TATA AIG: কেন আপনার গাড়ির জন্য তৃতীয় পক্ষের বিমা বাধ্যতামূলক?

Third Party Car Insurance: তৃতীয় পক্ষের বিমা না থাকলে আইনি জটিলতার মুখে পড়তে হতে পারে। এমনকি ৪ হাজার টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে। কিন্তু ভারত সরকার কেন তৃতীয় পক্ষের গাড়ির বিমা বাধ্যতামূলক করেছে? এটি কীভাবে গাড়ির মালিকদের জন্য সহায়ক?

TATA AIG: কেন আপনার গাড়ির জন্য তৃতীয় পক্ষের বিমা বাধ্যতামূলক?
প্রতীকী ছবিImage Credit source: TATA AIG
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2024 | 5:46 PM

ভারতীয় মোটর ভেহিক্যাল আইন বলছে, প্রতিটি গাড়ির মালিকের তৃতীয় পক্ষের বিমা (Third Party Insurance) থাকতে হবে। এটি বাধ্যতামূলক কাজ। তৃতীয় পক্ষের বিমা না থাকলে আইনি জটিলতার মুখে পড়তে হতে পারে। এমনকি ৪ হাজার টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে। কিন্তু ভারত সরকার কেন তৃতীয় পক্ষের গাড়ির বিমা বাধ্যতামূলক করেছে? এটি কীভাবে গাড়ির মালিকদের জন্য সহায়ক?

নাম থেকেই বোঝা যাচ্ছে, তৃতীয় পক্ষের গাড়ি বিমা এক ধরনের বিমা। যা গাড়ির জন্য করা হয়ে থাকে। আপনার গাড়ির জন্য অন্য কারও জীবন বা সম্পত্তির অপ্রত্যাশিত ক্ষতি হলে এই ধরনের বিমা কভারেজ প্রদান করে।

উদাহরণস্বরূপ, যদি আপনার গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তায় অন্য গাড়িতে ধাক্কা মারে এবং অন্য গাড়ি বা ব্যক্তির কোনও ক্ষতি হয়। তাহলে আপনার বিমা পলিসির মাধ্যমে তাঁকে ক্ষতিপূরণ দেওয়া হবে। তবে তৃতীয় পক্ষের বিমা ব্যক্তিগত ক্ষতি বা নিজের গাড়ির ক্ষতির জন্য কভারেজ প্রদান করে না। এর অর্থ হল, উপরোক্ত পরিস্থিতিতে যদি আপনার গাড়িও ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনি আপনার বিমা প্রদানকারীর কাছ থেকে কোনও ক্ষতিপূরণ পাবেন না। এ ক্ষেত্রে, আপনাকে আপনার পকেট থেকেই গাড়ির মেরামতের খরচ বহন করতে হবে।

প্রতিটি গাড়ির মালিকের জন্য তৃতীয় পক্ষের গাড়ি বিমা বাধ্যতামূলক করা হয়েছে। কারণ এটি তৃতীয় পক্ষের অপ্রত্যাশিত ক্ষতি এবং ক্ষয়ক্ষতি কমাতে সহায়তা করে। এ ছাড়াও নিম্মলিখিত ক্ষেত্রেও সুবিধা দেয় এই ধরনের বিমা।

তৃতীয় পক্ষের আর্থিক বোঝা হ্রাস করা: আপনার গাড়ির জন্য ঘটা দুর্ঘটনা, ক্ষতিগ্রস্তদের উপর উল্লেখযোগ্য আর্থিক বোঝা নামিয়ে আনতে পারে। তৃতীয় পক্ষের বিমা এই ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়। এর ফলে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের আর্থিক বোঝা কমে যায়।

পর্যাপ্ত কভারেজ নিশ্চিত করা: চালকের ভুলে অন্য কারোর ক্ষতিপূরণ নিশ্চিত করে তৃতীয় পক্ষের গাড়ি বিমা পলিসি। এটি পলিসিধারককে ক্ষতিগ্রস্তদের ন্যায্য ক্ষতিপূরণ দেওয়ার জন্য পর্যাপ্ত কভারেজ প্রদান করে।

দায়িত্বশীলভাবে গাড়ি চালানোর প্রচার করুন: বেপরোয়াভাবে গাড়ি চালানোর জন্য আইনি জটিলতায় পড়তে হতে পারে। প্রয়োজনে জরিমানাও হতে পারে।

