Hanuman Temple: ভবিষ্য়ত জীবন সংকটে নাকি আনন্দের, পূর্বাভাস মেলে এই বিখ্যাত হনুমান-গণেশ মন্দিরে!

Madhya Pradesh: অনেকেই মনে করেন যে মন্দিরে অবস্থানরত হনুমানই ভক্তদের ভাল বা খারাপ ভবিষ্যত সম্পর্কে বলেন। এ কারণে অগণিত ভক্তরা আগে থেকেই সতর্ক হয়ে যান। এমনকি অনেকে এখানে তাদের ভবিষ্যৎ উপলব্ধি করেছেন বলেও দাবি করেছেন।

Hanuman Temple: ভবিষ্য়ত জীবন সংকটে নাকি আনন্দের, পূর্বাভাস মেলে এই বিখ্যাত হনুমান-গণেশ মন্দিরে!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 6:20 AM

ভারতে অনেক অলৌকিক এবং রহস্যময় মন্দির রয়েছে। জিন সম্পর্কিত অনেক গল্প আছে। এমনই একটি মন্দির মধ্যপ্রদেশের শাজাপুর জেলায়, যাকে ভারতের প্রাণকেন্দ্র বলা হয়। এই মন্দিরটি শাজাপুর জেলার বোলাই গ্রামে অবস্থিত। মন্দিরটি রাম ভক্ত ভগবান হনুমানকে উৎসর্গ করা হয়েছে। এই মন্দিরটি ভক্তদের মধ্যে সিদ্ধবীর খেদাপতি হনুমান মন্দির নামে বিখ্যাত।

আপনি কি কখনও ভগবান শ্রী হনুমান মন্দিরে গণেশকে হনুমানজির সঙ্গে থাকতে দেখেছেন? তা না হলে অবশ্যই এই মন্দিরে যান। এই মন্দিরে হনুমানজি এবং ভগবান গণেশ একসঙ্গে দেখতে পাবেন। সিদ্ধি বিনায়ক গণেশ রামভক্ত হনুমানের মূর্তির বাম পাশে বসে আছেন। স্থানীয়রা এই মূর্তিটিকে অত্যন্ত পবিত্র এবং শুভ বলে মনে করেন, কারণ মূর্তির মধ্যেই উভয় দেবতা একই মূর্তির মধ্যে বিরাজমান।

রাশিফল ​​জ্যোতিষশাস্ত্রের ক্ষেত্রে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই মন্দিরের সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হল যে স্থানীয় ও ভক্তরা এখানে আসে তারা আগে থেকেই ভবিষ্যতের ঘটনাগুলি অনুভব করতে পারে। কয়েক বছর আগে রেলপথে দুটি পণ্যবাহী ট্রেনের মধ্যে দুর্ঘটনার মাধ্যমে এই সত্যটি আরও নিশ্চিত হয়। এই মন্দিরটি বোলাই স্টেশন থেকে রাতলাম-ভোপাল রেলপথের মধ্যে প্রায় এক কিলোমিটার দূরে অবস্থিত। কয়েক বছর আগে এই রেললাইন দিয়ে দুটি পণ্যবাহী ট্রেন একে অপরের মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে। দুর্ঘটনার পরে, গাড়ির পাইলট জানিয়েছিলেন যে তিনি এই অপ্রীতিকর ঘটনাটি ঘটনার আগে থেকেই দেখেছিলেন। তার মনে হয়েছিল যে কেউ তাকে ট্রেনের গতি কমাতে বলছে কিন্তু তিনি গতি কমাননি এবং পরে সংঘর্ষ হয়। জানা যায়, এই দুর্ঘটনার পর যদি কোনও চালক ট্রেনের গতি কমাতে অবহেলা করেন, তাহলে ট্রেনের গতি স্বয়ংক্রিয়ভাবে কমে যায়। শুধু তাই নয়, ভগবান শ্রী হনুমানের আশীর্বাদ নিয়ে এখানে মন্দির দর্শন করতে আসা ভক্তরা তাদের ভবিষ্যৎ সম্পর্কে পূর্বাভাস পান।

অনেকেই মনে করেন যে মন্দিরে অবস্থানরত হনুমানই ভক্তদের ভাল বা খারাপ ভবিষ্যত সম্পর্কে বলেন। এ কারণে অগণিত ভক্তরা আগে থেকেই সতর্ক হয়ে যান। এমনকি অনেকে এখানে তাদের ভবিষ্যৎ উপলব্ধি করেছেন বলেও দাবি করেছেন। এ কারণে মানুষের মধ্যে এই মন্দিরের খ্যাতি আরও বেড়ে গিয়েছে। ভগবান শ্রী হনুমান ও ভগবান শ্রী গণেশের মন্দির হওয়ার কারণে সপ্তাহের ৩ দিন- শনিবার, মঙ্গলবার ও বুধবার এখানে প্রচুর ভক্তের সমাগম হয়। ওই তিন দিন দূর-দূরান্ত থেকে ভক্তরা দর্শন করতে আসেন। এখানে আসা ভক্তদের সকল মনোবাঞ্ছা পূরণ হয় বলে বিশ্বাস করা হয়।

জানা যায়, এই মন্দিরটি ঠাকুর দেবী সিং নির্মাণ করেছিলেন। কথিত আছে যে ১৯৫৯ সালে, সাধক কমলনয়ন ত্যাগী তার গ্রহজীবন ত্যাগ করে একটি নির্দিষ্ট স্থানকে তার তপোভূমি বানিয়েছিলেন এবং এখানে তিনি ৪০ বছর কঠোর তপস্যা করে সিদ্ধি লাভ করেছিলেন। তাই এই মন্দিরটিকে অত্যন্ত সিদ্ধ মন্দির বলে মনে করা হয়। একই সঙ্গে কেউ কেউ বলেন এই মন্দিরটি ৩০০ বছরের পুরনো, আবার কেউ কেউ বলেন এই মন্দিরটি ৬০০ বছরের পুরনো। এই কারণে এই মন্দিরটি কত প্রাচীন তা স্পষ্ট নয়।

আরও পড়ুন: Alia-Ranbir Wedding: সাত পাকে নয়, চার পাকে বাঁধা পড়েছেন আলিয়া-রণবীর! হিন্দু শাস্ত্রে সাত পাকে ঘোরার মাহাত্ম্য কী, জানেন?