Sun God Surya: প্রতিদিন সূর্যদেবের নামজপ করলে কী হয়? রয়েছে তাত্‍পর্যও

কথিত আছে, ভগবান সূর্য অত্যন্ত শক্তিশালী, তাই তিনি তার পুত্র ন্যায়ের দেবতা শনিকেও আক্রমণ করে পুড়িয়ে দিয়েছিলেন। এর পর শনি তিল দিয়ে সূর্য দেবতার আরাধনা করলে পুত্রের ওপর পিতার প্রকোপ শেষ হয়।

Sun God Surya: প্রতিদিন সূর্যদেবের নামজপ করলে কী হয়? রয়েছে তাত্‍পর্যও
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2022 | 7:53 AM

সূর্য হিন্দুধর্মের প্রধান সৌর দেবতা। তিনি আদিত্যগণের অন্যতম এবং কশ্যপ ও তাঁর অন্যতমা পত্নী অদিতির পুত্র। কোনও কোনও মতে তিনি ইন্দ্রের পুত্র। সূর্যের কেশ ও বাহুর সোনার। তিনি সপ্তাশ্ববাহিত রথে আকাশপথে পরিভ্রমণ করেন। তাঁর রথের ঘোড়াগুলি সাতটি পৃথক পৃথক রঙের, যা রঙধনুর সাত রঙের প্রতীক। তিনি রবিবারের অধিপতি। হিন্দু ধর্মীয় সাহিত্যে সূর্যকে যথেষ্ট গুরুত্ব প্রদান করা হয়েছে। কারণ তিনিই একমাত্র দেবতা যাঁকে মানুষ প্রত্যহ প্রত্যক্ষ করতে পারেন। এছাড়াও, শৈব ও বৈষ্ণবেরা সূর্যকে যথাক্রমে শিব ও বিষ্ণুর রূপভেদ মনে করেন। উদাহরণস্বরূপ, বৈষ্ণবেরা সূর্যকে সূর্যনারায়ণ বলে থাকেন। শৈব ধর্মতত্ত্বে, শিবের অষ্টমূর্তি রূপের অন্যতম হলেন সূর্য।

সূর্য দেবতা প্রধান দেবতা । তার হাত উজ্জ্বল বর্ণের । মাথায় উজ্জ্বল মুকুট । সাতটি ঘোড়া চালিত রথে তার অবস্থান । কথিত আছে , সূর্য দেবের রথ কখনো থামে না । সূর্য দেবতা ঋক বেদের বিখ্যাত দেবতা । তার সারথির নাম হল অরুণ । কথিত আছে যে , সূর্য দেবতার রথের চাকা একটি । সমস্ত হিন্দুরা সকালে সূর্যদেবকে জল নিবেদন করেন। গৃহ এবং ঈশ্বর উভয় হিসাবেই পূজিত হন। যিনি ঈশ্বরে বিশ্বাস করেন বা বলেন যে তিনি আস্তিক, তিনি সূর্য ঈশ্বরের উপাসনা করেন। সূর্য দেবতার দুই স্ত্রী, সাঙ্গ্যা ও ছায়া। একটি কিংবদন্তি অনুসারে, ভগবান সূর্য তার স্ত্রী সাঙ্গ্যাকে ত্যাগ করেছিলেন, কারণ তিনি সূর্য দেবতার তেজ ও দৃঢ়তা সহ্য করতে পারেননি। আর এই ঘটনার পর সূর্যদেবের রশ্মির তপস্যা কমে যায়। এই কারণে, সূর্যের স্ত্রী সাঙ্গ্যা অশ্বনী (ঘোড়া) রূপে পৃথ্বীতে বাস করতে শুরু করেন এবং তার আনুগত্য করার জন্য, সূর্যদেবও অশ্ব (ঘোড়া) রূপে পৃথ্বীতে বসবাস শুরু করেন। এবং এই সময়ে তার ২ পুত্রের জন্ম হয়, যাদের আমরা অশ্বিনী কুমার নামে চিনি।

কথিত আছে, ভগবান সূর্য অত্যন্ত শক্তিশালী, তাই তিনি তার পুত্র ন্যায়ের দেবতা শনিকেও আক্রমণ করে পুড়িয়ে দিয়েছিলেন। এর পর শনি তিল দিয়ে সূর্য দেবতার আরাধনা করলে পুত্রের ওপর পিতার প্রকোপ শেষ হয়। আমরা সবাই জানি যে প্রাচীনকালে ভারতে সূর্য দেবতার অনেক মন্দির প্রতিষ্ঠিত হয়েছিল। আর এসব মন্দিরের অনেকগুলোই বিশ্ব বিখ্যাত। হিন্দু ধর্মে সূর্য দেবতার ১২টি নাম অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সুখ ও সমৃদ্ধি লাভের জন্য সূর্য দেবতার নাম জপ করুন-

ওম সূর্য নমহা। ওম মিত্রায় নমহা। ওম রাবায়ে নমহা। ওম ভানভে নমহা। ওম খগাই নমহা। ওম পুষনে নমহা। ওম হিরণ্যগর্ভায় নমঃ ওম মারিচে নমহা। ওম আদিত্য নমহা। ওম সাবিত্রে নমহা। ওম আরকে নমহা। ওম ভাস্করায় নমহা।

আরও পড়ুন: Amarnath Temple: কে প্রথম অমরনাথের শিবলিঙ্গ আবিষ্কার করেছিলেন, জানেন কি?