19,867.8 MHz স্পেকট্রাম অধিগ্রহণ করে ভারতীয়দের জন্য 5G বিপ্লব ঘটাতে চলেছে এয়ারটেল

এয়ারটেল ভারতের অন্যতম শীর্ষস্থানীয় টেলিকমিউনিকেশন সরবরাহকারী, দেশের টেলিকম বিভাগের সাম্প্রতিক নিলামে 19,867.8 মেগাহার্টজ স্পেকট্রাম অধিগ্রহণ করার পরে 5G বিপ্লবের নেতৃত্ব দিতে প্রস্তুত।

19,867.8 MHz স্পেকট্রাম অধিগ্রহণ করে ভারতীয়দের জন্য 5G বিপ্লব ঘটাতে চলেছে এয়ারটেল
দেশে 5G বিপ্লব ঘটাতে প্রস্তুত এয়ারটেল।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 29, 2022 | 1:13 PM

এয়ারটেল এই মুহূর্তে ভারতের অন্যতম প্রধান টেলিযোগাযোগ প্রদানকারী। ভারত সরকারের টেলিকম বিভাগের সাম্প্রতিকতম নিলামে 19,867.8 MHz স্পেকট্রাম অধিগ্রহণ করার পরে দেশে 5G বিপ্লবের নেতৃত্ব দিতে প্রস্তুত দেশের এই বেসরকারি টেলকো। এই অধিগ্রহণ এয়ারটেলকে তার গ্রাহকদের সবচেয়ে সাশ্রয়ী মূল্যে 5G পরিষেবা দেওয়ার জন্য একটি প্রধান অবস্থানে নিয়ে গিয়েছে।

নিলামে দেখা গিয়েছে, সরকার একাধিক কম ফ্রিকোয়েন্সি ব্যান্ড, একটি উচ্চ ফ্রিকোয়েন্সি এবং একটি মাঝারি ফ্রিকোয়েন্সি ব্যান্ডে 5G স্পেকট্রামের 10টি ব্যান্ড অফার করেছে। এয়ারটেল তার 5G স্পেকট্রাম অধিগ্রহণে 900 MHz, 1800 MHz, 2100 MHz, 3300 MHz এবং 26 GHz ফ্রিকোয়েন্সি ব্যান্ডে 20 বছরের জন্য মোট 43,084 কোটি টাকা ব্যয় করেছে।

3.5GHz এবং 26GHz ব্যান্ডে প্যান-ইন্ডিয়া পদচিহ্ন সুরক্ষিত করার মধ্যে দিয়ে এয়ারটেলের ঝুলিতে এখন দেশের সবচেয়ে প্রশস্ত মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্ক রয়েছে। সংস্থাটি বছরের পর বছর ধরে স্মার্ট এবং ইচ্ছাকৃত স্পেকট্রাম কৌশল মোতায়েন করেছে, যার ফলে এয়ারটেল আজ 1800/2100/2300 GHz ব্যান্ডের মধ্যে লো এবং মিড-ব্যান্ড স্পেকট্রামের বৃহত্তম পুল রয়েছে। এর ফলে, টেলিকম জায়ান্টকে তার গ্রাহকদের সেরা 5G কভারেজ অফার করতে সক্ষম করবে এবং এয়ারটেলকে কম খরচে 100x ক্ষমতা তৈরি করার অনুমতি দেবে।

শুধু তাই নয়। সর্বশেষ স্পেকট্রাম অধিগ্রহণ এয়ারটেলকে স্পেকট্রাম ইউসেজ চার্জ (SUC)-এর প্রতি অর্থপ্রদান উল্লেখযোগ্য ভাবে কমাতে সক্ষম করে এবং নতুন প্রবেশকারীদের তুলনায় প্রতিকূল SUC বিনিয়োগ কৌশল ব্যাপক ভাবে হ্রাস করতে সক্ষম করে।


অধিগ্রহণ সম্পর্কে ভারতী এয়ারটেলের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও গোপাল ভিত্তল বলছেন, “এয়ারটেল 5G নিলামের এহেন ফলাফলে যথেষ্ট আনন্দিত। সর্বশেষ নিলামে এই স্পেকট্রাম অধিগ্রহণটি আমাদের প্রতিযোগিতার তুলনায় যথেষ্ট কম আপেক্ষিক খরচে সেরা স্পেকট্রাম সম্পদ কেনার একটি ইচ্ছাকৃত কৌশলের একটি অংশ।”

গ্রাহকদের সেরার সেরা 5G পরিষেবা দিতে সক্ষম হওয়ার বিষয়ে তিনি আরও যোগ করে বলছেন, “আমরা নিশ্চিত যে কভারেজ, গতি এবং ল্যাটেন্সির ক্ষেত্রে ভারতে সেরা 5G অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম হবে এয়ারটেল। এটি আমাদের B2C এবং B2B উভয় গ্রাহকদের জন্য অনেক প্রতিষ্ঠিত দৃষ্টান্ত পরিবর্তন করার অনুমতি দিতে চলেছে। 5G প্রযুক্তি হল একটি বিপ্লব, যা ভারতের উৎপাদন, পরিষেবা এবং অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে আমূল পরিবর্তন নিয়ে আসতে পারে।”

