Mirabai Chanu’s profile: হতে চেয়েছিলেন তিরন্দাজ, পরে ভালোবাসেন ভারোত্তোলন; প্যারিস অলিম্পিকে সোনায় নজর মীরাবাঈ চানুর

Paris Olympics 2024: প্যারিস অলিম্পিকে ভারতের একমাত্র মহিলা ভারোত্তোলক হতে চলেছেন মীরাবাঈ চানু। এ বার যদি তিনি কোনও পদক জিততে পারেন, তা হলে ইতিহাস গড়বেন।

Mirabai Chanu's profile: হতে চেয়েছিলেন তিরন্দাজ, পরে ভালোবাসেন ভারোত্তোলন; প্যারিস অলিম্পিকে সোনায় নজর মীরাবাঈ চানুর
Mirabai Chanu's profile: হতে চেয়েছিলেন তিরন্দাজ, পরে ভালোবাসেন ভারোত্তোলন; প্যারিস অলিম্পিকে সোনায় নজর মীরাবাঈ চানুরImage Credit source: Olympic Khel Instagram
Follow Us:
| Updated on: Jul 21, 2024 | 12:46 AM

কলকাতা: মণিপুরের মেয়ে মীরা, আসলে যে হীরা… এ কথা একাধিক ভারতীয় ক্রীড়াপ্রেমীর মুখে মুখে ঘোরে। প্যারিস অলিম্পিকের ঠিক আগে সকলে বার বার ফিরে যেতে চাইবেন টোকিও অলিম্পিকের প্রথম দিনে। কারণ, ইতিহাস গড়ে সে বারই অলিম্পিকের প্রথম দিনে ভারতকে পদক এনে দিয়েছিলেন মীরাবাঈ চানু (Mirabai Chanu)। মহিলাদের ভারোত্তোলনে রুপো পেয়েছিলেন তিনি। এ বার প্যারিস অলিম্পিকে সোনায় নজর তাঁর। যদি জিততে পারেন, তা হলে পরপর দু’বার ভারোত্তোলনে পদক পাওয়া মহিলা ভারতীয় অ্যাথলিট হবেন চানু।

টোকিওতে পেয়েছেন রুপোর স্বাদ, প্যারিস অলিম্পিকে সোনায় নজর মীরাবাঈ চানুর

প্যারিস অলিম্পিকে ভারোত্তোলন থেকে মীরাবাঈই একমাত্র ভারতের ভরসা। বছর ৩০-এর মীরাবাঈ প্রবলভাবে চাইবেন দেশকে সোনা এনে দিতে। এই নিয়ে তৃতীয় বার অলিম্পিকে অংশ নিতে চলেছেন মীরাবাঈ চানু। প্রথম বার তিনি রিও অলিম্পিকে পারফর্ম করেছিলেন। সে বার তাঁকে চূড়ান্ত হতাশ হতে হয়েছিল। তিনি এমন চোট পেয়েছিলেন, খেলা ছেড়ে দেওয়ার কথাও ভেবেছিলেন। ভাগ্যিস খেলা ছাড়েননি মণিপুরের মেয়ে। তা হলে টোকিওতে তাঁর ইতিহাস গড়া হত না।

অনেক পরিশ্রম, ত্যাগ এবং আত্মবিশ্বাসের জেরে টোকিওতে শেষ অবধি রুপো ফলান চানু। পিভি সিন্ধুর পর দ্বিতীয় ভারতীয় মহিলা অ্যাথলিট হিসেবে রুপো পেয়েছিলেন চানু। তিনি যখন ছোট ছিলেন শুরুর দিকে তিরন্দাজ হতে চেয়েছিলেন। অনুশীলন নিতেও গিয়েছিলেন। কিন্তু সঠিক গাইড, কোচ না পাওয়ায় তিনি তিরন্দাজির স্বপ্ন ছাড়েন। এরপর ভারোত্তোলক কুঞ্জরানি দেবীর একটি ভিডিয়ো দেখেন তিনি। যা দেখার পর ঠিক করেন নিজেও ভারোত্তোলন করবেন। যেমন ভাবা, তেমন কাজ। কড়া অনুশীলন শুরু করেন চানু। সাফল্যও পান।

টোকিও অলিম্পিকে রুপো ছাড়াও কমনওয়েলথ গেমসে ২০১৪ সালে রুপো পান মীরাবাঈ চানু। ২০১৮ ও ২০২২ কমনওয়েলথ গেমসে সোনা জেতেন ইম্ফলের মেয়ে মীরাবাঈ। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২০১৭ সালে সোনা জেতেন চানু। এবং ২০২২ সালে সেখান থেকে রুপো পান। ২০১৮ সালে তিনি ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলির সঙ্গে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার পান। সেখানে তিনি ৭.৫ লক্ষ টাকাও পান।