Vastu Shastra: ঠাকুরঘরের লক্ষ্মীমূর্তি কি পেঁচার উপর বসে রয়েছেন? কোন দিকে প্রতিষ্ঠা করলে উপচে পড়বে সুখ-সমৃদ্ধি?

Vastu Tip for Home: বিশ্বাস করা হয় যে ভক্তরা লক্ষ্মীকে খুশি করলে তারা লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পান। জীবনে সুখ ও সমৃদ্ধি বিরাজ করে। মূর্তি হোক বা লক্ষ্মীর ছবি, মানুষ অবশ্যই বাড়ির মন্দিরে মহালক্ষ্মী প্রতিষ্ঠা করে।

Vastu Shastra: ঠাকুরঘরের লক্ষ্মীমূর্তি কি পেঁচার উপর বসে রয়েছেন? কোন দিকে প্রতিষ্ঠা করলে উপচে পড়বে সুখ-সমৃদ্ধি?
লক্ষ্মীর মূর্তি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2023 | 6:00 AM

কোজাগরী, দীপান্বিতা উপলক্ষে, অগ্রহায়ণ-পৌষ-মাঘ মাসে বাংলায় বিভিন্ন যেসব লক্ষ্মীপুজো (Lakshmi Puja) অনুষ্ঠিত হয়। অতীতে বণিকরা এই তিথিতে দেবীর (Goddess Lakshmi) আরাধনা করতেন। সমৃদ্ধি আর ধনসম্পদের জন‍্য দেবী লক্ষ্মীর আরাধনা তাতে কোনও সন্দেহ নেই। পৌষমাসের লক্ষ্মীপুজো সাধারণত গৃহস্থঘরে বছরের প্রথম লক্ষ্মীপুজো তাই নতুন ফসলের নৈবেদ‍্য, নতুন চালের গুঁড়িতে দেবীর পদচিহ্ন এঁকে আলপনা দিতে হয়। নতুন ধানের ভাত, নতুন সবজির তরকারি,নতুন চালের খিচুড়ি, নতুন গোবিন্দভোগ চাল আর নতুন গুড় দিয়ে পিঠের পায়েস, আস্কে পিঠে-সহ নানা পিঠের সঙ্গে মোয়া, কদমা, তিলের নাড়ু, নতুন গুড়ের পাটালি ইত্যাদি খাওয়া হয়।

শুধু ধর্মীয় ভাবাবেগের সঙ্গেই জড়িয়ে নেই, বাস্তুশাস্ত্রেও ধনলক্ষ্মীর মূর্তিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে মানা হয়। বাস্তুশাস্ত্রেও বাড়ির ভিতরে দেবী লক্ষ্মীর মূর্তি রাখার পরামর্শ দেওয়া হয়েছে। লক্ষ্মীকে সম্পদের দেবী বলা হয়। বিশ্বাস করা হয় যে ভক্তরা লক্ষ্মীকে খুশি করলে তারা লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পান। জীবনে সুখ ও সমৃদ্ধি বিরাজ করে। মূর্তি হোক বা লক্ষ্মীর ছবি, মানুষ অবশ্যই বাড়ির মন্দিরে মহালক্ষ্মী প্রতিষ্ঠা করে। কিন্তু, দেবী লক্ষ্মীর মূর্তি রাখার সময় ভক্তদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় মেনে চলা উচিত। ঘরে কেমন লক্ষ্মীর মূর্তি বা ছবি রাখবেন, তা জানা খুবই জরুরি।

বাড়িতে কী ধরনের দেবী লক্ষ্মীর ছবি রাখা উচিত নয়

বাস্তুশাস্ত্র অনুসারে ঘরে উত্তর বা পশ্চিম দিকে লক্ষ্মীর ছবি রাখার নিয়ম। এ ছাড়া লক্ষ্মীর মূর্তি উত্তর-পূর্ব দিকেও রাখা যেতে পারে। এই দিকটিকে ইশান কোণ বলা হয়। লক্ষ্মীর মূর্তি এমনভাবে রাখতে হবে যাতে পুজো করার সময় ভক্তের মুখ যেন উত্তর বা পশ্চিম দিকে থাকে।

যে ছবিতে লক্ষ্মীকে ঘরে দাঁড়িয়ে থাকতে দেখা যায় সেই ছবি রাখা শুভ বলে মনে করা হয় না। কথিত আছে যে লক্ষ্মীর ছবি দাঁড়িয়ে থাকার অর্থ হল লক্ষ্মীর আশীর্বাদ ভক্তদের উপর খুব বেশি বর্ষিত হবে না। লক্ষ্মী তাড়াতাড়ি ঘর ছেড়ে বাইরে বেরিয়ে যান। এ ছাড়া লক্ষ্মীর ছবি যে বাড়িতে থাকে, তা সাধারণত তাঁকে বসে থাকতে দেখা যায়।

পেঁচাকে লক্ষ্মীর বাহন বলে মনে করা হয়। ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে, যে বাড়িতে তিনি বসে আছেন বা পেঁচার উপরে বসে থাকেন, সেই বাড়িতে যদি লক্ষ্মীর এই ধরনের ছবি রাখা হয়, তাহলে তার বাড়ি থেকে দ্রুত বের হওয়াও সম্ভব।

বাস্তু অনুসারে, যে ঘরে তিনি আশীর্বাদের ভঙ্গিতে বসে থাকেন, সেই বাড়ির ভিতরে দেবী লক্ষ্মীর এমন ছবি রাখা শুভ বলে মনে করা হয়। যে ছবিতে দেবী লক্ষ্মীকে পদ্ম ফুলের উপর বসে থাকতে দেখা যায়, সেটিও বাড়ির জন্য খুব শুভ ছবি বলে প্রমাণিত হয়।

বাস্তুশাস্ত্রে এও বলা হয়েছে যে বাড়িতে লক্ষ্মীর এক বা দুটি ছবির বেশি রাখা উচিত নয়। প্রয়োজনের চেয়ে বেশি ছবি রাখলে বাস্তু দোষ হতে পারে। এছাড়া মনে রাখবেন যে দেবী লক্ষ্মীর মূর্তি দক্ষিণ দিকে রাখা ভালো নয়।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)