Astro Tips: বাস্তুমতে, বাড়িতে কলা গাছ লাগানো সৌভাগ্য না দুর্ভাগ্যের!

Vastu Rules: জ্যোতিষ শাস্ত্রের নিয়ম অনুযায়ী কলা গাছ লাগালে পরিবারে সুখ-সমৃদ্ধি আসে। দাম্পত্য জীবন সুখের হয়।

Astro Tips: বাস্তুমতে, বাড়িতে কলা গাছ লাগানো সৌভাগ্য না দুর্ভাগ্যের!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 6:10 AM

হিন্দু ধর্মে (Hinduism) তুলসীর মতো কলাগাছকেও (Banana Tree) পবিত্র বলে মনে করা হয়, তবে অনেক পণ্ডিত ঘরে ঘরে কলাগাছ কখনওই লাগানো শুভ বলে মনে করেন না। হিন্দুদের (Hindu) বিভিন্ন পুজো, উত্‍সবে কলা গাছকে অত্যন্ত শুভ ও পবিত্র বলে মনে করা হয়। কিন্তু বাড়িতে কলাগাছ লাগানো সৌভাগ্য না দুর্ভাগ্য, তা এখানে আলোচনা করা হবে। কলা গাছকে জ্যোতিষশাস্ত্রেও (Astrology) পূজনীয় বলে মনে করা হয়। বৃহস্পতিবার মানুষ কলা গাছের পূজা করেন। বিশ্বাস করা হয় যে নারায়ণ গাছে বাস করেন। কিন্তু তা সত্ত্বেও মানুষ কেন বাড়িতে কলাগাছ লাগান না কেন? এর কোনও সদুত্তর নেই। তবে প্রকৃত অর্থে বাড়ি চত্বরে কখনও কলা গাছ লাগান না। তবে কলা গাছ লাগালে কোনও সমস্যা নেই। ভুল জায়গায় কলাগাছকে স্থাপন করলে তা অশুভ বলে মনে করা হয়। বাস্তুশাস্ত্র মতে নিয়ম মেনে কলা গাছের ভাল ভাবে যত্ন নেন ও সঠিক জায়গায় লাগালে কলা গাছের দৌলতে ঘরে সুখ, সমৃদ্ধি লাভ হয়।

কেবল কলা গাছই নয়, সমস্ত পবিত্র গাছ এবং গাছগুলিকে ঘরে লাগানোর সময় অত্যন্ত যত্নের প্রয়োজন। সেগুলি রোপণ এবং তাদের যত্ন নেওয়ার জন্য কিছু বিশেষ নিয়ম মেনে চলতে হবে, তবেই তারা শুভ ফল দেয়, অন্যথায় এগুলি আপনার পরিবারে বিরূপ প্রভাব ফেলতে পারে। তবে জ্যোতিষ অনুসারে, কলাগাছে দেবগুরু বৃহস্পতি এবং ভগবান বিষ্ণু দ্বারা বাস করেন। বৃহস্পতি সুখ, সমৃদ্ধি, আত্ম-নিয়ন্ত্রণ, সাত্ত্বিকতা, আধ্যাত্মিকতা এবং বিবাহিত সুখকে উপস্থাপন করে।

কলা গাছ যদি ঘরে ভুল জায়গায় লাগানো হয় বা যত্ন নেওয়া হয় তবে বিভিন্ন সমস্যার সঙ্গে সম্পর্কিত সমস্ত খারাপ প্রভাব আসতে শুরু করে। বেশিরভাগ লোকেরা ঘরে পবিত্র পবিত্র গাছ লাগায় তবে তারা সেগুলির যথাযথ যত্ন নিতে সক্ষম হন না, যার কারণে এর খারাপ প্রভাব আসতে শুরু করে। তাই জ্যোতিষনবিদরা বাড়িতে কলা গাছ লাগানোর ব্যাপারে নিষেধ করেন। তবে আপনি যদি কোনও শাস্ত্র-নির্দেশিত জায়গায় কলা গাছ রোপণ করেন এবং যত্ন নেন তবে জীবনে সুখ-সমৃদ্ধির মধ্যে কোনও বাধা দেবে না।

জীবনে সুখ ও সমৃদ্ধিতে ভরপুর করে রাখতে ঘরের কোথায়, কোনদিকে কলাগাছ রাখবেন…

– কলা গাছ আসল রত্নের মতন, তাই এটি উত্তর-পূর্বে রোপণ করা উচিত। এটি উত্তর বা পূর্ব দিকেও রোপণ করা যেতে পারে।

– কলা গাছ সবসময় বাড়ির পিছনে লাগানো উচিত।

– কলাগাছের কাছে তুলসী গাছ লাগানো বাধ্যতামূলক। কলা গাছকে ভগবান বিষ্ণুর বাসস্থান এবং তুলসীকে দেবী লক্ষ্মীর বাসস্থান বলে মনে করা হয়। তাই কলা গাছের কাছে তুলসী গাছ রাখা খুবই শুভ, এতে নারায়ণ ও মাতা লক্ষ্মীর আশীর্বাদ বর্ষণ হয়।

– কলা গাছের চারপাশে ভাল স্বাস্থ্যবিধি থাকা উচিত।

– এতে প্রয়োজন অনুযায়ী নিয়মিত জল দিতে থাকুন।

– প্রতি বৃহস্পতিবার কলা গাছের হলুদ দিয়ে পুজো করুন। রাতে ঘি দিয়ে একটি প্রদীপ জ্বালান।

– কলা গাছের কাণ্ডে সর্বদা একটি লাল বা হলুদ সুতো বেঁধে রাখুন।

– কলা গাছে সর্বদা পরিষ্কার জল ঢালুন তাছাড়া এই গাছের কোনও পাতা শুকিয়ে গেলে তা সঙ্গে সঙ্গে তুলে ফেলে দিতে হবে।

জ্যোতিষ শাস্ত্রের নিয়ম অনুযায়ী কলা গাছ লাগালে পরিবারে সুখ-সমৃদ্ধি আসে। দাম্পত্য জীবন সুখের হয়। যাঁদের দাম্পত্য জীবনে বাধার সম্মুখীন হয় তাঁদের সমস্ত বাধা দূর হয়, কুণ্ডলীতে বৃহস্পতির অবস্থান প্রবল। অর্থ সংকটও কেটে যায়।