Alastair Cook: ১৫ বছরের এক কিশোরের বলে বোল্ড ইংল্যান্ডের এই প্রাক্তন অধিনায়ক

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ককে ক্লিন বোল্ড করে সকলকে চমকে দিয়েছে ১৫ বছরের কাইরান শ্যাকলটন।

Alastair Cook: ১৫ বছরের এক কিশোরের বলে বোল্ড ইংল্যান্ডের এই প্রাক্তন অধিনায়ক
১৫ বছরের এক কিশোরের বলে বোল্ড ইংল্যান্ডের এই প্রাক্তন অধিনায়কImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 5:38 PM

২০১৮ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুক (Alastair Cook)। তবে এখনও তিনি এসেক্সের হয়ে দাপিয়ে কাউন্টি ক্রিকেটে (County Cricket) খেলেন। পাশাপাশি কুককে দেখা যায় ভিলেজ ক্রিকেট (Village Cricket) খেলতেও। অবাক করা হলেও সেই ভিলেজ ক্রিকেটেই স্যার অ্যালিস্টার কুককে ক্লিন বোল্ড করে চমকে দিয়েছেন ১৫ বছরের এক কিশোর। কাইরান শ্যাকলটন (Kyran Shackleton)। রীতিমতো আলোচনা হচ্ছে কুককে বোল্ড করা এই পেসারকে নিয়ে।

হেরিটেজ কাপের কোয়ার্টার ফাইনালে বেডফোর্ডশায়ার ইয়ং ফারমার্স ক্রিকেট ক্লাবের মুখে নেমেছিল পটন টাউন ক্রিকেট ক্লাব। বেডফোর্ডশায়ারের হয়ে খেলছিলেন কুক। কেরিয়ার জুড়ে ওপেন করতে নামা কুক এই ম্যাচে নেমেছিলেন ৫ নম্বরে। ১২ ওভারে ১৫৫ রানের টার্গেট ছিল। দ্রুত ২০ রান তুলে ফেলেন কুক। আর তারপরই ঘটে বিপত্তি। কাইরানকে লং অফের ওপর দিয়ে ড্রাইভ মারতে গিয়ে বোল্ড হয়ে যান প্রাক্তন ইংলিশ অধিনায়ক।

ওই ম্যাচে ২৬ রানে কুকের দল বেডফোর্ডশায়ারকে হারিয়ে দেয় পটন টাউন। ৩৭ রান দিয়ে ৪ উইকেট নেন কাইরান। যার মধ্যে রয়েছে স্যার অ্যালিস্টার কুকের গুরুত্বপূর্ণ উইকেটটিও।

২০০৬ সালে ভারতের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় কুকের। এবং ২০১৮ সালে ভারতের বিরুদ্ধেই কেরিয়ারের শেষ টেস্ট খেলেন কুক। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট ম্যাচে জয় (৫৭টি) রয়েছে কুকের নামের পাশে। টেস্ট কেরিয়ারে সর্বোচ্চ রানের তালিকায় ৫ নম্বরে রয়েছেন কুক। ২০০৬-২০১৮ সালের ক্রিকেট কেরিয়ারে কুক ১৬১টি টেস্টে খেলেছিলেন। তাঁর সংগ্রহ ১২ হাজার ৪৭২ রান। ৩৩টি সেঞ্চুরি ও ৫৭টি হাফসেঞ্চুরি রয়েছে স্যার আলিস্টার কুকের ঝুলিতে।