CWG 2022-Cricket: সোনার ম্যাচে ভারতের সামনে অস্ট্রেলিয়া, ‘৮৬,১৭৪’ এর পুনরাবৃত্তি হবে না তো?

Commonwealth Games 2022 : আর যাই হোক, লর্ডস কিংবা মেলবোর্নের ফাইনাল দুটির পুনরাবৃত্তি চাইবে না এই ভারতীয় দল। দ্বিতীয়, তৃতীয় অনেক হয়েছে। এবার একটা সেরার খেতাব চাই।

CWG 2022-Cricket: সোনার ম্যাচে ভারতের সামনে অস্ট্রেলিয়া, '৮৬,১৭৪' এর পুনরাবৃত্তি হবে না তো?
এজবাস্টনে আজও একই ছবি দেখার অপেক্ষা।
Image Credit source: PTI
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Aug 07, 2022 | 7:50 AM

এজবাস্টন : একটা নম্বর মনে আছে? ৮৬, ১৭৪। যারা মেয়েদের ক্রিকেট ফলো করেন, অনেকেরই হয়তো মনে থাকবে। ২০২০ সালের, ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সরকারিভাবে দর্শক সংখ্যা উপরের সেই নম্বর। উপলক্ষ্য, মেয়েদের টি ২০ বিশ্বকাপ ফাইনাল। মুখোমুখি হয়েছিল ভারত-অস্ট্রেলিয়া (India vs Australia)। পুরো টুর্নামেন্টে অনবদ্য ক্রিকেট খেলে ফাইনালে উঠেছিল ভারত। ফাইনালে অঘটন। প্রথমে ব্যাট করে ১৮৪-র বিশাল স্কোর গড়ে অস্ট্রেলিয়া। জবাবে ভারত অলআউট ৯৯ রানে। হঠাৎ এই প্রসঙ্গ কেন! আজ ফের একবার মুখোমুখি হতে চলেছে ভারত-অস্ট্রেলিয়া। কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) সোনার পদকের ম্যাচে। প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডকে ৪ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ভারত (Team India)। দ্বিতীয় সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেটে জয় অস্ট্রেলিয়ার।

কমনওয়েলথ গেমসে এবারই যোগ হয়েছে মেয়েদের ক্রিকেট। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-অস্ট্রেলিয়া। বোর্ডে যথেষ্ট রান তোলে ভারতীয় ব্যাটাররা। বোলিংয়ে রেনুকা সিং ঠাকুর টানা চার ওভারের প্রথম স্পেলে ৪ উইকেট নেন। সব ঠিক থাকা অবধিও শেষ মুহূর্তে ম্যাচ হারে ভারত। দুই বাঁ হাতি স্পিনার রাধা যাদব এবং রাজেশ্বরী গায়কোয়াড়ের পারফরম্যান্স ভালো হয়নি সেই ম্যাচে। ডুবিয়েছিল ফিল্ডিংও। গ্রুপ পর্বে বাকি দুই ম্য়াচই হোক কিংবা ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল। পদক নিশ্চিত করেছে ভারতীয় মহিলা ক্রিকেট দল। শুধু পদকে এই দলের মন ভরবে কি?

মেয়েদের ক্রিকেট নিয়ে ভারতে মাতামাতি নেই! এখন আর এই কথাটা বলা যায় না। অন্তত ২০১৭ ওয়ান ডে বিশ্বকাপ ফাইনালের পর তো নয়ই। পুরুষদের ক্রিকেটে ১৯৮৩-র লর্ডস, ২০১৭ তে মহিলাদের ক্রিকেটে লর্ডস। কপিলদেবরা ট্রফি নিয়ে ফিরেছিলেন। ভারতবর্ষের ক্রিকেট চিত্রটাই বদলে দিয়েছিল ৮৩’র ট্রফি। মেয়েদের ক্রিকেটেও সেই সুযোগ এসেছিল। ২০১৭’র লর্ডসের ফাইনালে শেষ মুহূর্তে স্নায়ুর চাপে ভেঙে পড়ে ভারতীয় ব্যাটিং। জয়ের মুখ থেকে ফিরেছিলেন মিতালি, ঝুলনরা। ক্ষত এখনও বয়ে বেড়াচ্ছেন সেই ম্যাচে খেলা হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, দীপ্তি শর্মারা। এজবাস্টনে রুদ্ধশ্বাস সেমিফাইনাল জিতে আবারও নতুন স্বপ্ন দেখাচ্ছেন স্মৃতিরা। সোনালী স্বপ্ন। এমন রুদ্ধশ্বাস ম্যাচ শেষ কবে দেখা গিয়েছে? সেটা নিয়ে ভাবনা নেই। ভাবনা এখন আজকের ফাইনাল এবং অস্ট্রেলিয়া। আর যাই হোক, লর্ডস কিংবা মেলবোর্নের ফাইনাল দুটির পুনরাবৃত্তি চাইবে না এই ভারতীয় দল। দ্বিতীয়, তৃতীয় অনেক হয়েছে। এবার একটা সেরার খেতাব চাই। হরমনপ্রীত কৌরের নেতৃত্বাধীন এই দল সেই স্বপ্নই দেখাচ্ছেন।

ভারত বনাম অস্ট্রেলিয়া, ফাইনাল, ভারতীয় সময় রাত ৯.৩০, সোনি স্পোর্টস চ্যানেল, সোনি লিভ অ্যাপে

লাইভ আপডেটের জন্য চোখ রাখুন টিভি নাইন বাংলায়

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla