Rain in Kolkata: ভ্যাপসা গরম থেকে রেহাই মিলবে কবে? বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে জ্যোতিষশাস্ত্র

Monsoon in June: জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত, এই চার মাসের দক্ষিণ-পশ্চিম মৌসুমী ঋতুর জন্য বৃষ্টিপাতের পূর্বাভাস থাকে

Rain in Kolkata: ভ্যাপসা গরম থেকে রেহাই মিলবে কবে? বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে জ্যোতিষশাস্ত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2023 | 11:50 AM

মেদিনী জ্যোতিষশাস্ত্রে, বিভিন্ন রাশি ও নক্ষত্রমন্ডলে সূর্যের যাত্রার সময় পৃথিবীর কক্ষেরসামনে বা পিছনের অবস্থান করে, তা থেকে আবহাওয়া সংক্রান্ত ভবিষ্যদ্বাণী করা যায়। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত, এই চার মাসের দক্ষিণ-পশ্চিম মৌসুমী ঋতুর জন্য বৃষ্টিপাতের পূর্বাভাস থাকে। তবে অর্দ্র নক্ষত্রে সূর্যের প্রবেশ থেকে মৌসুমী বৃষ্টিপাতের সময় এবং অঞ্চলভিত্তিক মানের পরিপ্রেক্ষিতে বিশ্লেষণ করা সম্ভব। আষাঢ় কৃষ্ণপক্ষে রোহিণী নক্ষত্রে চাঁদের যোগ, আষাঢ় পূর্ণিমায় উত্তরাষাঢ়ে চন্দ্রের যোগ ও মাঘ কৃষ্ণ সপ্তমীতে স্বাতী নক্ষত্রে চাঁদের অবস্থান, মেঘ, বাতাস,আকাশের লক্ষণ ও অবস্থান দেখে ফসলের ওপর এর প্রভাব বিশ্লেষণ করা হয়। যার ভিত্তিতে বর্ষার পূর্বাভাস বলা সম্ভব হয়।

নটপায় উত্তর ভারতে বৃষ্টিপাত, এটা কি বর্ষার ঘাটতির লক্ষণ?

প্রতি বছর ২৫ মে রোহিণী নক্ষত্রে সূর্যের আগমনের পর পরবর্তী নয় দিনের সময়কে উত্তর ভারতে নটপা বলা হয়। জ্যোতিষ শাস্ত্রের বই অনুসারে, এই নয় দিনে প্রচুর গরম থাকলে বর্ষায় ভালো বৃষ্টি হয়। তবে এই বছর, দেখা গিয়েছে যে ২৫মে থেকে, উত্তর ভারতের বেশ কয়েকটি এলাকা যেমন, দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থানে না চাইতেই বৃষ্টি হয়েছে। এতেও রয়েছে জ্যোতিষ শাস্ত্রীয় কারণ। জল রাশিতে মঙ্গল এবং শুক্রের গমন। নটপার সময় এই রাজ্যগুলিতে কোনও অতিরিক্ত তাপপ্রবাহ না থাকায় জুলাই মাসে মঙ্গল অন্য রাশিতে গমন করবে। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, বর্ষার প্রথম মাসে কম বৃষ্টিপাত এবং উচ্চ তাপমাত্রার সম্ভাবনা রয়েছে।

অস্বাভাবিক বর্ষার ইঙ্গিত

জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, ২২ জুন বিকাল ৫টা ৫০ মিনিটে সূর্য অর্দ্র নক্ষত্রে প্রবেশ করবে, তারপর বৃশ্চিক রাশিতে উঠবে ও চন্দ্র কর্কট রাশিতে থাকবে। চন্দ্র থেকে গুরু ও শুক্রের উপস্থিতি বর্ষার শুভ সূচনার যোগফল। ৮ জুনের পূর্ণিমা থেকে, কেরালা ও দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে ভাল বৃষ্টিপাত হবে। দিল্লি-পার্শ্ববর্তী এলাকায় ২ ও ৩ জুলাইয়ের মধ্যে বর্ষা শুরু হতে পারে। এদিকে, মঙ্গল ও শুক্র কর্কটের সঙ্গে মিলিত হওয়ার কারণে মুম্বই, রায়পুর, নাগপুর, ভোপাল ও কলকাতায় জুলাইয়ের দ্বিতীয় পাক্ষিকে ভালো বৃষ্টিপাত হবে।