Dry Tulsi Plant: শুকিয়ে গিয়েছে তুলসী গাছ! বাস্তু ও জ্যোতিষ অনুযায়ী কোন তুলসী ঘরের জন্য শুভ, জানুন

Astro and Vastu Tips: বাস্তুশাস্ত্রেও তুলসী সম্পর্কে অনেক প্রতিকার ও পরামর্শ দেওয়া হয়েছে যা ঘরে সুখ, সমৃদ্ধি ও সমৃদ্ধি বজায় রাখতে ব্যবহার করা যেতে পারে।

Dry Tulsi Plant: শুকিয়ে গিয়েছে তুলসী গাছ! বাস্তু ও জ্যোতিষ অনুযায়ী কোন তুলসী ঘরের জন্য শুভ, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 8:30 AM

শাস্ত্র অনুসারে তুলসী গাছকে পবিত্র বলে মনে করা হয়। এর পাশাপাশি তুলসীকে বলা হয় তুলসী মাতা। হিন্দু ধর্ম অনুসারে, তুলসী পাতার ব্যাপক ব্যবহার রয়েছে উপাসনা ও ধর্মীয় আচার-অনুষ্ঠানে। পৌরাণিক কাহিনি অনুসারে, তুলসী ভগবান বিষ্ণুর প্রিয়, যার কারণে দেবী লক্ষ্মীও তুলসীর প্রতি সন্তুষ্ট ছিলেন। বিশ্বাস অনুসারে, যে বাড়িতে তুলসীর অসম্মান হয় সেখানে লক্ষ্মীও থাকেন না। এই প্রসঙ্গে তুলসী শুকিয়ে গেলে তা বাড়ির জন্য শুভ বলে মনে করা হয় না। এটা বিশ্বাস করা হয় যে তুলসী শুকানো একটি লক্ষণ যে সমস্যা আসতে পারে। বাস্তুশাস্ত্রেও তুলসী সম্পর্কে অনেক প্রতিকার ও পরামর্শ দেওয়া হয়েছে যা ঘরে সুখ, সমৃদ্ধি ও সমৃদ্ধি বজায় রাখতে ব্যবহার করা যেতে পারে।

কোথায় তুলসী গাছ লাগাবেন

বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির উত্তর, পূর্ব বা উত্তর-পূর্ব দিকে তুলসী গাছ লাগানো উচিত। এই নির্দেশগুলি ইতিবাচক শক্তি নিয়ে আসে এবং বাড়িতে সমৃদ্ধির দরজা খুলে দেয় বলে বলা হয়। এই দিকে রোপণ করলে তুলসি ফুলে ফেঁপে ওঠে। বাড়ির দক্ষিণ দিকে তুলসী গাছ লাগানো উচিত নয়, কারণ এই দিকটি শুভ বলে মনে করা হয় না, সেদিকে বিশেষ খেয়াল রাখা প্রয়োজন।

যখন তুলসী গাছ শুকিয়ে যায়

শুকিয়ে যাওয়া তুলসী গাছ ঘরে রাখা ভালো নয়। এ কারণে ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে নদীতে তুলসী ভাসানো হয়। যে কোনও জলাশয়েও তুলসী উড়ানো যায়। তবে রবিবারে তুলসী নিবেদন করা হয় না। তুলসী শুকিয়ে গেলে ঘরে আরেকটি তুলসি গাছ লাগাতে হবে।

যত্ন নেবেন কীভাবে

যেখানে তুলসী গাছ লাগানো হয় তার চারপাশে পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখা খুবই জরুরি। এই স্থানে কোনও প্রকার ময়লা, আবর্জনা থাকা উচিত নয়। বিশ্বাস করা হয় যে তুলসীর সঠিক যত্ন নেওয়া হলেই ইতিবাচক শক্তি প্রবাহিত হয়।

কীভাবে তুলসী লাগাবেন

তুলসী রোপণের বিষয়ে, বাস্তুশাস্ত্রে বলা হয়েছে,যে এই পবিত্র গাছটি কখনওই মাটিতে রোপণ করা উচিত নয়, তবে শুধুমাত্র একটি পাত্রে তুলসী গাছ লাগানো ঠিক। এর কারণে তুলসীর যথাযথ যত্ন নেওয়াও সহজ হয় এবং তুলসী পূজা করে প্রদক্ষিণও করা যায়। এর পাশাপাশি তুলসীর পাত্রে স্বস্তিক, চক্র বা ওমের আকার তৈরি করা শুভ।

কখনও জল দিতে হবে না

ধর্মীয় শাস্ত্র অনুসারে রবিবার তুলসীকে জল দেওয়া উচিত নয়। এছাড়া একাদশীর সময় এবং সূর্য ও চন্দ্রগ্রহণের সময় তুলসী গাছে জল ঢালা থেকে বিরত থাকতে হবে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)