Ganesh Chaturthi 2022: এই সামগ্রী ছাড়া গণেশ পুজো অসম্পূর্ণ! গজাননের আশীর্বাদ পেতে কী কী করবেন, জানুন

Remedies Of Durva: শাস্ত্রে, গজাননের আশীর্বাদ পেতে এবং দুর্ভাগ্যকে সৌভাগ্যে রূপান্তর করতে দুর্বার জন্য কিছু বিশেষ প্রতিকার দেওয়া হয়েছে।

Ganesh Chaturthi 2022: এই সামগ্রী ছাড়া গণেশ পুজো অসম্পূর্ণ! গজাননের আশীর্বাদ পেতে কী কী করবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 12:34 PM

দুর্বা অর্থাৎ দুব্ব ঘাস গণেশের (Lord Ganesh) খুব প্রিয় এবং এটি তাঁর পূজায় বিশেষভাবে ব্যবহৃত হয়। বুধবার ভগবান গণেশকে দুর্বা অর্পণ করলে পূজা শীঘ্রই ফলপ্রসূ হয় এবং জীবনের সমস্ত বাধা দূর হয়। দুর্বা ছাড়া গণেশের পূজা (Worship Of Ganesh) অসম্পূর্ণ বলে মনে করা হয়। প্রতিটি শুভ কাজেই এটি প্রয়োজন। শাস্ত্রে, গজাননের আশীর্বাদ পেতে এবং দুর্ভাগ্যকে সৌভাগ্যে রূপান্তর করতে দুর্বার জন্য কিছু বিশেষ প্রতিকার দেওয়া হয়েছে। এই সব ব্যবস্থা করলে জীবনের সব বাধাও দূর হয়। যদি আপনার কাজ কোনওভাবে আটকে যায় তবে সাদা গরুর দুধের সঙ্গে সাদা দুর্বা ঘাসের পেস্ট তৈরি করুন এবং তারপরে প্রতিদিন তিলক লাগান। এটি করলে আপনার সমস্ত কাজ সফল হয় এবং ভাগ্যও আপনার সহায় হয়।

কেন আমরা ভগবান গণেশকে দুর্বা নিবেদন করি?

দুর্বা একটি বিশেষ ধরনের ঘাস। গণেশকে কেন দুর্বা নিবেদন করা হয় তা নিয়ে অনলসুর নামে এক অসুরের গল্প আছে। প্রাচীনকালে অনলসুরের আতঙ্কে সমস্ত দেবতা এবং পৃথিবীর সমস্ত মানুষ খুব বিচলিত হয়ে পড়েছিল সেই সময়। তারপর দেবরাজ ইন্দ্র, অন্যান্য দেবতা ও প্রধান ঋষি-মুনি মহাদেবের কাছে যান। শিব সব কথা শুনে জানান, এমন পরিস্থিতি থেকে উদ্ধার করতে একমাত্র গণেশই করতে পারেন। এর পর সকল দেবতা ও ঋষি-ঋষিগণ ভগবান গণেশের কাছে পৌঁছান।

দেবতাদের প্রার্থনা শুনে গণপতি অনলসুরের সঙ্গে যুদ্ধ করতে যান। অনেক দিন ধরে, অনলসুর পরাজিত হচ্ছিল না, তখন ভগবান গণেশ তাকে ধরে গিলে ফেলেন। তারপরই বিপত্তিশুরু হয়। গণেশের পেটে প্রচণ্ড জ্বালা হতে শুরু করে। যখন কাশ্যপ ঋষি দুর্বার ২১টি বেল তৈরি করে গণেশজিকে খেতে দিয়েছিলেন। দুর্বা খাওয়ার সঙ্গে সঙ্গে তার পেটের জ্বালা কমে যায়। সেই থেকে গণেশকে দুর্বা নিবেদনের প্রথা শুরু হয়।

কুণ্ডলীতে বুধের অবস্থান শক্তিশালী

কুণ্ডলীতে বুধ গ্রহের অবস্থানকে শক্তিশালী করতে বুধবার গণেশ মন্দিরে যান এবং ১১টি দুর্বা অর্পণ করুন। এতে করে গণেশ প্রসন্ন হন এবং বুদ্ধদোষও শেষ হয়। গণেশকে দুর্বা নিবেদন করতে, পরিষ্কার জায়গা থেকে ঘাস ভেঙে ফেলুন।

গৃহ-যুদ্ধের প্রতিকারের জন্য

যদি পরিবারে ঝগড়া-বিবাদ হয় বা পরিবারের সদস্যদের মধ্যে প্রেম-ভালবাসা হয়, তবে বুধবার গরুকে সবুজ দুর্বা ঘাস খাওয়ান। এতে করে ঘরোয়া ঝামেলা দূর হয় এবং মানুষের মধ্যে পারস্পরিক ভালোবাসার অনুভূতি বাড়তে থাকে।

আর্থিক সমস্যা দূর হয়

যদি জীবনে আর্থিক সমস্যা থেকে যায় বা ঋণের কারণে সমস্যায় পড়েন, তবে বুধবার বা গণেশ চতুর্থীর দিন, গণেশ ও লক্ষ্মীর যথার্থ পূজা করুন এবং পাঁচটি দুর্বাতে ১১টি গিঁট দিয়ে অর্পণ করুন। এছাড়াও, প্রতিদিন ঘৃণ্য গণেশ স্তোত্র পাঠ করুন। এতে করে অর্থ সংক্রান্ত সমস্যা দূর হয় এবং ঋণ কমে যায়।

গণেশের আশীর্বাদ পেতে

চাকরি ও ব্যবসায় উন্নতির জন্য বুধবার দুর্বাকে ১১ বা ২১টি বেল অর্পণ করুন। তবে মনে রাখবেন প্রতিটি দুর্বা যেন জোড়ায় জোড়ায় হয়। এতে করে গণেশের আশীর্বাদ পাওয়া যায় এবং ক্ষেত্রে প্রভাব ও গৌরব বৃদ্ধি পায়।