Paris 2024: ৩ মিলিয়ন কলা এবং ৩ লাখ কন্ডোম, ভালো’বাসা’ দিতে তৈরি প্যারিস!

শুধু শ্যেন নদীতেই আটকে থাকবে খেলার পৃথিবী? হতে পারে নাকি! চার বছর পর নতুন তারকা খোঁজার পালা। চার বছর পর অবাক প্রত্যাবর্তন দেখার পালা। মহাতারকা হয়তো মিলিয়ে যাবেন অন্ধকারে। উঠে আসবেন নতুন কেউ। অবিশ্বাস্য রেকর্ড বুকে নাম লিখিয়ে। অলিম্পিক তো এমনই।

Paris 2024: ৩ মিলিয়ন কলা এবং ৩ লাখ কন্ডোম, ভালো'বাসা' দিতে তৈরি প্যারিস!
Paris 2024: ৩ মিলিয়ন কলা এবং ৩ লাখ কন্ডোম, ভালো'বাসা' দিতে তৈরি প্যারিস!Image Credit source: AFP
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2024 | 3:27 PM

অভিষেক সেনগুপ্ত

শ্যেন নদীর ধারে বসে এতদিন কবিতা লিখেছেন কবিরা। ওই নদীই যুগ যুগ ধরে মিলিয়ে দিয়েছে লাখো লাখো প্রেমিক-প্রেমিককে। সে সব ছবি হয়ে রয়েছে মিউজিয়ামে, ড্রইংরুমে, ফ্রেমে, মনের দেওয়ালে। শ্যেন নদীর কালচে নীল জলের ধারায় মুগ্ধ হননি, এমন পর্যটক খুঁজে পাওয়া দুস্কর। সেই নদীই এ বারের অলিম্পিকের প্রতীক। ওই নদীর ৬ কিমি জুড়ে বসতে চলেছে উদ্বোধনের আসর। প্যারিসের ঐতিহ্য, ইতিহাস, ওম মিলেমিশে একাকার হয়ে যাবে। মার্চপাস্টে ব্যবহার করা অসংখ্য ছোট ছোট নৌকা। শুধু লাইট, সাউন্ড, অ্যাকশন বলার অপেক্ষা।

শুধু শ্যেন নদীতেই আটকে থাকবে খেলার পৃথিবী? হতে পারে নাকি! চার বছর পর নতুন তারকা খোঁজার পালা। চার বছর পর অবাক প্রত্যাবর্তন দেখার পালা। মহাতারকা হয়তো মিলিয়ে যাবেন অন্ধকারে। উঠে আসবেন নতুন কেউ। অবিশ্বাস্য রেকর্ড বুকে নাম লিখিয়ে। অলিম্পিক তো এমনই। না, এতেও অলিম্পিক শেষ করা যাচ্ছে না। মাঠের বাইরেও রয়েছে অলিম্পিকের প্রভাব। আপাতত প্যারিস এবং সারা দুনিয়া জুড়ে একটা বিশেষ সংখ্যা নিয়ে প্রবল আলোচনা চলছে— ৩! রাফায়েল নাদাল, নোভাক জকোভিচ, নীরজ চোপড়া, সিমোনে বাইলস থেকে শুরু করে এত কিছু থাকতে হঠাৎ ৩-এ কেন আটকে গেল এই পৃথিবী?

৩ মিলিয়ন

আপাতত প্যারিসের রান্নাঘর নিয়ে খুব আলোচনা চলছে। আধুনিক পৃথিবী আমিষের বদলে নিরামিষের দিকে ঝুঁকছে একটু একটু করে। প্রাণীজ প্রোটিনের প্রাচীন পন্থা বদলে নিরামিষের দিকে ঝোঁকার কারণই হল পরিবেশ। প্যারিস প্রথম কোনও অলিম্পিক, যেখানে প্রাণীজ প্রোটিনের দরজা বন্ধ করে দেওয়া হয়েছে। মাংস কিংবা দুধজাতীয় পণ্য বাতিল করে দেওয়া হয়েছে। এ নিয়ে খানিক ক্ষোভ রয়েছে ঠিকই, কিন্তু অনেকেই স্বাগত জানাচ্ছেন এই সিদ্ধান্তকে। বিকল্প হিসেবে নিরামিষ খাবারই দেওয়া হয়েছে অ্যাথলিটদের। অর্থাৎ, পাস্তা, নুডলস, চাউমিন সবই মিলছে। খাবার বেশ মশলাদারও হচ্ছে। শুধু পাতে থাকছে না মাংস, চিজ বা দুধ।

তবে প্যারিসের ডাইনিংহলে সবচেয়ে বেশ জায়গা দখল করে নিয়েছে লাখো লাখো কলা। সংখ্যাটা বিপুল। ৩ মিলিয়ন কলা অ্যাথলিটদের চারবেলা খাবারের জন্য হাজির করা হয়েছে। কুড়ি দিনের গেমস। ১০ হাজারের বেশি অ্যাথলিট। তাঁদের পেট ভরানোর জন্য কলাতেই ভরসা প্যারিসের।

৩ লাখ

অলিম্পিক শুধু পেট ভরানোর দায়িত্বই যে নেয়, তা নয়। মনও ভরায়। গেমসের সময় ভিলেজে প্রেম-পরিণয় আকছাড় দেখা যায়। সে কথা মাথায় রেখেই ৩ লাখ কন্ডোম রাখা হয়েছে প্যারিসে। টোকিও গেমসের সময় করোনার প্রভাব ছিল। তবু সেই সময় দেড় লাখ কন্ডোম ছিল। এ বার সেই সংখ্যাটা যে দ্বিগুণ হবে, তাতে আর আশ্চর্য কী! তবে অবাক করার আরও একটা ব্যাপার থেকে যাচ্ছে। সেটা হল অ্যান্টি সেক্স বেড। অর্থাৎ, প্যারিসের পাঁচটা গেমস ভিলেজে অ্যাথলিটদের রুমে যে বিছানা দেওয়া হয়েছে, তা নাকি অ্যান্টি সেক্স। কেন? কার্ডবোর্ডের বিছানা। শোওয়ার জন্য এই বিছানা উপযুক্ত, শক্তপোক্ত। কিন্তু আর কিছুর জন্য নয়। অ্যাথলিটরা কিন্তু ঘরে পা রেখেই পরীক্ষা করে দেখে নিয়েছেন বিছানা কতটা মন ভালো রাখার উপযোগী।

মাঠের বাইরে যদি ৩ নিয়ে আলোচনা থাকে, মাঠেও থাকবে। যে ইভেন্টেই নামুন না কেন, সেরা তিন-ই লক্ষ্য অ্যাথলিটদের। সোনা, রুপো আর ব্রোঞ্জ। রং যাই হোক না কেন, একটা পদক নিয়ে তো ফিরতেই হবে, তাই না!