Chanting OM: মহাবিশ্বের প্রাচীন ও শক্তিশালী শব্দ কী? দিনে কতবার, কখন উচ্চারণ করলে সবদিক মঙ্গলময় হয়, জানেন?

শুনতে একটি ছোট্ট শব্দ বলে মনে হতে পারে, কিন্তু এই মন্ত্র উচ্চারণ করলে আধ্যাত্মিক ও সৃজনশীল শক্তির উত্‍স বলে মনে করা হয়।

Chanting OM: মহাবিশ্বের প্রাচীন ও শক্তিশালী শব্দ কী? দিনে কতবার, কখন উচ্চারণ করলে সবদিক মঙ্গলময় হয়, জানেন?
জপ করা উপকারিতা কী কী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 12:46 PM

জপ করা একটি কঠিন ও ভাল অনুশীলন। এর জেরে শরীর ও মন একসঙ্গে সক্রিয় থাকে। সঠিকভাবে জপ করলে শরীরে প্রচুর পরিমাণে পজিটিভ এনার্জি , শান্তি ও শক্তি উত্‍পাদিত হয়। ওম এমন একটি মন্ত্র, যা যোগা বা ধ্যানের শুরু ও শেষে মূলত উচ্চারণ করা হয়। শুনতে একটি ছোট্ট শব্দ বলে মনে হতে পারে, কিন্তু এই মন্ত্র উচ্চারণ করলে আধ্যাত্মিক ও সৃজনশীল শক্তির উত্‍স বলে মনে করা হয়। হিন্দু সংস্কৃতি অনুসারে, মহাবিশ্বের প্রথম ধ্বনি বলা হয় । আর মহাবিশ্বে সবচেয়ে শক্তিশালী ও গুরুত্বপূর্ণ ধ্বনি হিসেবে বিবেচিত হয়।

জপ করা উপকারিতা

– ঘুমের মান উন্নত করে। – যে কোনও টেনশন থেকে মুক্তি পেতে ও দুশ্চিন্তা মুক্তি করতে সাহায্য করে। – আপনার আবেগের ভারসাম্য বজায় রাখতে ও চাপের মুহূর্তে শান্ত থাকতে সাহায্য করে। – ওম জপ করবে মানসিক দৃঢ়তা বৃদ্ধি পায়। অনেক ফোকাসড থাকা যায়। – স্মৃতিশক্তি ও একাগ্রতা বৃদ্ধিতে এই শব্দের কোনও বিকল্প নেই। – ইতিবাচক এনার্জি তৈরিতে ও আগের তুলনায় অনেক বেশি আশাবাদী মনোভাব গড়ে তুলতে সাহায্য করে। -প্রচণ্ড রাগের মতো নেগেটিভ আবেগকে এড়িয়ে যাওয়া কোনও বড় ব্যাপার নয়। – পেটের ব্যথা থাকলে শুধু ওম জপ করলে তা নিমেষে নিরাময় হয়। – ওম জপ মনে শান্তি দেয় এবং আপনার সমগ্র সত্ত্বা সুস্থতা লাভ করে।

এছাড়া শরীরকে শিথিল করতে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করতে দারুণ কাজে দেয়। ওম জপের মাধ্যমে শরীর জুড়ে একধরণের ভাইব্রেট তৈরি হয় যা আপনার মনকে সুখী ও শান্ত করে তোলে। যতবার ওম নাম জপ করবেন ততবার উত্‍সাহের সঙ্গে আপনার মনোযোগ ও সংযোগ শক্তিশালী হবে।

যোগে বা ধ্যানের শুরুতে মোট ১০৮বার ওম নাম জপ করুন। ধীরে ধীরে ২০০-৩০০বার পর্যন্ত উচ্চারণ করতে পারেন। মাসে একবার ১০০৮বার জপ করতে পারেন। ওম জপ করার ভাল সময় হল সকাল ৬টা, দুপুর ১২টা, সন্ধ্যে ৬টা। সন্ধ্যের সময় ওম নাম জপ উচ্চারণ করলে তাকে সন্ধ্যাকাল বা শুভ সময় নামে পরিচিত।

তবে আপনি যখন খুশি যতবার ওম নাম জপতে পারেন। সুবিধামত যে কোনও সময় যে কেউ ওম উচ্চারণ করতে পারেন।

আরও পড়ুন:  Black Thread: পায়ে কালো সুতো পরলে কী হয়? ভাগ্যের চাকা ঘোরাতে কোন পায়ে কবে কালো সুতো পরবেন?