Krishna Janmashtami 2022: বৃদ্ধি ও ধ্রুব মিলে দুর্লভ যোগ! জেনে নিন জন্মাষ্টমীর শুভ সময় ও উপায়

Dularbha Yoga of Janmashtami: এই শুভ যোগের মধ্যে কৃষ্ণের পুজো করা অত্যন্ত মঙ্গলজনক। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এদিন কৃষ্ণকে পানের পাতা অর্পন করুন। এরপর সেই পানে শ্রীযন্ত্র তৈরি করুন।

Krishna Janmashtami 2022: বৃদ্ধি ও ধ্রুব মিলে দুর্লভ যোগ! জেনে নিন জন্মাষ্টমীর শুভ সময় ও উপায়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 8:08 AM

জন্মাষ্টমীর উত্‍সব (Janmashtami Celebration) যতই এগিয়ে আসছে, ভক্তদের মধ্যে উত্‍সহা ও উদ্দীপনা বেড়েই চলেছে। এবছর জন্মাষ্টমী উত্‍সব (Janmashtami 2022)  ২ দিন ধরে পালিত হলে। আগামী ১৮ অগস্ট থেকে ১৯ অগস্ট পর্যন্ত। ধর্মীয় বিশ্বাস অনুসারে, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিনী নক্ষত্রে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এই কারণেই প্রতি বছর জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের (Lord Sri Krishna) শিশুরূপের পুজো করা হয়। আসলে জন্মাষ্টমীর দিনে ধ্রুব নামক বৃদ্ধি ও যোগের একটি শুভ যোগ (Durlav Yoga) রয়েছে। এই কারণেই এবারের জন্মাষ্টমীকে বিশেষ বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে জন্মাষ্টমীর দিন কী কী ব্যবস্থা গ্রহণ করা শুভ হবে তা দেখে নিন…

কৃষ্ণ জন্মাষ্টমী ২০২২ শুভ যোগ

পঞ্চাঙ্গ অনুসারে, ১৭ অগস্ট সকাল ৮.৫৭ মিনিট থেকে বৃদ্ধি যোগ শুরু হচ্ছে। যা থাকবে ১৮ অগস্ট রাত ৮.৪২ মিনিট পর্যন্ত। এছাড়াও ধ্রুব যোগ ১৮ অগস্ট সকাল ৮.৪১মিনিট থেকে শুরু হবে। চলবে ১৯ অগস্ট রাত ৮.৫৯ মিনিট পর্যন্ত। এই ২টি শুভ যোগই রাধা-কৃষ্ণের পুজোর জন্য শুভ বলে মনে করা হচ্ছে। এছাড়াও, এই যোগগুলিতে করা উপাসনা পুনর্নবীকরণযোগ্য পুণ্য প্রদান করে বলে মনে করা হয়।

জন্মাষ্টমী ২০২২ উপায়

এই শুভ যোগের মধ্যে কৃষ্ণের পুজো করা অত্যন্ত মঙ্গলজনক। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এদিন কৃষ্ণকে পানের পাতা অর্পন করুন। এরপর সেই পানে শ্রীযন্ত্র তৈরি করুন। পুজোর পর সেই পানটি ছোট বাক্সের মধ্যে রেখে দিন। এমনটা করলে গৃহে ধন-সম্পদ ও শান্তি বজায় থাকে বলে বিশ্বাস করা হয়।

জন্মাষ্টমীর দিন বাছুরের সঙ্গে গরুরু মূর্তি পুজো করুন। এই দিন গরুর মূর্তির সঙ্গে গোপালঠাকুরেরও পুজো করুন। বিশ্বাস করা হয় যে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীতে এমনটা করলে সন্তানের মুখ দেখতে পাবেন শীঘ্রু। অনেকেররই সন্তান না হওয়া নিয়ে আফসোস থাকে। সেই সংক্রান্ত সমস্যাও মিটে যায় বলে মনে করা হয়। এছাড়া যাদের সন্তান নেই, তারাও সন্তান সুখের আশীর্বাদ পেয়ে থাকেন।

জন্মাষ্টমীতে সাতজন মেয়ের মধ্যে সাদা মিষ্টি বা ক্ষীর বিতরণ করুন। জন্মাষ্টমী থেকে টানা ৫টি শুক্রবার এই প্রতিকার করা যেতে পারে। বিশ্বাস করা হয় যে এই প্রতিকার করলে চাকরি-ব্যবসা সংক্রান্ত সমস্যা দূর হয়।

শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর দিন জাফরান বা চন্দনে গোলাপ জল মিশিয়ে তিলক লাগান কপালে। এর সঙ্গে গোপী চন্দন দিয়ে ভগবান শ্রীকৃষ্ণকে সাজান। কথিত আছে যে এটি করলে বাড়িতে সুখ-সমৃদ্ধির স্থায়ী আবাস হয়। এর পাশাপাশি মা লক্ষ্মীর কৃপাও পাওয়া যায়।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।