Ganga Dussehra 2023: ব্যবসায় মন্দা, কর্মক্ষেত্রে বসের কোপে জীবন অতিষ্ঠ! দশহরার দিন মেনে চলুন সবচেয়ে সহজ কাজ

Miraculous Measures: গঙ্গা দশহরার দিনে বেশ কিছু জ্যোতিষশাস্ত্রীয় প্রতিকারগুলি করলে কর্মজীবন ও ব্যবসায় উন্নতি হয় এবং ধন-সম্পদের বৃদ্ধি হয়। গঙ্গা দশহরা উপলক্ষে কোন কোন প্রতিকার মেনে চলবেন, তা জেনে নিন এখানে...

Ganga Dussehra 2023: ব্যবসায় মন্দা, কর্মক্ষেত্রে বসের কোপে জীবন অতিষ্ঠ! দশহরার দিন মেনে চলুন সবচেয়ে সহজ কাজ
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 2:30 PM

আজ অর্থাত্‍ এ বছরের ৩০ মে ধুমধাম করে পালিত হচ্ছে গঙ্গা দশহরার উৎসব (Ganga Dussehra 2023)। প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে এই উৎসব পালিত হয়। বাঙালি মহিলারা এদিন সন্তান ও পরিবারের মঙ্গল কামনায় এই দশহরার ব্রত পালন করে থাকেন। ধর্মীয় বিশ্বাস (Hinduism)অনুসারে এই দিনে দেবী গঙ্গা (Goddess Ganga) পৃথিবীতে অবতরণ করেছিলেন। এদিনে গঙ্গা নদীতে স্নান করলে দশ প্রকার পাপ থেকে মুক্তি পাওয়া যায়। এর পাশাপাশি গঙ্গা দশহরার দিনে সিদ্ধি যোগ, রবি যোগ ও ধন যোগের মতো মহৎ যোগ তৈরি হয়েছে,, যার কারণে এই দিনটির গুরুত্ব আরও বেড়েছে। জ্যোতিষশাস্ত্রে গঙ্গা দশহরার গুরুত্ব ব্যাখ্যা করে কিছু প্রতিকারও দেওয়া হয়েছে। গঙ্গা দশহরার দিনে বেশ কিছু জ্যোতিষশাস্ত্রীয় প্রতিকারগুলি করলে কর্মজীবন ও ব্যবসায় উন্নতি হয় এবং ধন-সম্পদের বৃদ্ধি হয়। গঙ্গা দশহরা উপলক্ষে কোন কোন প্রতিকার মেনে চলবেন, তা জেনে নিন এখানে…

আর্থিক উন্নতি

জ্যোতিষশাস্ত্র অনুসারে, যদি ব্যবসা-বাণিজ্যে আর্থিক সমস্যার সম্মুখীন হন বা নতুন কোনও কাজ শুরু করতে না পারেন, তাহলে গঙ্গা দশহরার দিন একটি পরিষ্কার কাগজে গঙ্গা স্তব লিখে অশ্বত্থ গাছের পুজো করার পর সেই কাগজটি গাছের নীচে পুঁতে দিন। এতে ব্যবসা-বাণিজ্যে অর্থনৈতিক উন্নতি হবে ও ধীরে ধীরে ইতিবাচক ফল দেখতে পাবেন।

কর্মজীবনে উন্নতি

গঙ্গা দশহরার দিন গঙ্গা নদীতে স্নান করুন। যদি যাওয়া সম্ভব না হলে স্নানের জলে কয়েক ফোঁটা গঙ্গা জল মিশিয়ে স্নান করুন। এর সঙ্গে শিবলিঙ্গকে গঙ্গার জলে অভিষেক করুন , তামার পাত্রে জল নিয়ে তাতে গঙ্গাজল ও কুমকুম যোগ করে সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন। এতে করে পরিবারে সুখ-শান্তি বজায় থাকে এবং কর্মজীবনে উন্নতির সম্ভাবনা শুরু হয়।

ভাগ্যে সহায় থাকবে

যদি আর্থিক সমস্যা কাটতেই না চায় বা লক্ষবার পরিশ্রমের পরেও কাজ না হয়, তবে গঙ্গা দশেরার দিন বাড়ি থেকে দূরে একটি ডালিম গাছ লাগান। সেই সঙ্গে একটি মাটির পাত্রে জল ভরে তাতে গঙ্গার জল রেখে ঢেকে দক্ষিণ দিকে রাখুন। কিছুক্ষণ পর কলসটি কোনও দুঃস্থ ব্যক্তিকে দিন। এতে আর্থিক সমস্যার অবসান ঘটবে ও ভাগ্যের দরজা খুলে যেতে পারে।

সুখ ও শান্তি বৃদ্ধি

গঙ্গা দশহরার দিন সারা ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিন। এর পরে, সকালে নিজের দৈর্ঘ্যের সমান একটি কালো সুতো নিন ও নারকেলের চারপাশে জড়িয়ে রাখুন। তারপর গঙ্গার জল দিয়ে শিবলিঙ্গে অভিষেক করুন, তার কাছে নারকেল রাখুন। সন্ধ্যের সময় শিবলিঙ্গ থেকে নারকেল তুলে প্রবাহিত জলে প্রবাহিত করুন। মনে রাখবেন প্রবাহিত হওয়ার পরে পিছনে ফিরে আর তাকাবেন না। এতে করে পরিবারে সুখ-শান্তি ও সমৃদ্ধি বজায় থাকবে এবং জীবনে যাবতীয় ঝামেলা থেকেও মুক্তি পেতে পারেন।

দুঃখ-কষ্ট থেকে মুক্তি

গঙ্গা দশহরার দিন গঙ্গা নদীতে স্নান করার পর পান সুপারি, আম, কলসি ভরা জল,ছাতু, মৌসুমি ফল, গুড়, হাতের পাখা, ছাতা, ডালিম, নারকেল, কলা, তরমুজ, সুপারি ইত্যাদি দান করুন। এতে ভক্তরা মোক্ষ লাভ করেন ও সম্পদ লাভের পথও প্রশস্ত করে থাকেন। গঙ্গা দশহরার দিনে এই প্রতিকার মেনে চললে সমস্ত কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়।

স্বাস্থ্য

গঙ্গা দশহরার দিনে পবিত্র গঙ্গায় স্নান করে দেবী গঙ্গার পূজা করুন, গঙ্গা স্তব পাঠ করুন। পুজোর পর ‘বৃহত্যয় তে নমস্তেস্তু লোক ধত্রায়ৈ নমোস্তু তে। নমস্তে বিশ্বামিত্রায় নন্দিনয় তে নমো নমঃ।। এই মন্ত্র ১০৮ বার জপ করুন। গঙ্গার জল দিয়ে শিবলিঙ্গে অভিষেক করার পরে, একটি পাত্রে জল ঢেলে শিবলিঙ্গের চারপাশে ঢেলে দিন ও সারা বাড়িতে ছিটিয়ে দিতে পারেন। এতে করে স্বাস্থ্য অর্জিত হয়, সম্পদ ও শস্য বৃদ্ধির সম্ভাবনা থাকে।