Ganga Dussehra 2024: এদিন স্বর্গ থেকে মর্ত্যে আবির্ভূতা হয়েছিলেন দেবী গঙ্গা! কী কী দান করলে শতজন্মের পাপমুক্তি ঘটবে, শান্তি ফিরবে সংসারে

Puja Rituals and Donations: গঙ্গা দশহরার দিন শুধু দেবী গঙ্গাকেই নয়, মহাদেবের আরাধনা করাও শুভ। পৌরাণিক কাহিনি অনুসারে, মহাদেবের জটা থেকেই উত্‍পত্তি হয়েছিলেন দেবী গঙ্গার। তাই ভোলেবাবার উপাসনা করলে মনের ইচ্ছে পূরণ হয়। এছাড়া গঙ্গা দশেরার দিনে দান করলে পুণ্য লাভ হয় ও পূর্বপুরুষদের আশীর্বাদে মোক্ষ লাভ হতে পারে। 

Ganga Dussehra 2024: এদিন স্বর্গ থেকে মর্ত্যে আবির্ভূতা হয়েছিলেন দেবী গঙ্গা! কী কী দান করলে শতজন্মের পাপমুক্তি ঘটবে, শান্তি ফিরবে সংসারে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2024 | 12:05 PM

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি জৈষ্ঠ মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে গঙ্গা দশহরার উত্সব পালিত হয় সারা দেশজুড়ে। এবছর গঙ্গা দশহরা পালিত হবে আগামী ১৬ জুন, রবিবার। এদিন দেবী গঙ্গার বিশেষ আচার মেনে আরাধনা করার রীতি রয়েছে। এই বিশেষ দিনে গঙ্গাকে বিশেষ কিছু দান করে পুজো করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে, গঙ্গা দশহরার দিন কোনও দুঃস্থকে খাদ্য বা বস্ত্র দান করা হলে সেই ব্যক্তি অত্যন্ত সৌভাগ্যের অধিকারী হয়ে থাকেন। গঙ্গা দশহরার দিন শুধু দেবী গঙ্গাকেই নয়, মহাদেবের আরাধনা করাও শুভ। পৌরাণিক কাহিনি অনুসারে, মহাদেবের জটা থেকেই উত্‍পত্তি হয়েছিলেন দেবী গঙ্গার। তাই ভোলেবাবার উপাসনা করলে মনের ইচ্ছে পূরণ হয়। এছাড়া গঙ্গা দশহরার দিনে দান করলে পুণ্য লাভ হয় ও পূর্বপুরুষদের আশীর্বাদে মোক্ষ লাভ হতে পারে।

কথিত আছে, এদিনে যে ব্যক্তি গঙ্গার পবিত্র জলে স্নান করেন বা গঙ্গাজল পান করেন, তিনি শতজন্মের পাপ-কষ্ট ও দোষ-ত্রুটিও দূর হয়। গঙ্গা স্নান করলে ব্যক্তির ১০টি পাপ ধ্বংস হয়ে যায়। এই পাপগুলি  যেমন কাউকে আঘাত দিয়ে কথা বলা, অন্যের জিনিস চুরি করা, কোনও ব্যক্তিকে কর্কশ ভাষায় কথা বলা, কারওর বিষয়ে নেগেটিভ চিন্তা করা, মিথ্যে কথা বলা, হিংসা করা, ব্যভিচার, নিষিদ্ধ খাদ্য গ্রহণ করার মতো পাপ কাজগুলি থেকে মুক্তি পাওয়া যায় এদিন।

শুভ সময়

পঞ্চাঙ্গ অনুসারে, জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের দশমী তিথি ১৬ জুন, ভোর ২টা ২৩ মিনিটে শুরু হবে ও পরের দিন অর্থাৎ ১৭জুন ভোর ৪টে ৪৫ মিনিটে সমাপ্ত হবে। উদয়তিথি অনুসারে, গঙ্গা দশহরার উত্সব ১৬ জুন পালিত হবে। এ দিনে স্নানের জন্য ব্রহ্ম মুহুর্ত শুভ বলে মনে করা হয়। গঙ্গা দশহরার দিন, পুজো করার শুভ সময় সকাল ৭টা ৮মিনিট থেকে  বেলা ১০টা ৩৭ মিনিট পর্যন্ত।

এবার গঙ্গা দশেরার দিনে অমৃত সিদ্ধি যোগ, সর্বার্থ সিদ্ধি যোগ, রবি যোগ ও হস্ত নক্ষত্র-সহ মোট চারটি শুভ যোগ তৈরি হতে চলেছে। এই শুভ সময়ে দেবী গঙ্গা ও ভোলেবাবার আরাধনা করা ও বিশেষ কিছু দান করাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

কী কী দান করবেন

দেবী গঙ্গা পুজোর পাশাপাশি গঙ্গা দশহরা দিনে কিছু দান করাও শুভ। কোনও অসহায় মানুষকে সাদা কাপড় দান করা সবচেয়ে বেশি শুভ। তাতে জীবনে ঝামেলা দূর করে ও সম্পদ বৃদ্ধি করে।

গঙ্গা দশহরার দিনে দেবী গঙ্গার পুজোর পাশাপাশি গম, চাল, ডাল, ঘি ও চিনি দান করা শুভ বলে মনে করা হয়। এই বিশেষ দিনে, বস্ত্র দান করতে পারেন। ধুতি, শাড়ি, কম্বল ইত্যাদি গরিবদের মধ্যে বিলি করা উচিত।

গঙ্গা দশহরার দিনে অর্থ দান করাও পুণ্যের কাজ বলে মনে করা হয়। পাশাপাশি ফল ও মিষ্টির মধ্যে মৌসুমি ফল যেমন আম, কলা, কমলা, লাড্ডু, বরফি, প্যাড়া ইত্যাদি দান করা যেতে পারে।

আগেকার দিন গঙ্গা দশহরার দিনে গরু দান করা হত। হিন্দু ধর্ম মতে, গরু দান করাকে মহান দান বলে মনে করা হয়। জমি দান করাও একটি পুণ্যের কাজ। এদিন যখনই কোনও কিছু দান করেন, তাহলে সেই জিনিস দান করুন ডান হাত দিয়ে।

গঙ্গা দশহরা গুরুত্ব

গঙ্গা দশহরার দিনে কিছু দান করলে পাপ নাশ হয় ও মোক্ষ লাভ হয়। এদিনে দান করলে পিতৃপুরুষরা সন্তুষ্ট হয়ে আশীর্বাদ প্রদান করেন। গ্রহের প্রভাব থেকে মুক্তি পেতে গঙ্গা দশেরার দিনে দান করাও শুভ বলে মনে করা হয়। দান করলে জীবনে সুখ ও সমৃদ্ধি বজায় থাকে, মনের ইচ্ছেও পূরণ করে।