Chappal At Home: শীতকাল বলে ঘরে চটি পরছেন? ঘরের এই সব জায়গায় চটি পরে ঢুকলে পিছু ছাড়বে না দ্রারিদ্র্য!

Vastu for home: আমাদের গৃহের অন্দরে এমন কিছু জায়গা আছে যেখানে চপ্পল পরে যাওয়া উচিত নয়। এই জায়গাগুলো সম্পর্কে মানুষের জানা জরুরি।

Chappal At Home: শীতকাল বলে ঘরে চটি পরছেন? ঘরের এই সব জায়গায় চটি পরে ঢুকলে পিছু ছাড়বে না দ্রারিদ্র্য!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 12:51 PM

বহুযুগ আগে মানুষ খালি পায়েই সব জায়গায় যাতায়াত করত। তারপর আবিষ্কার হল জুতো (Shoes)। জুতো রক্ষা করে পদযুগল। বিশেষ করে রাস্তায় বেরলে জুতো পরতেই হয়। নাহলে ধারালো এবং তীক্ষ্ণ বস্তুতে পা কেটে যাওয়ার ভয় থাকে। পা কেটে গেলে সেই স্থান দিয়ে প্রবেশ করতে পারে জীবাণু। এর ফলে ধনুষ্টংকার হয়ে যেতে পারে। তাই জুতো অবশ্যই পরতে হবে। ছোট থেকেই তাই আমাদের জুতো পরতে অভ্যস্ত করা হয়। এই শিক্ষা অত্যন্ত কাজের। তবে দিন বদলের সঙ্গে আমরা এখন ঘরের অন্দরেও চটি পরি (Weraing Chappal)। তার কারণ আর কিছুই নয়, পায়ে ধুলো কম লাগে। এছাড়া শীতকালে (Winter) মেঝের ঠান্ডা থেকে বাঁচতে অনেকেই এই সময় পায়ে চটি পরা অভ্যেস করেন। তাতে খানিকটা সুবিধা হয় বইকি। বিশেষ করে বাচ্চা ও বয়স্কদের শীতকালে পায়ে চটি পরলে ঠান্ডা, সর্দি কম লাগে। সেই হিসেবে শীতকালে পায়ে চটি পরাই উচিত। তবে নিশ্চয় শুনেছেন যে চপ্পল পরে কিছু জায়গায় যাওয়া উচিত নয়। আমাদের বাড়িতেও এমন কিছু জায়গা আছে যেখানে জুতো ও চপ্পল পরে পা দেওয়া নিষেধ। এই জায়গাগুলো সম্পর্কে মানুষের জানা জরুরি। না হলে ঘরে শস্য এবং অর্থের অভাব হতে পারে বলে জ্যোতিষীরা জানাচ্ছেন।

আমরা জানি, মন্দির বা উপাসনালয়ে দেবতাদের সামনে জুতা বা চপ্পল পরা উচিত নয়। কারণ হিন্দু ধর্ম অনুসারে মন্দিরে দেবতারা বাস করেন, এমন পরিস্থিতিতে আমরা যদি জুতা-চপ্পল পরে যাই, তাহলে তাদের অপমান করা হয়। কারণ আর কিছুই নয়। পায়ে যে জিনিস দেওয়া হয় তাকে আমরা মাথায় তুলতে পারি না। অর্থাৎ পায়ের নীচে থাকা দ্রব্য কখনওই সম্মানের বিষয় হতে পারে না। তাই আমরা মন্দিরে প্রবেশের সময় পায়ের জুতো, চপ্পল খুলে রাখি। এই কারণেই গৃহের অন্দরেও ঠাকুরের পূজা করার সময় পা থেকে চপ্পল খুলে রাখা উচিত। ঘরের যে অংশে ঈশ্বরের অধিষ্ঠান, সেখানে চপ্পল পরে যাওয়া উচিত নয়।

এখানেই শেষ নয়। রান্নাঘরেও জুতা এবং চপ্পল পরা উচিত নয়। রান্নাঘরকেও পূজার স্থান হিসেবে বিবেচনা করা হয়। কারণ রান্নাঘরে অধিষ্ঠান করেন দেবী অন্নপূর্ণা। এছাড়া রান্নাঘরে অগ্নিদেবতাও থাকেন, তাই এমন পরিস্থিতিতে জুতা-চপ্পল পরে খাবার রান্না করলে তিনি রেগে যেতে পারেন।

এছাড়া কোনও বাক্তির দোকান থাকলে সেই দোকানের মধ্যেও জুতা এবং চপ্পল পরা উচিত নয়। কারণ দোকানে দেবী লক্ষ্মী এবং গণেশ অধিষ্ঠান করেন। এমন জায়গায় জুতা ও চপ্পল পড়লে তাঁদের প্রতি সঠিক সম্মান প্রদর্শন করা হয় না।

এছাড়া যে ঘরে টাকা রাখার সিন্দুক থাকে সেখানে চপ্পল পরে ঢোকা উচিত নয়। কারণ যেখানে টাকা রাখা হয় সেখানে মা লক্ষ্মীর বাস, তাই সেখানে চপ্পল পরে গেলে মা লক্ষ্মী অসন্তুষ্ট হতে পারেন।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)