Navratri 2023: সামনেই নবরাত্রি, কোন বয়সির মেয়েদের কুমারী পুজো করা হয়?

Worship of Shakti: মনে করা হয়, কুমারীদের পুজো করলে ও ভক্তদের তৈরি খাবার ওই নাবালিকাদের মাধ্যমে দেবীর কাছে পৌঁছে যায়। তাতে দশভুজা খুবই প্রসন্ন হোন।

Navratri 2023: সামনেই নবরাত্রি, কোন বয়সির মেয়েদের কুমারী পুজো করা হয়?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 7:15 AM

দুর্গাপুজোর (Durga Puja 2023) মতো নবরাত্রিতেও (Navratri 2023) কুমারী পুজোর চল রয়েছে। শাস্ত্র মতে, দেবী দুর্গা (Goddess Durga)এই সময় নয়টি রূপে মর্ত্যে আসেন। প্রত্যেক মেয়ের মধ্যে লুকিয়ে থাকে দেবী দুর্গার নানা রূপ। নবরাত্রির অষ্টমদিনে নাবালিকারদের অন্নদানের মাধ্যমে দেবীদুর্গাকে প্রসন্ন করা হয়। মনে করা হয়, কুমারীদের পুজো করলে ও ভক্তদের তৈরি খাবার ওই নাবালিকাদের মাধ্যমে দেবীর কাছে পৌঁছে যায়। তাতে দশভুজা খুবই প্রসন্ন হোন। এবছর শক্তির আরাধনা করা হবে আগামী ২২ মার্চ থেকে। থাকবে ৩০ মার্চ পর্যন্ত। চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ থেকে শুরু হওয়া এই শুভ উৎসবে দেবীর নয় রূপের সঙ্গে নয় কন্যা পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে।

কবে পড়বে নবরাত্রির নবমী

পঞ্চাঙ্গ অনুসারে, চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথি পড়ছে আগামী ২৯ মার্চ, রাত ৯টা ৭ মিনিট শুরু হবে ও ৩০ মার্চ রাত ১১টা ৩০ মিনিট পর্যন্ত থাকবে। উদয় তিথি অনুসারে, নবমী তিথি ৩০ মার্চ পালিত হবে। এ দিন নিয়ম অনুসারে মহানবমীর উপবাস পালন করা হবে।

নবরাত্রিতে কোন বয়সির কন্যার পুজো করা হয়?

– কুমারী পুজোয় ২ বছর বয়সি কন্যাকে পুজো করা হলে দেবীর ভক্তরা আর্থিক সমস্যা থেকে মুক্তি পান এবং ধন ও শস্য লাভ করেন।

– ৩ বছর বয়সি মেয়ের পুজো করা হলে সাধকের সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়। এই বয়সটিকে ত্রিমূর্তি বলা হয়।

– ৪ বছর বয়সি কন্যাকে বলা হয় কল্যাণী। তাকে পুজো করলে, দশভুজার পূর্ণ আশীর্বাদ সাধকের উপর বর্ষিত হয়। দেবী দুর্গার কৃপায় জীবনের সবচেয়ে বড় সমস্যা চোখের পলকে শেষ হয়ে যায়।

– ৫ বছরের কুমারীকে বলা হয় রোহিণী। বিশ্বাস করা হয় যে এই বয়সের মেয়ের পুজো করলে সাধকের সমস্ত রোগ ও দুঃখ দূর হয়।

-৬ বছরের কন্যাকে কালিকা রূপে পুজো করা হয়। বিশ্বাস করা হয় যে এই বয়সের কোনও কুমারীর পুজো করলে, সাধক শক্তি, বুদ্ধি এবং জ্ঞানের আশীর্বাদ পান।

– ৭ বছর বয়সী কন্যাকে দেবী চন্ডিকা রূপে আরাধনা করা হয়। বিশ্বাস করা হয় যে এই বয়সের মেয়েকে পুজো করলে সাধকের সম্মান বাড়ে।

-৮ বছর বয়সি মেয়েকে শাম্ভবী বলা হয়। এই বয়সের কুমারীকে পুজো করলে জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত বিবাদ থেকে মুক্তি পায়।

– ৯ বছরের কন্যাকে সম্পূর্ণ দুর্গার আসল রূপ বলে মনে করা হয়। যাকে পুজো করলে মানুষের সবচেয়ে বড় ইচ্ছা চোখের পলকে চলে যায়।

– ১০ বছর বয়সি শিশুকন্যাকে দেবী সুভদ্রার রূপ হিসাবে বিবেচনা করা হয়, যাঁর পুজো করলে ভক্তের সুখ, সমৃদ্ধি বৃদ্ধি পায় ও স্বাস্থ্যগত দিকগুলি উন্নতি হয়।

কুমারী পুজোর সহজ পদ্ধতি

নবরাত্রির সময় কুমারী পুজোর সময় শিশুকন্যাকে দেবী দুর্গার আসনে বসানো হয়। কন্যাদের মাধ্যমে দেবীকে সন্তুষ্ট করতে নাবালিকাকে নিজ বাড়িতে নিমন্ত্রণ করে নিয়ে যান। বাড়িতে প্রবেশের আগে সম্মানের সঙ্গে পা ধুয়ে দিন, তারপর একটি আসনে বসান। তাঁকে সুন্দর করে সাজিয়ে তুলুন। নতুন শাড়ি, ফুল, আলতা, টিপ, চুড়ি, ওড়না ও মেকআপ করে সুন্দর করে সাজিয়ে তুলুন। এরপর তাকে দেবী দুর্গা রূপে পুজো করে খাবার নিবেদন করুন। হালুয়া, ক্ষীর, ছোলা, লুচি, তরকারি, মিষ্টি ইত্যাদি পরিবেশন করুন। কন্যাদের পাশাপাশি, ভগবান ভৈরব হিসেবে এক নাবালককেও পুজো করুন। কন্যা বন্দনা শেষে কিছু দক্ষিণা-উপহার ইত্যাদি দিয়ে আশীর্বাদ নিন।