Mauni Amavasya 2023: মৌনী অমাবস্যায় অতি বিরল যোগের প্রভাব! দোষ কাটাতে এদিন কী কী করা করবেন, মাথায় রাখুন

Astro Remedies: হিন্দুদের কাছে অত্যন্ত শুভ ও বিশেষ দিন হিসেবে গুরুত্ব রয়েছে। মৌনী অমাবস্যার দিনে শনি, সূর্য ও শুক্রের মিলনে খপ্পর যোগ তৈরি হচ্ছে, যার কারণে মৌনী অমাবস্যার গুরুত্ব বেড়ে যায়।

Mauni Amavasya 2023: মৌনী অমাবস্যায় অতি বিরল যোগের প্রভাব! দোষ কাটাতে এদিন কী কী করা করবেন, মাথায় রাখুন
মৌনী অমাবস্যায় কী কী করবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 3:15 PM

সকল ধর্মগ্রন্থেই মাঘ মাসের অমাবস্যাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এবছর এই শুভ তিথি পালিত হচ্ছে ২১ জানুয়ারি শনিবার। পদ্মপুরাণে বলা হয়েছে যে, মৌনী অমাবস্যার দিনে জপ, তপস্যা, দান ও পবিত্র নদীতে স্নান করলে সুখ, শান্তি ও সমৃদ্ধি বৃদ্ধি পায়। মৌনী অমাবস্যার তিথিতে নীরব উপবাস করে ভগবানের ধ্যান, জপ, তপস্যা ও দান করলে মুনি পদ বা মোক্ষ লাভ হয়। এই কারণেই এদিন গঙ্গাস্নান করা অত্যন্ত শুভ। হিন্দুদের কাছে অত্যন্ত শুভ ও বিশেষ দিন হিসেবে গুরুত্ব রয়েছে। মৌনী অমাবস্যার দিনে শনি, সূর্য ও শুক্রের মিলনে খপ্পর যোগ তৈরি হচ্ছে, যার কারণে মৌনী অমাবস্যার গুরুত্ব বেড়ে যায়। এমনই কিছু কথা শাস্ত্রে বলা হয়েছে, যা এই শুভ তিথিতে করা উচিত নয়। এর পাশাপাশি এমন কিছু কাজ রয়েছে, যা করলে আপনি শুভ ফল পেতে পারেন। মৌনী অমাবস্যার দিনে কী কী করা উচিত আর কী কী করা উচিত নয়, তা অবশ্যই জেনে নেওয়া দরকার।

মৌনী অমাবস্যায় কী কী করবেন

– মৌনী অমাবস্যায় পবিত্র নদীতে স্নান করা উচিত ও নীরবে আচরণ করা উচিত। এরপর সামর্থ্য অনুযায়ী দান করুন।

– মৌনী অমাবস্যার দিন সকালে স্নানের পর ময়দার বল বানিয়ে মাছকে খাওয়ান। এছাড়াও ময়দায় চিনি মিশিয়ে পিঁপড়াদের খাওয়ান। এতে করে পাপকর্মের কাজ নষ্ট হয়ে যায়।

– অমাবস্যার দিনে পূজা, জপ ও ধ্যান করা উচিত।

– এদিন পিপল গাছের পুজো করে ১০৮ বার তুলসী প্রদক্ষিণ করুন।

– মৌনী অমাবস্যার দিনে গরিব-দুঃস্থকে অর্থ, খাদ্য ইত্যাদি দান করুন।

– কালসর্প দোষ নিবারণ থেকে মুক্তি পেতে মৌনী অমাবস্যায় স্নান ও ধ্যান করার পর রুপোর তৈরি সাপের পূজা করুন এবং প্রবাহিত জলে প্রবাহিত করুন।

মৌনী অমাবস্যায় কী কী করবেন না

– মৌনী অমাবস্যায় চাঁদের অন্ধকার ছায়ায় নেতিবাচক শক্তি প্রবল থাকে, তাই রাতে শ্মশান, কবরস্থান ইত্যাদি নির্জন স্থানে যাওয়া এড়িয়ে চলুন।

– এদিনটি শনিশ্চরি অমাবস্যা নামেও পরিচিত কারণ এটি একটি শনিবারে পড়েছে, তাই এ দিনে গরিব ও দুঃস্থদের অপমান করবেন না। এতে শনিদেব ক্রুদ্ধ হতে পারেন।

– মৌনী অমাবস্যার দিনে নীরবতা পালন করলে মন শান্ত থাকে, তাই এই দিনে প্রতারণা, লোভ ইত্যাদি অনৈতিক কাজ থেকে বিরত থাকতে হবে।

– এই দিনে কটূ কথা বলা থেকে বিরত থাকতে হবে । কথা ও মনের উপর সংযম রাখতে হবে।

– এদিন সাত্ত্বিক খাবার খাওয়া উচিত এবং তামসিক খাবার থেকে দূরে রাখা উচিত।

মৌনী অমাবস্যার প্রতিকার

– মৌনী অমাবস্যার দিন পিতৃপুরুষদের স্মরণ করে পবিত্র নদীতে স্নান করে সূর্যদেবকে জল অর্পণ করুন ও পূর্বপুরুষদের নামে প্রার্থনা করুন।

– মৌনী অমাবস্যায় ভগবান সূর্যকে অর্ঘ্য নিবেদনের সময় জলে কালো তিল ও লাল ফুল মিশিয়ে নিন।

– মৌনী অমাবস্যার দিন অশ্বত্থ গাছেক তলায় দুধ ও জল নিবেদন করুন এবং পাঁচ ধরনের সাদা মিষ্টি রাখুন। এর পর ধূপ-প্রদীপ জ্বালান। অশ্বত্থ গাছে নিবেদন করার পর ১০৮ বার পরিক্রমাও করুন।

– মৌনী অমাবস্যার দিনে শিবলিঙ্গের পুজো করুন। শিবলিঙ্গে কালো তিলের সঙ্গে ৫টি লবঙ্গ অর্পণ করুন।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)