India vs South Africa: প্রোটিয়াদের বিরুদ্ধে হেরে ব্যর্থতা স্বীকার ভারত অধিনায়ক পন্থের

আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচে টসে হারার পর, শূন্য হাতে ফিরতে হল ঋষভ পন্থকে।

India vs South Africa: প্রোটিয়াদের বিরুদ্ধে হেরে ব্যর্থতা স্বীকার ভারত অধিনায়ক পন্থের
Image Credit source: BCCI Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2022 | 11:32 PM

নয়াদিল্লি: প্রোটিয়াদের বিরুদ্ধে আজকের টি-২০ (T20) ম্য়াচটা জিতলেই বিশ্বরেকর্ড গড়ে ফেলত টিম ইন্ডিয়া (Team India)। কিন্তু ডেভিড মিলার ও রসি ভ্যান দার দুসেনের দুরন্ত পার্টনারশিপে ভর করে ৫ ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচে জিতে গেল প্রোটিয়ারা। টিম ইন্ডিয়ার জন্য লাকি থার্টিন হতে হতেও হল না। আনলাকি থার্টিনেই আটকে গেল ভারত। স্কোরবোর্ডে ২১১ রান তুলেও জিততে পারলেন না পন্থরা। ৭ উইকেটে আজকের ম্যাচে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচে টসে হারার পর, শূন্য হাতে ফিরতে হল ঋষভ পন্থকে (Rishabh Pant)। তবে স্কোরবোর্ডে টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা যে রান তুলেছেন তাতে খুশি অধিনায়ক পন্থ। তবে ম্যাচের শেষে জানিয়ে গেলেন সব পরিকল্পনা ঠিকমতো কাজে লাগেনি। না হলে আজ ম্যাচ জিতে বিশ্বরেকর্ড করে শেষ হাসিটা দেখা যেত ভারতীয় শিবিরেই।

টসে হেরে প্রথমে ব্যাটিং করে ৪ উইকেট হারিয়ে ২১১ রান তুলেছিল ভারত। জবাবে রান তাড়া করতে নেমে ৪ বল বাকি থাকতেই লক্ষ্যমাত্রা পূর্ণ করে ফেলেন ডেভিড মিলাররা। ম্যাচের শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভারত অধিনায়ক পন্থ বলেন, “আমি মনে করি আমরা স্কোরবোর্ডে যথেষ্ট রান তুলেছিলাম। কিন্তু আমরা সব পরিকল্পনা কাজে লাগাতে পারিনি। ডেভিড মিলার ও রসি ভ্যান দার দুসেন যথেষ্ট ভালো খেলেছে। প্রতিপক্ষদের প্রশংসা করতেই হবে। দ্বিতীয় ইনিংসে উইকেট আরও ভালো হয়েছে। আমরা মনে করেছিলাম এই উইকেটে স্লোয়ার কাজে দেবে। কিন্তু দ্বিতীয় ইনিংসে উইকেট আরও ভালো হয়ে যাওয়ায় তা কাজে দেয়নি। আমরা যদি পরের বার এইরকম পরিস্থিতিতে পড়ি তা হলে সঠিক পরিকল্পনা কাজে লাগাব।”

আজ, টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি রান তাড়া করে জিতল দক্ষিণ আফ্রিকা। ভারতের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-২০ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়ে প্রোটিয়া অধিনায়ক তেম্বা বাভুমা বলেন, “আমরা আমাদের পারফরম্যান্সে খুশি। আমরা আশা করেছিলাম যে রাত বাড়ার সঙ্গে সঙ্গে উইকেটেও পরিবর্তন হবে। তবে এমন কিছু জায়গা রয়েছে, যাতে আমরা উন্নতি করতে পারি। আমি মনে করি ঈশান যেভাবে ব্যাটিং করেছে, তাতে ও সহজ ভাবেই এগিয়েছিল। আমাদের স্পিনাররা চাপের মধ্যেই ছিল। বাঁ-হাত ও ডান হাতের কম্বিনেশনে ওদের বিরুদ্ধে বল করা কঠিন ছিল। ডেভিড ওর ফর্ম ধরে রেখেছিল, রসিও ওকে যোগ্য সঙ্গ দিয়েছে। একটা ভালো উইকেট ছিল। মিলারকে পাওয়ারহাউস ছাড়া কিছু বলা যায় না। রসির উপর আমাদের অনেক বিশ্বাস আছে। ও পরিস্থিতি বুঝে নিয়ে এগিয়ে যায়।”

আইপিএল-২০২২ শেষ হওয়ার পরও কিলার মিলারের ফর্ম একই রয়েছে। তা প্রমাণ হল। ৩১ বলে ৬৪ রানের নট আউট ইনিংসে ডেভিড মিলারের ব্যাট থেকে এসেছে ৪টি চার ও ৫টি ছয়। ম্যাচের সেরার পুরস্কারও গিয়েছে মিলারের ঝুলিতে। মিলারের পাশাপাশি ডোয়েইন প্রিটোরিয়াস ৪৬ বলে ৭৫ নট আউট (৭টি চার ও ৫টি ছয়) থেকে মাঠ ছাড়েন।