একটি গাড়ির জন্য তৃতীয় পক্ষের বিমার প্রিমিয়াম বেশ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। আপনার গাড়ির ধরন এবং মডেল, তার বর্তমান মূল্য, পলিসির ধরন, কোন বিমা প্রদানকারীর থেকে বিমা কিনছেন ইত্যাদি। তৃতীয় পক্ষের গাড়ি বিমার প্রিমিয়াম এই বিষয়গুলির ভিত্তিতে গণনা করা হয়। আপনি যে বিমা পলিসিটি কেনার পরিকল্পনা করছেন তার আনুমানিক অনুমান সম্পর্কে জানতে চাইলে একটি নির্ভরযোগ্য গাড়ি বিমা ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন। এটি একটি দরকারি হাতিয়ার যা আপনাকে দ্রুত এবং সহজ উপায়ে গাড়ি বিমার প্রিমিয়াম গণনা করতে সহায়তা করে।

চার চাকার বিমা কেনার সবচেয়ে সহজ উপায় হল অনলাইনে তা নিয়ে খোঁজ নেওয়া এবং তার পর তা কেনা। এটি দ্রুত এবং সহজ। এবং আপনি সঠিক নীতিটি খুঁজে পেতে অনেকগুলি বিকল্প অন্বেষণ করতে পারেন। তবে গাড়ির জন্য তৃতীয় পক্ষের বিমা অনলাইনে কেনার সময় বেশ কিছু বিষয় মনে রাখতে হবে। এর মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নীচে উল্লেখ করা হল-

আপনার চাহিদাগুলি চিহ্নিত করুন: আপনার গাড়ির জন্য বিমা কেনার আগে, আপনার চাহিদা এবং প্রয়োজনীয়তাগুলি মূল্যায়ন করার জন্য পর্যাপ্ত সময় নিন। নিজেকে জিজ্ঞাসা করুন তৃতীয় পক্ষের বিমা যথেষ্ট হবে কি না। যদি তা না হয়, তাহলে একটি বিস্তৃত গাড়ি বিমা পলিসি বেছে নেওয়ার কথা বিবেচনা করুন। তৃতীয় পক্ষের ক্ষতি এবং ক্ষয়ক্ষতি কভার করার পাশাপাশি, একটি বিস্তৃত গাড়ি পলিসি আপনার এবং আপনার গাড়ির ক্ষতিও কভার করবে। টাটা এআইজির মতো অনেক সুপরিচিত বিমা প্রদানকারী অনলাইনে দুর্দান্ত তৃতীয় পক্ষের গাড়ি বিমা প্রদান করে।

বিভিন্ন নীতির তুলনা করুন: গাড়ির বিমা কেনার সময় আরেকটি গুরুত্বপূর্ণ টিপস হল একাধিক বিমা পলিসির তুলনা করা এবং আপনার নির্দিষ্ট প্রয়োজনীয়তা ও বাজেট অনুযায়ী বিমা নির্বাচন করা। এটি আপনাকে সর্বনিম্ন হারে সর্বোত্তম কভারেজ বেছে নিতে সাহায্য করবে। এতে আপনার অর্থ সাশ্রয়ও হবে। এর জন্য আপনি কোনও নির্ভরযোগ্য সাইটের উপরও ভরসা করতে পারেন।

খ্যাতিমান বিমা প্রদানকারীদের সঙ্গে কাজ করুন: উপরের বিষয়গুলি ছাড়াও, সর্বোত্তম কভারেজ এবং মসৃণ দাবি নিষ্পত্তি নিশ্চিত করতে সর্বদা নির্ভরযোগ্য বিমা সংস্থাগুলির কাছ থেকে অনলাইনে তৃতীয় পক্ষের গাড়ি বিমা কিনুন।

  • চূড়ান্ত শব্দ:

ভারতের প্রতিটি গাড়ি চালকের জন্য তৃতীয় পক্ষের গাড়ির বিমা বাধ্যতামূলক। তবে আইনি প্রয়োজনের থেকেও এর গুরুত্ব চেয়ে অনেক বেশি। আইনি নিয়মকানুন মেনে চলতে সাহায্য করার পাশাপাশি, একটি গাড়ি বিমা পলিসি আপনাকে তৃতীয় পক্ষের ক্ষতির ক্ষতিপূরণ দিতে এবং একজন দায়িত্বশীল চালক হতেও সহায়তা করে। সুতরাং, আপনি যদি আপনার গাড়ির জন্য উপযুক্ত বিমা পলিসি না কিনে থাকেন, তাহলে এটাই কেনার সঠিক সময়। উপরের টিপসগুলিকে কাজে লাগিয়ে আপনি সহজেই আপনার উপযুক্ত বিমা পলিসি খুঁজে বের করতে সমর্থ হবেন।