Phulera Dooj 2023: ফুলের হোলিতে মাতোয়ারা রাধা-কৃষ্ণ! আজ পঞ্জিকা না দেখেও করা যায় এই শুভ কাজ

Significance of Phulera Dooj: ফুলেরা একটি খুব শুভ তিথি হিসাবে পালিত হয় ও তাই এই দিনে প্রচুর সংখ্যক বিবাহ হয়, এই তারিখটি কোনও ধরণের নেতিবাচক প্রভাব, দোষ দ্বারা প্রভাবিত হয় না।

Phulera Dooj 2023: ফুলের হোলিতে মাতোয়ারা রাধা-কৃষ্ণ! আজ পঞ্জিকা না দেখেও করা যায় এই শুভ কাজ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2023 | 8:40 AM

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার পালিত হয় ফুলের দুজ উৎসব। প্রতি বছর ফাল্গুন মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই উৎসব পালিত হয়। হিন্দু ধর্মে ফুলের দুজের গুরুত্ব রয়েছে। বিশ্বাস করা হয়, এ দিন থেকেই ভগবান শ্রীকৃষ্ণ ফুলের হোলি খেলা শুরু করেন। এই কারণেই ফুলেরা দুজ থেকে মথুরা-বৃন্দাবন-সহ সমগ্র ব্রজে হোলি উদযাপন শুরু হয়, যেখানে ব্রজে এই দিনে ভগবান কৃষ্ণের সঙ্গে ফুলের হোলি খেলা হয়। রাধে-কৃষ্ণের উপর অজস্র ফুল বর্ষণ করা হয়। ফুলেরা একটি খুব শুভ তিথি হিসাবে পালিত হয় ও তাই এই দিনে প্রচুর সংখ্যক বিবাহ হয়, এই তারিখটি কোনও ধরণের নেতিবাচক প্রভাব, দোষ দ্বারা প্রভাবিত হয় না।

গুরুত্ব

ফুলের দুজের দিনে ভগবান কৃষ্ণ ও রাধা রানীর পূজা করলে শুভ ফল পাওয়া যায়, এই উৎসবটি মূলত বসন্ত ঋতুর সঙ্গে যুক্ত। এ দিনে শ্রীকৃষ্ণ ও রাধার গায়ে ফুল বর্ষণ করা হয়। শ্রী কৃষ্ণ ও রাধাকে মাখন,মিছরির একটি বিশাল ভোগও দেওয়া হয়। এই তিথিটিকে একটি শুভ সময় হিসাবে বিবেচনা করা হয়, এ দিনে আপনি কোনও পঞ্জিকা না দেখে যে কোনও শুভ কাজ করতে পারেন। এই তিথিটিকে শ্রী কৃষ্ণের অংশ বলে মনে করা হয়। এই উৎসব মানুষের জীবনে আনন্দের পাশাপাশি আশা নিয়ে আসে। বসন্ত পঞ্চমী ও হোলির মধ্যে ফাল্গুন মাসে এই উত্সব আড়ম্বর সহকারে পালিত হয়।

শুভ যোগ

ফুলেরা দুজের তিথি সকল দোষ-ত্রুটি দূর করে, তাই এই দিনটিকে নির্দোষ তিথি বলা হয়। এর সাথে ত্রিপুষ্কর যোগ এবং সর্বার্থ সিদ্ধি যোগের মতো দুর্দান্ত যোগও তৈরি হচ্ছে। এই তিথির প্রতিটি মুহূর্ত অত্যন্ত শুভ এবং এই মহাযোগ গঠনের কারণে এই দিনের গুরুত্ব আরও বেড়েছে। বিশ্বাস অনুসারে, এই দিনটি বিবাহ, প্লট, বাড়ি, সম্পত্তি ক্রয় প্রভৃতি শুভ কার্য সম্পাদনের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এ দিনে শুভ কাজ করার জন্য কোনও পণ্ডিতের পরামর্শ নেওয়া বা পঞ্চাঙ্গ দেখার দরকার নেই।

শুভ সময়

শুরু: ফেব্রুয়ারি ২১, মঙ্গলবার সকাল ৯টা ৪ মিনিট থেকে শুরু,

সমাপ্ত: আগামী ২২ ফেব্রুয়ারি, বুধবার ৫টা ৫৭ মিনিট

কৃষ্ণ-রাধার পুজোর সময়

সকাল ৬টা ১৩ মিনিট থেকে ৬টা ৩৮ মিনিট পর্যন্ত

প্রেম ও দাম্পত্য জীবনের সমস্যা শেষ হয়

এটি রাধা-কৃষ্ণের প্রেমের প্রতীক হিসাবে বিবেচিত হয়। ফুলের দুজের দিনটিকে বিবাহের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। দাম্পত্য জীবনের সমস্যা দূর করতে নিয়ম মেনে রাধা-কৃষ্ণের পুজো করা উচিত। পুজো পর সাত্ত্বিক খাবার গ্রহণ করা উচিত। এছাড়াও, যাদের জীবনে প্রেমের আসে না, প্রেমে ব্যর্থ, তাদেরও রাধা-কৃষ্ণের পুজো করা উচিত। এর জন্য ঈশ্বরকে হলুদ বস্ত্র অর্পণ করুন ও মাখন মিশ্রী নিবেদন করুন। অন্যদিকে, রাধাকে মেকআপ সামগ্রী অফার করুন, এতে বিবাহের বিলম্ব শেষ হয় ও বিবাহের সম্ভাবনা তৈরি হয়।

ফুলের দুজে কী করতে হবে

– এই বিশেষ দিনে ভগবান কৃষ্ণ ও রাধার পুজো করুন।

– বাড়িতে ও মন্দিরে ভগবান কৃষ্ণ ও রাধার মূর্তি সাজান।

– রঙিন ফুল দিয়ে ভগবান কৃষ্ণের সঙ্গে হোলি খেলুন।

– আসন্ন হোলি উৎসবের প্রতীক হিসেবে দেবতার প্রতিমায় সামান্য আবির নিবেদন করা হয়।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।