাস্তু দোষ দূর করতে মূল দরজার একপাশে একটি কলাগাছ এবং অন্য পাশে একটি পাত্রে তুলসী গাছ লাগান। এটি একটি দুই ফুট গভীর গর্ত খনন করে প্রতিষ্ঠিত করা হয়।

-যদি প্লটটি দীর্ঘদিন ধরে কেনা হয়, আপনি যদি চলে যান এবং বাড়ি তৈরির সুযোগ না থাকে, তবে সেই প্লটের কেন্দ্রে একটি ডালিম গাছ লাগান।

– কারখানার উদ্বোধনের সময়, পূর্ব দিকে মাটিতে একটি রূপার সাপ স্থাপন করুন। যদি আপনার সামনে একটি বহুতল বিল্ডিং থাকে, তবে ফেং শুই অনুসারে, আটটি কৌণিক আয়না, স্ফটিক চুল এবং দিকনির্দেশক যন্ত্র ইনস্টল করা যেতে পারে।

– ভাঙা বাসনপত্র বা ভাঙা খাট ঘরে রাখা উচিত নয়। ভাঙা বাসনপত্র এবং ভাঙা খাট রাখলে অর্থ ব্যয় হয়।

– বাড়ির ছাদে একটি বড় গোলাকার আয়না এমনভাবে রাখুন যাতে বাড়ির পুরো ছায়া দেখা যায়।

-যদি বাড়ির কাছে কারখানার ধোঁয়া বের হয়, তাহলে এক্সস্ট ফ্যান বা গাছ লাগান।

-যদি ঘরের মধ্যে বীম এমন একটি জায়গা হয় যার কারণে আপনি মানসিক চাপ অনুভব করেন, তবে বিম থেকে উদ্ভূত ত্রুটিগুলি এড়াতে আপনি এই প্রতিকারটি অবলম্বন করতে পারেন।

– বেডরুমে যদি রশ্মি থাকে, তাহলে তার নিচে আপনার বিছানা বা খাবার টেবিল রাখবেন না।

-অফিস থাকলে টেবিল-চেয়ার রাখবেন না। রশ্মির উভয় পাশে বাঁশি রাখুন। এতে বাস্তুর দোষ দূর হয়।

-বিমের নিচে উইন্ড বেল ঝুলিয়ে দিন বা সিলিং টাইলস দিয়ে বিমটি ঢেকে দিন। বিমের দুই পাশে সবুজ রঙের গণপতি মূর্তি রাখুন।

-এই বাস্তু ক্ষতিকারক বলে মনে করা হয়। বাড়ির কোন কোণ যদি আপনার প্রধান দরজার সামনে আসে, তাহলে একটি স্পটলাইট লাগান। যাতে আলো আপনার বাড়ির দিকে থাকে এবং মাঝখানে একটি লম্বা গাছ সোজা রাখুন।

-শোওয়ার ঘরে ঘি ও ধূপকাঠির প্রদীপ জ্বালিয়ে দিন যাতে মন থাকে প্রসন্ন। খেয়াল রাখবেন বেডরুমে যেন ঝাড়ু রাখা না হয়।

আরও পড়ুন: Fish Aquarium: বাড়িতে অ্যাকোরিয়াম আছে! বাস্তুমতে ঘরের কোন কোণে রাখলে কর্মক্ষেত্রে তরতরিয়ে বাড়বে উন্নতি, জানুন