Janeu: হিন্দুধর্মে‌ উপনয়নের গুরুত্ব জানেন? পৈতে পরার হাজারো স্বাস্থ্য উপকারিতাও রয়েছে

যজ্ঞোপবীত বা পৈতা সংস্কারকে হিন্দুধর্মের অন্যতম প্রধান ধর্মানুষ্ঠান বলে মনে করা হয়। যজ্ঞোপবীতকে পৈতে বলা হয়। পৈতে হল তিনটি সুতোযুক্ত একটি সুতো যা পুরুষরা তাঁদের বাম কাঁধের উপর থেকে ডান বাহুর নিচ পর্যন্ত পরিধান করেন।

Janeu: হিন্দুধর্মে‌ উপনয়নের গুরুত্ব জানেন? পৈতে পরার হাজারো স্বাস্থ্য উপকারিতাও রয়েছে
পৈতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 1:35 PM

উপনয়ন একটি সনাতন ধর্মাবলম্বীদের বৈদিক ও শাস্ত্রীয় অনুষ্ঠান। এটি প্রকৃতপক্ষে তিনটি পবিত্র সূতো যা দেবী সরস্বতী, গায়ত্রী ও সাবিত্রীর প্রতীক। যজ্ঞোপবীত বা পৈতা সংস্কারকে হিন্দুধর্মের অন্যতম প্রধান ধর্মানুষ্ঠান বলে মনে করা হয়। যজ্ঞোপবীতকে পৈতে বলা হয়। পৈতে হল তিনটি সুতোযুক্ত একটি সুতো যা পুরুষরা তাঁদের বাম কাঁধের উপর থেকে ডান বাহুর নিচ পর্যন্ত পরিধান করেন। পৈতেকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয় এবং এর যাবতীয় নিয়ম শাস্ত্রে বলা হয়েছে, যা কঠোরভাবে মেনে চলা আবশ্যক।

কারও বাড়িতে শৈশবে পৈতের  অনুষ্ঠান হয় আবার কেউ বিয়ের আগে করেন। পৈতে পরিধান করলেই শিশু যজ্ঞ ও স্ব-অধ্যয়নের অধিকার পায়। যদিও আজকের নতুন প্রজন্ম পৈতে পরাকে ফ্যাশনের বাইরে খুঁজে বের করলেও বাস্তবে এটি পরার অনেক সুবিধা রয়েছে। পৈতের  গুরুত্ব, নিয়ম এবং উপকারিতা সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

পৈতে তিনটি উৎসের সমন্বয়ে গঠিত। এটি দেবরুণা, পিতৃরুণা এবং ঋষিরুণার প্রতীক হিসাবে বিবেচিত হয়। এর সঙ্গে এটিকে সত্ত্ব, রজ ও তম এর প্রতীকও বলা হয়। যজ্ঞোপবীতের প্রতিটি পংক্তিতে তিনটি করে স্ট্রিং আছে। এভাবে নয়টি সুতো দিয়ে সুতো তৈরি হয়। এই নয়টি সুতোকে শরীরের নয়টি দরজা, একটি মুখ, দুটি নাসিকা, দুটি চোখ, দুটি কান, মল এবং প্রস্রাব বলে মনে করা হয়। এতে স্থাপিত পাঁচটি গিঁটকে ব্রহ্ম, ধর্ম, অর্থ, কাম এবং মোক্ষের প্রতীক বলে মনে করা হয়। তাই হিন্দু ধর্মে পৈতেকে অত্যন্ত পবিত্র মনে করা হয় এবং এর পবিত্রতা বজায় রাখতে এর নিয়ম মেনে চলা আবশ্যক বলে বলা হয়েছে।

পৈতে পরিধানের পর কিছু নিয়ম মেনে চলা আবশ্যিক। সেগুলো হল-

-মলমূত্র ত্যাগের পূর্বে ডান কানে পৈতে দিতে হবে এবং হাত পরিষ্কার করার পরই কান থেকে বের করে দিতে হবে।

-পৈতের কোনও সুতো ছিঁড়ে গেলে বা ৬ মাসের বেশি হলে তা পরিবর্তন করতে হবে।

-যেকোনও ব্যক্তির তখনই পৈতে পরিধান করা উচিত যখন সে এই নিয়মগুলি সম্পূর্ণরূপে মেনে চলতে সক্ষম হবে।

পৈতে পরার উপকারিতা-

মলত্যাগের সময় কানে সুতো জড়িয়ে রাখার বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে। আসলে, যখন এটি কানের উপর মোড়ানো হয়, তখন কানের মধ্য দিয়ে যাওয়া স্নায়ুর উপর চাপ পড়ে। এই স্নায়ুগুলি অন্ত্রের সঙ্গে সম্পর্কিত। এমন অবস্থায় ব্যক্তির কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হয় না এবং পেট ভালোভাবে পরিষ্কার হয়।

পৈতে পরলে এবং এর সম্পূর্ণ নিয়ম মেনে চললে কোনও খারাপ স্বপ্ন দেখেন না ওই ব্যক্তি। পৈতের পরলে শরীরে রক্ত ​​চলাচল ভালো হয়। এমন অবস্থায় হৃদরোগ ও রক্তচাপের কোনও সমস্যা হয় না এবং ব্যক্তির স্মৃতিশক্তি ভালো থাকে। এর সঙ্গে চিন্তায় পবিত্রতা আসে।

আরও পড়ুন: উইন্ড চামের টুং-টাং শব্দে জীবনে আসবে সমৃদ্ধি! এটি বাড়ির কোন কোণায় রাখবেন জেনে নিন