Vaishakh Amavasya 2022: বছরের প্রথম সূর্যগ্রহণ আর অমাবস্যা পড়েছে এই দিনে! বৈশাখ অমাবস্যার গুরুত্ব কী?

Shani Amavasya: এইদিন পিতৃদোষ ও কালসর্প দোষের অশুভ প্রভাব থেকে মুক্তি পেতে গঙ্গা বা কোনও জলাশয়ের ধারে পুরোহিত ডেকে পূর্বপুরুষদের উদ্দেশ্য শ্রাদ্ধানুষ্ঠান বা তর্পন সারতে পারেন।

Vaishakh Amavasya 2022: বছরের প্রথম সূর্যগ্রহণ আর অমাবস্যা পড়েছে এই দিনে! বৈশাখ অমাবস্যার গুরুত্ব কী?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 6:20 AM

জ্যোতির্বিদ্যা অনুসারে, অমাবস্যা (Amavasya) হচ্ছে চন্দ্রকলার প্রথম ধাপ। এটি মূলত সেই সময় যখন চাঁদ ও সূর্য একই বরাবর থাকে। ফলে, পৃথিবী থেকে চাঁদকে তার কক্ষপথে দেখা যায় না। হিন্দু ক্যালেন্ডার (Hindu lunar calendar ) অনুযায়ী, এ বছরের প্রথম সূর্যগ্রহণও পড়েছে ৩০ এপ্রিল, শনি অমাবস্যার (Shani Amavasya) দিনে। এই দিনে দানধ্যান, পূজাপাঠ করলে ভাল ফল মেলে। এছাড়াও, এই দিনে বিশেষ কিছু কাজ করলে শনি দেবের কৃপা মিলতে পারে। বৈশাখ অমাবস্যা (Vaishakh Amavasya) হিন্দুদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। চন্দ্রমাস বলতে এক অমাবস্যা থেকে আর এক অমাবস্যা পর্যন্ত সময়কালকে বোঝায়। চন্দ্র পঞ্জিকা অনুসারে, প্রত্যেক মাস একটি নির্দিষ্ট চন্দ্রমাসকে নির্দেশ করে এবং প্রতিটি চন্দ্রচক্র একটি অনন্য চান্দ্রমাস সংখ্যা দ্বারা চিহ্নিত হয়।

সাধারণত শনিবারে অমাবস্যা পড়লে তাকে বলা হয় শনি অমাবস্যা। শনি অমাবস্যার দিনটি ন্যায়ের দেবতা শনি দেবকে উৎসর্গ করা হয়। এ বছর শনিবার, সূর্যগ্রহণ ও অমাবস্যা একই সঙ্গে ঘটতে চলেছে। শনি অমাবস্যা একটি বিরল সংমিশ্রণ যা বছরে মাত্র কয়েকবার ঘটে। তবে এই দিনটি অনেকের কাছে বিশেষ দিন হিসেবে মনে করা হয়। কারণ এদিন শনির প্রভাব যে যে রাশির উপর প্রভাব ফেলে, সেইসব রাশির জাতকদের কাছে শুভ বলে মনে করা হয়। শনি মহাদশার প্রভাবে বা সাদা সতীর সময়কালের মধ্য়ে দিয়ে প্রবাহিত জাতকদের জন্য শনি অমাবস্যা হল শনিদেবকে তুষ্ট করা। এইদিন বহুগুণে আশীর্বাদ অর্জনের সবচেয়ে শক্তিশালী ও বিশেষ দিন।

তারিখ ও সময়

২০২২ সালে শনি অমাবস্যার তিথির সময় হল ৩০ এপ্রিল, রাত ১২টা ৫৮ মিনিট থেকে ১ মে রাত ১টা ৫৮ মিনিট পর্যন্ত। ২০২২ সালে শনি অমাবস্যা মোট ২ বার আসে। আগামী ৩০ এপ্রিল ও ২৭ অগস্টে পালিত হয় শনি অমাবস্যা।

শনিদেবের আশীর্বাদ পেতে, জীবনে সৌভাগ্য, সমৃদ্ধি ও সুখের জন্য এদিন শনিদেবের পুজো করা হয়। ওই দিন শনি পুজো করা, দান ধ্যান করে সমস্ত প্রচেষ্টায় সমৃদ্ধি ও সাফল্যের মাধ্য়মে আশীর্বাদ পাওয়া সম্ভব। শনি অমাবস্যার আচার-অনুষ্ঠান এবং পূজা বাড়িতে না করে আপনার নিকটস্থ শনি মন্দিরে যান। এইদিন পিতৃদোষ ও কালসর্প দোষের অশুভ প্রভাব থেকে মুক্তি পেতে গঙ্গা বা কোনও জলাশয়ের ধারে পুরোহিত ডেকে পূর্বপুরুষদের উদ্দেশ্য শ্রাদ্ধানুষ্ঠান বা তর্পন সারতে পারেন। কালসর্প দোষ পূজা করার জন্যও অমাবস্যা একটি উপযুক্ত দিন।

আরও পড়ুন: Akshaya Tritiya 2022: এই শুভদিনে সঠিক সময়ে কিনুন সোনা! শুভক্ষণ ও গুরুত্ব জানুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।