চলতি মাসেই গ্রাহকের কাছে পৌঁছে যাবে এয়ারটেল 5G

টেলিকম সংস্থাটি খুব দ্রুত দেশ জুড়ে 5G পরিষেবা চালু করার পরিকল্পনা করেছে। এয়ারটেলের 5G পরিষেবা প্রথমে দেশের প্রধান শহরগুলিতে শুরু হবে। অন্য একটি বিবৃতিতে সংস্থাটি ঘোষণা করেছে যে, এয়ারটেল 5G পরিষেবাগুলি অগস্ট 2022-এ চালু হবে। সেখানে এ-ও উল্লেখ করা হয়েছে যে, তারা সারা ভারত জুড়ে নতুন প্রযুক্তি সরবরাহ করতে প্রযুক্তিগত দিক থেকে শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলির সঙ্গে অংশীদারিত্ব করেছে, যেমন এরিকসন, নোকিয়া এবং স্যামসাং। যেহেতু, বেশিরভাগ স্মার্টফোন এখন 5G সক্ষম। তাই, এয়ারটেল মনে করছে, গ্রাহকরাও তাদের 5G পরিষেবা খুব দ্রুত গ্রহণ করবেন।

বিগত কিছু বছর ধরে এয়ারটেল তার 5G সক্ষমতা পরীক্ষা করার জন্য উৎপাদন, খুচরো, প্রযুক্তি এবং স্বাস্থ্যসেবা খাতে অনেক নেতৃস্থানীয় বহুজাতিক ব্র্যান্ডের সঙ্গে জুটি বেঁধে কাজ করেছে। পাশাপাশি বেশ কয়েকটি সফল ব্যবহারের ক্ষেত্রে রেকর্ডও করেছে। উদাহরণস্বরূপ, গত মাসেই এয়ারটেল BOSCH ফেসিলিটিতে ভারতের প্রথম ব্যক্তিগত 5G নেটওয়ার্ক চালু করেছে। এটি দেশকে তার প্রথম 5G সক্ষম অ্যাম্বুল্যান্স দেওয়ার জন্য অ্যাপোলো হাসপাতালের সঙ্গেও যৌথভাবে কাজ করেছে।

এগুলি 5G স্পেসে এয়ারটেলের প্রথম উত্তরাধিকারের এক্কেবারে সাম্প্রতিকতম সংযোজন। প্রসঙ্গত, ভারতে প্রথম টেলকো হিসেবে 2018 সালে নতুন প্রযুক্তিটির পরীক্ষা করে ফেলেছিল এয়ারটেল। ভারতের প্রথম গ্রামীণ 5G পরীক্ষা-সহ অন্যান্য বেশ কয়েকটি পরীক্ষাও করে দেখেছিল এয়ারটেল, যেগুলি দিল্লির উপকণ্ঠে হয়েছিল। পাশাপাশি, এয়ারটেলই প্রথম টেলিকম সংস্থা হিলেবে গত বছর 700 MHz ব্যান্ডে 5G পরীক্ষা করার নজির দেখিয়েছিল।

গত বছর সংস্থাটি লাইভ এয়ারটেল 5G টেস্ট নেটওয়ার্কে দেশের প্রথম ক্লাউড গেমিং ইভেন্টের আয়োজন করেছিল, যেখানে দুই প্রো গেমার স্ট্যান্ডার্ড স্মার্টফোনে নির্বিঘ্নে অনলাইন গেমিং উপভোগ করেছিলেন। ইভেন্টের মূল লক্ষ্য ছিল, 5G-র অতি দ্রুত গতি এবং কম ল্যাটেন্সি পরীক্ষা করে দেখানো, যা ইন্টারনেট সংযোগের সুযোগ পরিবর্তন করবে। চলতি বছরের মার্চ মাসে এয়ারটেল 175* রিপ্লেড ইভেন্টের আয়োজন করেছিল, যেখানে টেলকো দেশের প্রথম লাইভ 5G-চালিত হলোগ্রাম প্রদর্শন করে। সেখানে বিশ্বকাপজয়ী ভারতীয় প্রাক্তন ক্রিকেট অধিনায়ক কপিল দেবকে ফিচার করা হয়েছিল। আবার সংস্থাটি এ-ও দেখিয়েছে যে, কীভাবে 5G লাইভ বিনোদনকে পরিবর্তন করবে এবং ভবিষ্যতে এই প্রযুক্তি থেকে আমরা আর কী আশা করতে পারি সে সম্পর্কেও একাধিক তথ্য তুলে ধরা হয়েছে।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla