ICC Women’s World Cup 2022: কোন অঙ্কে বিশ্বকাপের সেমিফাইনালে যেতে পারে ভারত?

চলতি বিশ্বকাপে ভারত যে অবস্থায় রয়েছে তাতে ফাইনাল তো দূর, ঝুলনদের সেমিফাইনালে ওঠার অঙ্কটাও বেশ কঠিন। ভারতের হাতে গ্রুপ পর্বে আর দুটো ম্যাচ রয়েছে।

ICC Women's World Cup 2022: কোন অঙ্কে বিশ্বকাপের সেমিফাইনালে যেতে পারে ভারত?
ICC Women's World Cup 2022: কোন অঙ্কে বিশ্বকাপের সেমিফাইনালে যেতে পারে ভারত?
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Mar 21, 2022 | 7:36 PM

হ্যামিল্টন: ১৭-র আক্ষেপ ২২-এ মেটানোর লক্ষ্যে নেমেছে মিতালি রাজের (Mithali Raj) ভারত (India)। মেয়েদের বিশ্বকাপের (ICC Women’s World Cup 2022) ইতিহাসে এখনও এক বারও ট্রফি টিম ইন্ডিয়ার হাতে ওঠেনি। ২০১৭ সালে অল্পের জন্য কাপ হাতের নাগাল থেকে বেরিয়ে যায় উইমেন্স ইন ব্লুর। ইংল্যান্ডের কাছে ২০১৭ সালের বিশ্বকাপের ফাইনালে হেরেছিল ভারত। কিন্তু তার পর ধীরে ধীরে মেয়েদের ক্রিকেট দেশে জনপ্রিয় হতে থাকে। চলতি বিশ্বকাপে ভারত যে অবস্থায় রয়েছে তাতে ফাইনাল তো দূর, ঝুলনদের সেমিফাইনালে ওঠার অঙ্কটাও বেশ কঠিন। ভারতের হাতে গ্রুপ পর্বে আর দুটো ম্যাচ রয়েছে। পরের ম্যাচ ২২ মার্চ বাংলাদেশের বিরুদ্ধে আর গ্রুপ পর্বের শেষ ম্যাচ রয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৭ মার্চ।

কোন অঙ্কে চলতি বিশ্বকাপের সেমিফাইনালে যেতে পারে ভারত

  1.  যদি ভারত বিশ্বকাপের পরের দুটো ম্যাচেই জিতে যায় – এখনও অবধি ভারত ৫ ম্যাচে খেলে ২টিতে জিতেছে। চার পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবলের চার নম্বরে রয়েছে। আগামী দুটো ম্যাচে ভারত জিতলেই মিতালিদের পয়েন্ট ৮ হবে। এবং ইংল্যান্ডের থেকে হরমনপ্রীতরা নেট রান রেট ভালো রাখতে পারলেই সেমিফাইনালের জন্য তা যথেষ্ট হবে। নেট রান রেটের কারণে বর্তমানে লিগ টেবলে ইংল্যান্ড ভারতের নীচে রয়েছে। ওয়ান ডে বিশ্বকাপে অভিষেক হওয়া বাংলাদেশের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় ভারতের সেমিফাইনালে যোগ্যতা অর্জনের আশা বাড়িয়ে দিতে পারে।
  2.  ভারত যদি বাংলাদেশের বিরুদ্ধে জেতে আর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে যায় – মিতালি রাজ এবং কোং যদি বাংলাদেশের বিরুদ্ধে জিততে পারে এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে যায়, তা হলে সেমিফাইনালে যোগ্যতা অর্জনের জন্য ভারতকে অন্যান্য দলের পয়েন্টের ওপর নির্ভর করতে হবে। সেমিফাইনালের দৌড়ে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডও রয়েছে। এছাড়াও, যেহেতু ভারত ২৭ মার্চ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে, এবং প্রোটিয়ারা তার আগে অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলবে, তাই ভারতের পরবর্তী ম্যাচের পর সেমিফাইনালে স্মৃতিদের ওঠার অঙ্কটা আরও কিছুটা পরিষ্কার হবে। ভারতকে বাংলাদেশের বিরুদ্ধে বড় ব্যবধানে জিততে হবে এবং আশায় থাকতে হবে যেন, অন্যদলগুলোর পয়েন্ট ভারতের থেকে কম থাকে।
  3.  ভারত পরবর্তী দুটো ম্যাচেই হারলে – ভারত যদি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দুটো দলের কাছেই হেরে যায় তা হলে তাদের সেমিফাইনালে খেলার সুযোগ থাকবে না। ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকাও সেমিফাইনালে যাওয়ার দৌড়ে রয়েছে। ফলে বিশ্বকাপের গ্রুপ পর্বের আগামী দুটো ম্যাচে মিতালি রাজের দল হারলে সেমিফাইনালের যোগ্যতা অর্জন করতে পারবে না।

আরও পড়ুন: IPL 2022: আইপিএলের মঞ্চে নজর কেড়েছেন যে সুন্দরী সঞ্চালিকারা, দেখুন ছবিতে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla