Panchkoti Dhan Yoga: কুন্ডলীতে এই যোগ থাকলে জীবন কাটে রাজা-রানীর মতো! বাড়িতে থাকে ধনলক্ষ্মীর বাস

Astrology: পঞ্চকোটি ধন যোগ গঠিত হয় যখন মঙ্গল, বুধ, গুরু, শুক্র ও শনি গ্রহগুলির মধ্যে যে কোনও গ্রহ তার নিজস্ব চিহ্ন বা উচ্চ চিহ্নে কেন্দ্রের ঘরে অবস্থান করে

Panchkoti Dhan Yoga: কুন্ডলীতে এই যোগ থাকলে জীবন কাটে রাজা-রানীর মতো! বাড়িতে থাকে ধনলক্ষ্মীর বাস
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2023 | 1:06 PM

বহু যুগ আগে ঋষি ও জ্য়োতিষবিদরা জন্মকুন্ডলীতে বহু শুভ ও অশুভ যোগ সৃষ্টি করে গিয়েছেন। সেই যোগগুলি কখনও জীবনে হতাশা তৈরি করে,আবার জীবনকে খুব ভাল, সফল ও সুখী করে তোলে। সেই সব যোগের মধ্যে পঞ্চকোটি ধন যোগ অন্যতম। এই যোগ সম্বন্ধে অনেতেই জানেন না। জন্মকুন্ডলীতে, যখনই মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র ও শনি গ্রহগুলির মধ্যে যে কোনও গ্রহ তার নিজের স্থানে বা উচ্চস্থানে কেন্দ্রের ঘরে অধিষ্ঠান করে, তখনই পঞ্চকোটি যোগ গঠিত হয়। এই যোগ রাশিফলের সঙ্গে যুক্ত। রয়েছে এর গুরুত্বও।

পঞ্চকোটি যোগ জ্যোতিষশাস্ত্রের ভাষায় পঞ্চ মহাপুরুষ যোগ নামে পরিচিত। অনেকেই এই যোগকে ভিন্ন নামে অভিহিত করে। অর্থের সঙ্গে সম্পর্ক হিসেবে এই যোগ ভীষণ পরিচিত। জ্যোতিষশাস্ত্রে প্রধানত পাঁচ প্রকার পঞ্চকোটি যোগ দেখানো হয়েছে, যা মঙ্গল, বুধ, গুরু, শুক্র, শনি এই পাঁচ গ্রহের কারণে গঠিত হয়।

কীভাবে পঞ্চকোটি ধন যোগ গঠিত হয়

জ্যোতিষশাস্ত্র অনুসারে, কুণ্ডলীতে পাঁচটি গ্রহের কারণে এই যোগ তৈরি হয়। পঞ্চকোটি ধন যোগ গঠিত হয় যখন মঙ্গল, বুধ, গুরু, শুক্র ও শনি গ্রহগুলির মধ্যে যে কোনও গ্রহ তার নিজস্ব চিহ্ন বা উচ্চ চিহ্নে কেন্দ্রের ঘরে অবস্থান করে। একে পঞ্চ মহাপুরুষ যোগও বলা হয়।

পঞ্চকোটি যোগের প্রকার ও উপকারিতা

রুচক পঞ্চকোটি যোগ: মেষ, বৃশ্চিক বা মকর রাশিতে মঙ্গল কেন্দ্র গৃহে অবস্থান করলে রুচক পঞ্চকোটি যোগ গঠিত হয়। এই যোগের শুভ প্রভাবের কারণে ব্যক্তি জমি, যানবাহন এবং স্থাবর বা পৈতৃক সম্পত্তির সুবিধা পান।

ভাদ্র পঞ্চকোটি যোগ: মিথুন বা কন্যা রাশিতে বুধ গ্রহটি রাশির কেন্দ্রে অবস্থান করলে ভাদ্র পঞ্চকোটি যোগ তৈরি হয়। এই যোগের উপকারে ব্যক্তি বুদ্ধিমান ও চতুর হয়ে ওঠেন। এর পাশাপাশি ওই ব্যক্তি রাজা-সম্রাটের মতো জীবনযাপন করেন।

হংস পঞ্চকোটি যোগ: বৃহস্পতি যখন ধনু, মীন বা কর্কট রাশিতে অবস্থিত তখন হংস পঞ্চকোটি যোগ গঠিত হয়। এই যোগ গঠনের সঙ্গে সঙ্গে, ব্যক্তি গুরুর শুভ প্রভাবে উপকারী জিনিস পাওয়া যায়। ব্যক্তি ধন-সম্পদ ও পুত্রসন্তান লাভ করেন। সমাজে প্রতিষ্ঠিত ও সম্মান পান ওই ব্যক্তি।

মালব্য পঞ্চকোটি যোগ: বৃষ, তুলা বা মীন রাশির প্রথম, চতুর্থ, সপ্তম ও দশম ঘরে শুক্র গ্রহটি যে কোনও একটিতে অবস্থান করলে মালব্য পঞ্চকোটি যোগ গঠিত হয়। এই যোগের মাধ্যমে ব্যক্তি একটি সুখী ও আনন্দময় জীবনযাপন করেন।

শশ পঞ্চকোটি যোগ: শনি যখন মকর, কুম্ভ বা তুলা রাশির কেন্দ্রস্থলে অবস্থান করে তখন শশ পঞ্চকোটি যোগ গঠিত হয়। এই ধরনের ব্যক্তিরা শনিদেবের কৃপায় অনেক উপকৃত হন এবং সর্বোচ্চ পদ লাভ করেন।